Advertisement
০৪ মে ২০২৪
Brazil Football Team

বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ, কালো জার্সিতে মাঠে ব্রাজিল

শনিবার বার্সেলোনায় ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ব্রাজিল দল মাঠে খেলতে নামল কালো জার্সি পরে! ম্যাচে গিনিকে ৪-১ গোলে হারাল ব্রাজিল। শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল।

An image of the players in Black Jersey

উল্লাস: গোলের পরে ভিনিসিয়াসকে নিয়ে উৎসব রদ্রিগো, রিচার্লিসনের। গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ০৬:৪৩
Share: Save:

শুধু ফুটবলই নয়। তার সঙ্গে ছিল বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর বার্তাও। শনিবার বার্সেলোনায় ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ব্রাজিল দল মাঠে খেলতে নামল কালো জার্সি পরে!

সাম্প্রতিক সময়ে লা লিগায় বারবার করে বর্ণবিদ্বেষে বিদ্ধ হতে হয়েছে রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়রকে। তারই প্রতিবাদ জানিয়ে ম্যাচের প্রথমার্ধে কালো জার্সি পরে নামেন ব্রাজিলের ফুটবলাররা। দ্বিতীয়ার্ধে তাঁরা আবার পরিচিত হলুদ জার্সিতে ফেরেন।

ম্যাচে গিনিকে ৪-১ গোলে হারাল ব্রাজিল। শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। ২৭ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন জোলিংটন। ৩০ মিনিটে ব্যবধান বাড়ান রিয়াল মাদ্রিদের তারকা রদ্রিগো। ৩৬ মিনিটে এক গোল শোধ করেন গিনির সেরহৌ গুইরেসি। ৪৭ মিনিটে ৩-১ করেন এদের মিলিতাও। শেষে ৮৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন ভিনিসিয়াস জুনিয়র।

মূলত ভিনিসিয়াসের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের প্রতিবাদেই এই ম্যাচ হয় গিনির বিরুদ্ধে। মাঠে একাধিক পোস্টার আর টিফোয় লেখা ছিল বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদী বার্তা। যদিও তার পরেও বিতর্ক এড়ানো যায়নি। ভিনিসিয়াসের বন্ধু এবং পরামর্শদাতা ফিলিপ সিলভেরা যখন ম্যাচ দেখতে মাঠে ঢুকছিলেন, তাঁকে লক্ষ্য করে কলা দেখানো হয়।

এই ঘটনায় আরও চটেছে ব্রাজিল ফুটবল সংস্থা। সমাজমাধ্যমে কড়া ভাষায় লেখা হয়, ‘‘বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আমাদের এই লড়াই জারি থাকবে আগের মতোই। পৃথিবী জুড়ে চলতে থাকা এই অপরাধ এখনই বন্ধ হওয়া দরকার। সেই কারণে আমাদের জাতীয় দল কালো জার্সি পরে খেলতে নেমেছিল। বর্ণবিদ্বেষের সঙ্গে কারা যুক্ত, সেটা আমরা ধরে ফেলেছি।’’

পরে ব্রাজিলের এক সংবাদমাধ্যমে ভিনিসিয়াস বলেছেন, ‘‘আমাদের এই লড়াই জারি থাকবে। কোনও ভাবেই ফুটবল মাঠে বর্ণবিদ্বেষকে প্রশ্রয় দেওয়া যাবে না। প্রয়োজন পড়লে ব্রাজিল দল এর পরে সমস্ত ম্যাচে কালো জার্সি পরেই নামবে।’’

আর এক ফুটবলার মিলিতাও বলেছেন, ‘‘সমস্যাটা শুধুমাত্র ভিনিকে নিয়ে নয়। বিশ্বের সমস্ত প্রান্তেই কৃষ্ণাঙ্গ ফুটবলারদের এই ভাবে অপদস্থ হতে হচ্ছে। সেটা একজন ফুটবলার হিসেবে মেনে নিতে পারছি না। দরকার পড়লে ভবিষ্যতে হয়তো আরও বড় পদক্ষেপ করতে পারি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE