Advertisement
০২ মে ২০২৪
Zico

পেলের জার্সি তুলে রাখা নিয়ে আপত্তি জিকোর

ফুটবল সম্রাট পেলের প্রয়াণের পরেই ১০ নম্বর জার্সি কোনও ফুটবলারকে দেওয়া হবে না বলে ইঙ্গিত দিয়েছে স্যান্টোস কর্তৃপক্ষ। ক্লাব কর্তাদের এমনই বিশেষ অনুরোধ করা হয়েছে পেলের পরিবারের পক্ষ থেকে।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ০৭:৩৯
Share: Save:

বৃহস্পতিবার প্রয়াত হয়েছেন কিংবদন্তি পেলে। শয্যাশায়ী ফুটবল সম্রাটের মা শতায়ু ডোনা সেলেস্তে আরান্তেস হয়তো এখনও জানেন না সন্তান হারানোর কথা।

ইএসপিএনকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন পেলের বোন মারিয়া লুসিয়া নাসিমেন্তো। তিনি বলেছেন, ‘‘মা এমনিতে ভালই আছেন। নিজের জগতেই রয়েছেন। পেলে যে আর নেই, মাকে বলেছি। জানি না বুঝতে পেরেছেন কি না।’’ যোগ করেছেন, ‘‘মাকে মাঝেমধ্যে যখন বলতাম ডিকো (পেলেকে এই নামেই ডাকেন পরিবারের সদস্যরা) কী রকম রয়েছে, চোখ খুলে তাকিয়েছেন। আমি বলেছিলাম, চলো সবাই মিলে পেলের জন্য প্রার্থনা করি। কিন্তু মায়ের জ্ঞান ছিল না।’’

পেলের সঙ্গে শেষ সাক্ষাতের কথাও বলেছেন মারিয়া, ‘‘২১ ডিসেম্বর ওকে যখন দেখতে গিয়েছিলাম, খুব শান্ত ছিল। সামান্য কথা হয়েছিল আমাদের। বুঝতে পেরেছিলাম, ছেড়ে চলে যাচ্ছে। বলেছিল, ঈশ্বরের হাতে রয়েছি।’’

সোমবার ভোরবেলায় হাসপাতাল থেকে ফুটবল সম্রাটের মরদেহ নিয়ে যাওয়া হবে স্যান্টোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে। এই মাঠেই বহু স্মরণীয় গোল করেছিলেন পেলে। সকাল ১০ থেকে টানা চব্বিশ ঘণ্টা ফুটবল সম্রাটকে শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। মঙ্গলবার সকাল ১০টার পরে পেলের অন্তিমযাত্রা শুরু হবে। স্যান্টোসের বিভিন্ন রাস্তায় ঘুরে তা শেষ হবে নেক্রোপোল একুমেনিকাতে। সেখানেই সমাধিস্ত করা হবে ফুটবল সম্রাটকে। পেলের পরিবারের সদস্যরাই শুধু থাকতে পারবেন এই অনুষ্ঠানে।

এ দিকে, ফুটবল সম্রাট পেলের প্রয়াণের পরেই ১০ নম্বর জার্সি কোনও ফুটবলারকে দেওয়া হবে না বলে ইঙ্গিত দিয়েছে স্যান্টোস কর্তৃপক্ষ। ক্লাব কর্তাদের এমনই বিশেষ অনুরোধ করা হয়েছে পেলের পরিবারের পক্ষ থেকে। কিন্তু এই মনোভাবে মোটেও খুশি নন ব্রাজিলের আর এক কিংবদন্তি জিকো। তিনি মনে করেন, ১০ নম্বর জার্সি এক জন স্ট্রাইকারের পরিচিতি। এই জার্সি পরার যোগ্যতা অর্জন করা সব স্ট্রাইকারের কাছেই পরম প্রাপ্তি। তিনি চান, স্যান্টোস কর্তৃপক্ষ যেন তাঁদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন।

১০ নম্বর জার্সি পরেই পেলে ব্রাজিল ও স্যান্টোসের হয়ে খেলেছেন। গোটা বিশ্বকে পায়ের জাদুতে মুগ্ধ করেছেন। ফুটবল সম্রাটের প্রয়াণের পরেই তাঁর পরিবারের তরফে স্যান্টোস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছিল ভবিষ্যতে ১০ নম্বর জার্সি যেন কোনও ফুটবলারকে দেওয়া না হয়। এক সাক্ষাৎকারে জিকো বলেছেন, ‘‘আমি সবসময়ই এই ধরনের সিদ্ধান্তের বিরুদ্ধে।’’ কেন? ব্রাজিল কিংবদন্তির ব্যাখ্যা, ‘‘আমি মনে করি ১০ নম্বর জার্সি এক জন স্ট্রাইকারের কাছে গর্বের প্রতীক। এই জার্সি পরতে পারা এক জন স্ট্রাইকারের কাছে গৌরবের। সেটা প্রমাণ করে দলে তার গুরুত্ব। তাই আমি সবসময় এই ধরনের সিদ্ধান্তের বিরোধিতা করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zico pele
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE