Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Table Tennis

ইতিহাস সুতীর্থাদের, প্রথম বার অলিম্পিক্সে ভারতের পুরুষ ও মহিলা দল

আন্তর্জাতিক টেবল টেনিস ফেডারেশনের তালিকায় প্রথম ১৬টি দেশ সুযোগ পায় অলিম্পিক্সে। ভারতীয় পুরুষদের দলের র‌্যাঙ্কিং ১৫। মহিলাদের দলের র‌্যাঙ্কিং ১৩।

An image of sports

সাফল্য: প্যারিসের টিকিট সুতীর্থাদের হাতে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৬:১৭
Share: Save:

ভারতীয় টেবল টেনিসের ইতিহাসে প্রথম বার পুরুষ ও মহিলা দল অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করল। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে শরৎ কমল ও সুতীর্থা মুখোপাধ্যায়দের দলের প্যারিসের টিকিট পেতে অসুবিধে হয়নি।

আন্তর্জাতিক টেবল টেনিস ফেডারেশনের তালিকায় প্রথম ১৬টি দেশ সুযোগ পায় অলিম্পিক্সে। ভারতীয় পুরুষদের দলের র‌্যাঙ্কিং ১৫। মহিলাদের দলের র‌্যাঙ্কিং ১৩।

বুসানে বিশ্ব টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলে সরাসরি প্যারিসের টিকিট পেতে পারতেন ঐহিকা মুখোপাধ্যায়রা। কিন্তু ভারতের পুরুষ ও মহিলাদের দল হেরে যায় প্রি-কোয়ার্টার ফাইনালে। কিন্তু সোমবার প্রকাশিত হওয়া র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করে ভারত।

ভারতীয় টেবল টেনিস ফেডারেশনের সচিব কমলেশ মেহতা বলেছেন, ‘‘ভারতীয় টেবল টেনিসের এটা বিরাট প্রাপ্তি। বহু দিনের পরিশ্রমের ফল পেল সকলে।’’ যোগ করেন, ‘‘কোচ ও খেলোয়াড়দের ধন্যবাদ দিতে চাই। তাঁরাই অসম্ভবকে সম্ভব করতে সাহায্য করেছেন।’’

ভারতীয় পুরুষ ও মহিলাদের দলের হয়ে সিঙ্গলসে কারা প্রতিনিধিত্ব করবেন, তা এখনও পরিষ্কার নয়। টিটিএফআই সচিব বলেছেন, ‘‘১৮ জুন পর্যন্ত আমাদের হাতে সময় আছে। তার আগেই জানতে পারবেন সিঙ্গলসে কারা প্রতিনিধিত্ব করছেন।’’

যোগ্যতা অর্জন করে খুশি সুতীর্থা, ঐহিকারাও। সমাজমাধ্যমে তাঁদের অভিনন্দন জানিয়েছেন সমর্থকেরা। এক জন লিখেছেন, ‘‘যোগ্যতা অর্জন করেই থেমে থেকো না। তোমাদের গলায় পদক দেখতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE