Advertisement
১৭ মে ২০২৪
FIFA Women\'s World Cup

মেয়েদের বিশ্বকাপে জয় স্পেনের, কানাডাকে আটকে দিয়ে চমকে দিল নাইজেরিয়া

মেয়েদের বিশ্বকাপে প্রথম ম্যাচেই দাপুটে জয় স্পেনের। শুক্রবার কোস্টা রিকাকে তারা হারিয়ে দিল ৩-০ গোলে। কানাডা গোলশূন্য ড্র করেছে নাইজেরিয়ার বিরুদ্ধে।

wwc

গোলের পর উচ্ছ্বাস স্পেনের ফুটবলারদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৭:১২
Share: Save:

চার মিনিটে তিন গোল। মেয়েদের বিশ্বকাপের দাপটের সঙ্গে অভিযান শুরু করল স্পেন। শুক্রবার কোস্টা রিকাকে তারা হারিয়ে দিল ৩-০ গোলে। প্রথম ম্যাচেই তারা বুঝিয়ে দিল, ট্রফি তোলার ব্যাপারে বাকিদের থেকে এগিয়ে থেকেই নেমেছে। দিনের অন্য ম্যাচগুলিতে, কানাডা গোলশূন্য ড্র করেছে নাইজেরিয়ার বিরুদ্ধে। সুইৎজ়ারল্যান্ড ২-০ হারিয়েছে ফিলিপিন্সকে।

প্রতিযোগিতা শুরুর আগে স্পেনকে নিয়ে সন্দেহ তৈরি হয়েছিল। কারণ, তাদের একের পর এক ফুটবলারের চোট পাওয়ার সংখ্যা বাড়ছিল। কিন্তু প্রথম ম্যাচ দেখে চোটের ব্যাপারে বোঝাই যায়নি। বিরতি পর্যন্ত ৮০ শতাংশ বলের নিয়ন্ত্রণ ছিল স্পেনের পায়ে। ১২টি কর্নার এবং গোল লক্ষ্য করে ১৫টি শট নেওয়াও হয়ে গিয়েছিল।

দু’বারের বালঁ দ্যর জয়ী আলেক্সিস পুতেয়াস ৭৭ মিনিট পর্যন্ত মাঠে নামেননি। কিন্তু শুরু থেকেই আক্রমণের ঝড় বইয়ে দেয় স্পেন। ২২ মিনিটে প্রথম গোল করে তারা। তবে সেটি আত্মঘাতী। আইতানা বোনমাতি গোল লক্ষ্য করে শট নেন। ক্লিয়ার করতে গিয়ে নিজের জালেই বল জড়ান ভ্যালেরিয়া দেল কাম্পো। এক মিনিট পরে মাটি ঘেঁষা নিচু শটে গোল করেন বোনমাতি। দু’মিনিট পরে তৃতীয় গোল এস্থার গঞ্জালেসের। ৩২ মিনিট জেনিফার হার্মোসো পেনাল্টি মিস্ করলেও সমস্যা হয়নি।

এ দিকে, অলিম্পিক্সে সোনাজয়ী কানাডাকে আটকে দিয়ে চমকে দিয়েছে নাইজেরিয়া। নায়ক নাইজেরিয়ার গোলকিপার চিয়ামাকা নাডোজ়ি। বিপক্ষের ক্রিস্টিন সিনক্লেয়ারের পেনাল্টি বাঁচিয়ে দেন তিনি। পুরুষ এবং মহিলা দুই বিভাগ মিলিয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি (১৯০) গোল রয়েছে সিনক্লেয়ারের। তিনি ষষ্ঠ বিশ্বকাপ খেলতে নেমেছেন। কিন্তু প্রথম ম্যাচে তাঁর পা থেকে গোল পাওয়া গেল না।

দিনের অপর ম্যাচে রামোনা বাখমান এবং সেরাইনা সেভেরিন পিউবেলের গোলে ফিলিপিন্সকে ২-০ হারিয়েছে সুইৎজ়ারল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Women\\\'s World Cup Spain Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE