Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

জোকার-রাফা লড়াই আর এক ম্যাচ দূরে

সংবাদ সংস্থা
প্যারিস ৩১ মে ২০১৫ ০৩:০৯
দুরন্ত। রোলাঁ গারোয় জকোভিচ ও নাদাল। শনিবার। ছবি: রয়টার্স

দুরন্ত। রোলাঁ গারোয় জকোভিচ ও নাদাল। শনিবার। ছবি: রয়টার্স

বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচ রোলাঁ গারোয় যত রাফায়েল নাদালের মুখে পড়ার দিকে এগোচ্ছেন, গত দশ বছরে ন’বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন স্প্যানিশ মহাতারকাকে ততই ক্লে কোর্টের চেনা ছন্দে দেখা যাচ্ছে।
শনিবার চতুর্থ রাউন্ডে ওঠার পথে টেনিসের জোকার অস্ট্রেলীয় টিনএজার কোকিনাকিসকে সহজেই ৬-৪, ৬-৪, ৬-৪ হারিয়ে চলতি মরসুমে টানা ২৫ ম্যাচ জিতলেন বটে। কিন্তু রাফা তৃতীয় রাউন্ডে কুজনেৎসভকে আরও নির্মম ভাবে ৬-১, ৬-৩, ৬-২ হারিয়ে বলে দেন, ‘‘যত রাউন্ড এগোচ্ছে, সব ব্যাপারটা আমার পক্ষে আরও ভাল হচ্ছে। চতুর্থ রাউন্ডে ওঠাটা আমার জন্য খুব ভাল খবর।’’ এবং জোকার বনাম রাফা কোয়ার্টার ফাইনাল আর মাত্র এক ম্যাচ দূরে। এ সবের মধ্যেই এ মরসুমে ক্লে কোর্টে সবচেয়ে ধারাবাহিক অ্যান্ডি মারে নিঃশব্দে প্রি কোয়ার্টারে উঠলেন আজ। বিপজ্জনক প্রতিপক্ষ নিক কিরগিওসকে ৬-৪, ৬-২, ৬-৩ হারিয়ে। সম্প্রতি নাদালকে হারিয়ে ক্লে কোর্টে কেরিয়ারের প্রথম মাস্টার্স (মাদ্রিদ ওপেন) চ্যাম্পিয়ন মারে এই সারফেসে টানা ১৩ ম্যাচ অপরাজিত।

তবে এ দিনের জকোভিচ-বিজিত আর মারে-বিজিত—দু’জনেই তাৎপর্যের মন্তব্য করেছেন। জকোভিচকে খেলে উঠে কোকিনাকিস বলেন, ‘‘বিশ্বের এক নম্বরের টেনিসে আগুনে শক্তি নেই। তবে এটাও ঠিক, ও এত তাড়াতাড়ি কোর্টের সর্বত্র কভার করে ফেলে আর প্রায় কোনও শটই মিস করে না, তাতে ওর খেলায় আগুনে শক্তি না থাকলেও চলে।’’ আর মারেকে খেলে উঠে কিরগিওসের উপলব্ধি, ‘‘অ্যান্ডি এক অদ্ভুত অ্যাথলিট। তিন বার ওর কাছে হেরেও যেটা বুঝে উঠতে পারলাম না!’’

ভারতীয়দের কাছে আবার রোলাঁ গারোয় শনিবারের দিনটা খারাপ কাটল। এ দিনের একমাত্র ভারতীয় প্রতিনিধি লিয়েন্ডার পেজ মিক্সড ডাবলসে মার্টিনা হিঙ্গিসকে নিয়ে দ্বিতীয় ম্যাচে হেরে গেলেন স্রেবোটনিক-তেকাউ জুটির কাছে। সুপার টাইব্রেকে লি-র মিক্সড ডাবলস থেকে বিদায় ঘটল ৭-৬ (৮-৬), ৩-৬, ৬-১০ স্কোরে।

Advertisement

মেয়েদের সিঙ্গলসে উইম্বলডন চ্যাম্পিয়ন কি‌ভিতোভা ক্লে কোর্টের গ্র্যান্ড স্ল্যামেও এ দিন শেষ ষোলোয় উঠে এসেছেন। আর শীর্ষ বাছাই সেরেনা উইলিয়ামস তাঁর কুড়ি নম্বর গ্র্যান্ড স্ল্যাম খেতাব জয়ের দৌড়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে হলেও এগিয়ে চলেছেন। আগের রাউন্ডের মতোই আজ তৃতীয় রাউন্ডেও সেরেনা প্রতম সেট হেরে শেষমেশ জিতলেন। তবে এ দিন বিশ্বের এক নম্বরের লড়াই ছিল প্রাক্তন এক নম্বর আজারেঙ্কার সঙ্গে। যে লড়াই সেরেনা জিতে নিলেন ৩-৬, ৬-৪, ৬-২-এ।

আরও পড়ুন

Advertisement