Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ifa shield

IFA Shield: আবার শিল্ড ফাইনালে কাশ্মীর, জয় শ্রীনিধিরও

কল্যাণী স্টেডিয়ামে এ দিন শুরু থেকেই বিপক্ষ গোকুলম রক্ষণে চাপ তৈরি করেছিল কাশ্মীরের দলটি।

উল্লাস: ফাইনালে উঠে রিয়াল কাশ্মীরের ফুটবলারেরা। রবিবার।

উল্লাস: ফাইনালে উঠে রিয়াল কাশ্মীরের ফুটবলারেরা। রবিবার। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৭:০৩
Share: Save:

আইএফএ শিল্ডে গত বছরের চ্যাম্পিয়ন। এ বারও খেতাব শ্রীনগরে নিয়ে যাওয়ার জন্য ছুটছে জম্মু ও কাশ্মীরের দল রিয়াল কাশ্মীর এফসি। রবিবার কল্যাণী স্টেডিয়ামে তারা হারাল গোকুলম এফসিকে। ফল কাশ্মীরে পক্ষে ২-১। অন্য সেমিফাইনালে শ্রীনিধি ডেকান এফসিও ২-১ হারাল রেলওয়ে এফসিকে। বুধবার ফাইনালে রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে খেলবে শ্রীনিধি।

কল্যাণী স্টেডিয়ামে এ দিন শুরু থেকেই বিপক্ষ গোকুলম রক্ষণে চাপ তৈরি করেছিল কাশ্মীরের দলটি। যদিও বলের দখল নিজেদের পায়ে বেশি রেখে পাল্টা আক্রমণ শানাচ্ছিল কেরলের দলটিও। কিন্তু কাশ্মীরের গোলের সামনে গিয়ে একাধিক ভুল পাস দিয়ে ম্যাচ থেকে হারিয়ে যাচ্ছিল তারা। এ রকম পরিস্থিতিতেই ২৩ মিনিটে প্রথম এগিয়ে যায় রিয়াল কাশ্মীর। হেডে গোল করে দলকে ১-০ এগিয়ে দেন মেসন লি রবার্টসন। আট মিনিট পরেই, ৩১ মিনিটে কাশ্মীরের হয়ে ২-০ করেন থই সিংহ। এ ক্ষেত্রে সুরচন্দ্র সিংহের কর্নার থেকে পাওয়া বলেই গোল করেন তিনি। ৪২ মিনিটে গোল করার মতো জায়গায় চলে গিয়েছিলেন মেসন রবার্টসন। কিন্তু তাঁর হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

গোকুলম এর পরে কাশ্মীরের গোলকিপার বিলাল হুসেন খানের সামান্য অনুমানের ভুলে ভুলে রোনাল্ড সিংহের মাধ্যমে ব্যবধান কমালেও ম্যাচে ফিরতে পারেনি। ম্যাচের সেরা হয়েছেন শাহনওয়াজ বশির। এ দিন রিয়াল কাশ্মীরের বেশির ভাগ আক্রমণের পিছনেই ছিল তাঁর কৃতিত্ব। এ ছাড়াও মোহনবাগানের প্রাক্তন ফুটবলার ফ্রান গঞ্জালেসের নেতৃত্বেও কাশ্মীরের রক্ষণ দ্বিতীয়ার্ধের শেষ আধঘণ্টায় দুর্ভেদ্য হয়ে উঠেছিল।

পর পর দু’বছর আইএফএ শিল্ডের ফাইনালে উঠে উচ্ছ্বসিত রিয়াল কাশ্মীরের অন্যতম কর্তা সন্দীপ ছাট্টু। তিনি বলেছেন, ‍‘‍‘আই লিগের দুই শক্তিশালী দলকে হারিয়ে ফাইনালে ওঠা কম কৃতিত্বের নয়। প্রথমে মহমেডান, তার পরে গোকুলমকে হারিয়ে ফাইনালে ওঠায় ছেলেদের আত্মবিশ্বাস আরও বাড়বে। মাঝমাঠে আজ দারুণ খেলেছে শাহনওয়াজ। গোটা দলকেই অভিনন্দন। কঠোর পরিশ্রমের সুফল পেয়েছে ছেলেরা। আশা করছি ফাইনালে আমাদের হাতেই উঠবে ট্রফি।’’

রিয়াল কাশ্মীর কোচ ডেভিড রবার্টসনের কথায়, ‍‘‍‘প্রথমার্ধেই দু’গোল করে ছেলেরা ম্যাচটা নিয়ন্ত্রণে নিয়ে এসেছিল। প্রথমার্ধে সহজ সুযোগ নষ্ট না করলে আরও গোল করতে পারতাম আমরা। দ্বিতীয়ার্ধে গোকুলম চাপ সৃষ্টি করলেও আমাদের রক্ষণ তা সামাল দিয়েছে দুর্দান্ত ভাবে।’’ যোগ করেছেন, ‍‘‍‘এ বার ফাইনালে একটা লক্ষ্য নিয়েই মাঠে নামব আমরা। তা হল, গত বছরের মতো যেন এ বারও ট্রফি রিয়াল কাশ্মীরের হাতেই শোভা পায়।’’

ইস্টবেঙ্গল মাঠে অন্য ম্যাচে প্রথমার্ধে ফাল্গুনি সিংহের গোলে শ্রীনিধি এগিয়ে গেলেও সমতা ফিরিয়েছিলেন রেলওয়ে এফসি-র কেলরিন কেলি। কিন্তু মালসোয়ামজুয়ালা শ্রীনিধির হয়ে ২-১ করে দলকে জেতান। ম্যাচের সেরাও তিনি। দু’টি সহজ গোলের সুযোগ নষ্ট করেন রেলের সুখরাম সর্দার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ifa shield Real Kashmir FC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE