Advertisement
২৩ এপ্রিল ২০২৪
SC East Bengal

Kolkata Derby: ডার্বির আগে কোন কথায় অনুপ্রাণিত হচ্ছেন ‘আন্ডারডগ’ এসসি ইস্টবেঙ্গলের কোচ দিয়াস

মহারণের বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। শনিবার সন্ধ্যায় এটিকে মোহনবাগানের মুখোমুখি হতে চলেছে এসসি ইস্টবেঙ্গল, যা এ মরসুমের প্রথম কলকাতা ডার্বি।

এসসি ইস্টবেঙ্গল কোচ ম্যানুয়েল দিয়াস।

এসসি ইস্টবেঙ্গল কোচ ম্যানুয়েল দিয়াস। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৫:২৯
Share: Save:

মহারণের বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। শনিবার সন্ধ্যায় এটিকে মোহনবাগানের মুখোমুখি হতে চলেছে এসসি ইস্টবেঙ্গল, যা এ মরসুমের প্রথম কলকাতা ডার্বি। এটিকে মোহনবাগান প্রথম ম্যাচে বড় ব্যবধানে জিতলেও এসসি ইস্টবেঙ্গল আটকে গিয়েছে। খাতায়-কলমে দুই মেরুতে দুই দল। তবে ম্যাচে নামার আগে লাল-হলুদ কোচ ম্যানুয়েল দিয়াস একেবারেই চিন্তিত নন। তাঁর মতে, এটিকে মোহনবাগানকে যথেষ্ট লড়াই দেওয়ার ক্ষমতা রয়েছে তাঁর দলের।

অনেকেই মনে করছেন, এটিকে মোহনবাগানের থেকে পিছিয়ে ‘আন্ডারডগ’ হয়ে নামবে এসসি ইস্টবেঙ্গল। সাংবাদিক বৈঠকে এ প্রশ্নের উত্তরে দিয়াস বললেন, “আন্ডারডগ তকমাটা আমাদের গায়ে সেঁটে দিলেও কোনও অসুবিধা নেই। শক্তি অনুযায়ীই আমরা খেলব। যদিও এটিকে মোহনবাগান গত মরসুমে ভাল খেলেছিল এবং ওদের অনেকেই গত কয়েকটি মরসুম ধরে একসঙ্গে খেলছে, তবে আমরা ওদের বিরুদ্ধে নামার জন্য তৈরি।”

দিয়াস অবশ্য মেনে নিয়েছেন, ডার্বিতে দুরন্ত ছন্দে থাকা রয় কৃষ্ণ এবং হুগো বুমোসকে আটকানোই তাঁদের কাছে প্রধান চ্যালেঞ্জ হতে চলেছে। তবে আলাদা করে এই দু’জনকে গুরুত্ব দিতে রাজি হলেন না লাল-হলুদ কোচ। বলে দিলেন, “আমরা তো শুধু রয় বা হুগোর বিরুদ্ধে খেলছি না, এটিকে মোহনবাগান বলে একটা দলের বিরুদ্ধে খেলছি। এটা ঠিকই যে দু’জনেই ভাল ফুটবলার। গোল করতে পারে। কিন্তু সে জন্য দলের সাহায্যের প্রয়োজন। তাই শুধু ওদের আটকানোর চেষ্টা না করে আমরা পুরো দলটাকে আটকানোর চেষ্টা করব।” তাঁর সংযোজন, “ওদের বিরুদ্ধে ম্যান মার্কিং করব, না জোনাল মার্কিং, সেটা নির্ভর করবে ম্যাচে কখন কী পরিস্থিতি আসবে, বল কোথায় থাকবে তার উপর। বল যদি আমাদের বক্সের কাছাকাছি থাকে, তা হলে ম্যান মার্কিংয়ে যাব।”

ডার্বিতে কী কৌশল নেবেন সেটাও বলে দিয়েছেন লাল-হলুদ কোচ। তাঁর ব্যাখ্যা, “আমাদের শক্তিশালী হতে হবে। ভাল ও নিখুঁত পাস দেওয়া-নেওয়া করতে হবে নিজেদের মধ্যে। বিপক্ষের গোল মুখে প্রচুর সুযোগ তৈরি করতে হবে। একটানা যদি ওদের বিরুদ্ধে আমরা রক্ষণাত্মক ফুটবল খেলি, তা হলে ম্যাচটা আমাদের কাছে আরও কঠিন হয়ে উঠবে।”

একদম শেষে কলকাতা ডার্বির মাহাত্ম্যের কথা শোনা গিয়েছে দিয়াসের মুখে। বলেছেন, “কলকাতা ডার্বি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এই ম্যাচের কী মাহাত্ম্য, তা খুব ভাল করে জানি। স্পেন ও মেক্সিকোতেও অনেক ডার্বি দেখেছি। যদিও আমাদের কাছে এটা লিগের দ্বিতীয় ম্যাচ, তা-ও কোনও অজুহাত দিতে চাই না। আমরা সেরাটা দেওয়ার চেষ্টা করব। এটিকে মোহনবাগান খুবই ভাল দল। ওদের একজন ভাল কোচ আছেন, যিনি আইএসএল-এ যথেষ্ট অভিজ্ঞ। আমাদেরও ভাল খেলতে হবে। মাঠে যথাসম্ভব কম ভুল করতে হবে এবং বিপক্ষের দুর্বলতাগুলোকে কাজে লাগাতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE