Advertisement
১১ মে ২০২৪
AIFF

FIFA bans AIFF: অবশেষে মুখ খুললেন ভারতীয় ফুটবল বিতর্কের কেন্দ্রে থাকা প্রফুল্ল পটেল

ভারতীয় ফুটবলে বিতর্কের কেন্দ্রে তিনি। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নির্বাসিত হওয়ার পরে প্রথম আদালতের সামনে মুখ খুললেন প্রফুল্ল পটেল।

প্রফুল্ল পটেল।

প্রফুল্ল পটেল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৩:৪১
Share: Save:

তাঁকে নিয়েই সব বিতর্ক। ভারতীয় ফুটবল প্রশাসনে শেষ নির্বাচিত সভাপতি ছিলেন তিনি। কিন্তু মেয়াদ ফুরোনোর পরেও দীর্ঘ দিন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি পদ আটকে রাখার কারণে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে তাঁকে সরতে হয়। তার পর থেকেই নানা ডামাডোলে ক্রমশ ডুবছে ভারতীয় ফুটবল। চূড়ান্ত ধাক্কাটা আসে ফিফার নির্বাসনের মধ্যে দিয়ে। তার পর থেকে চুপ ছিলেন প্রফুল্ল। অবশেষে মুখ খুললেন তিনি।

সোমবার সুপ্রিম কোর্টে নিজের বক্তব্য রাখেন প্রফুল্ল। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই তিন বার ফেডারেশনের সভাপতি থাকায় স্বাভাবিক নিয়মেই তিনি আর সভাপতি পদে নির্বাচনে দাঁড়াতে পারবেন না। প্রফুল্ল ফেডারেশনের অন্য কোনও পদের জন্য নির্বাচনে অংশ নেবেন না বলেও জানিয়েছেন। তাঁর আর্জি, ফিফা যেন ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নেয়।

ভারতীয় ফুটবলকে ফিফা নির্বাসিত করার পরেও নাম উঠে এসেছিল প্রফুল্লর। ফুটবল মহলের একটি অংশের মত, প্রফুল্লের হাতযশেই ফিফার নির্বাসনের চিঠি। আবার অন্য একটি মহল বলছে, প্রফুল্ল তো নিমিত্ত মাত্র। সামগ্রিক প্রশাসনিক গড়িমসির জন্যই এই সমস্যা হয়েছে ভারতীয় ফুটবলের।

সোমবার দেশের শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, প্রশাসক কমিটির (সিওএ) আর কোনও ক্ষমতা থাকবে না। এআইএফএফ-এর নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। আগে অগস্টের শেষ সপ্তাহে নির্বাচন হওয়ার কথা ছিল। সেই নির্বাচন হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। নির্বাচন পরিচালনা করবেন ফেডারেশনের কার্যনির্বাহী সচিব। ৩৬ সদস্যের ভোটার তালিকা তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE