Advertisement
০৪ মার্চ ২০২৪
Rafael Nadal

French Open 2022: ভগবানের হাতে ছারখার ভক্তের স্বপ্ন! ফাইনালের পর রুদ আচ্ছন্ন নাদালেই

নাদালের বিরুদ্ধে ফরাসি ওপেনের ফাইনাল যে কঠিন লড়াই তা জানতেন রুদ। রবিবারের ফাইনালে যদিও সেই লড়াইটাই করতে পারলেন না তিনি।

ট্রফি হাতে নাদাল এবং রুদ।

ট্রফি হাতে নাদাল এবং রুদ। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ২৩:০১
Share: Save:

যাঁর পুজো করেন তিনি, সেই রাফায়েল নাদালের বিরুদ্ধেই হারতে হল রবিবার। প্রথম বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলতে নেমেছিলেন ক্যাসপার রুদ। প্রতিপক্ষ নাদাল, তাঁর আদর্শ। সেই নাদালের বিরুদ্ধে খেলতে পেরেই খুশি থাকলেন রুদ। হেরে বার বার নাদালের কথাই বললেন তিনি।

রবিবার নাদালের বিরুদ্ধে ৩-৬, ৩-৬, ০-৬ গেমে উড়ে গেলেন রুদ। নাদালকে ১৪তম ফরাসি ওপেন জেতার থেকে আটকানোর ক্ষমতা তাঁর মধ্যে দেখা গেল না। রুদের খেলার ধরন বাঁহাতি নাদালের জন্য সুবিধা করে দিল। ফোরহ্যান্ড মারতে কোনও অসুবিধাই হচ্ছিল না নাদালের। সেই জোরালো ফোরহ্যান্ডের কোনও জবাব ছিল না রুদের কাছে। তিনি স্রেফ দাঁড়িয়ে থাকলেন।

ম্যাচ শেষে নাদালের জয় নিয়েই বললেন রুদ। নরওয়ের সেরা টেনিস খেলোয়াড় বলেন, “প্রথম বার আমি এখানে। তবে সবার আগে নাদালকে শুভেচ্ছা জানানো উচিত। এটা তোমার ১৪তম ফরাসি ওপেন জয়, ২২তম গ্র্যান্ড স্ল্যাম জয়। আমরা সবাই জানি তুমি কত বড় চ্যাম্পিয়ন। আজ বুঝতে পারলাম তোমার বিরুদ্ধে ফাইনাল খেলা কী ভয়ানক ব্যাপার। একে বারেই সহজ নয়। তবে আমি প্রথম নই, আগে অনেকে হেরেছে।”

এই পর্যন্ত বলার পর থামতে হল রুদকে। এত ক্ষণ পর্যন্ত নাদালের প্রশংসা করার পর কান্না এল। নাদাল জিতেছেন, তিনি হেরেছেন। নাদালের জয়গান গাইতে গাইতে অবশেষে সেটা উপলব্ধি করলেন রুদ। তবে কান্নায় ভেঙে পড়া নয়। খানিক নীরবতা মাত্র। রুদ ফের বললেন। নাদালের কথাই বললেন। রুদ বলেন, “ধন্যবাদ নাদাল। তোমার পরিবার আমাকে গ্রহণ করেছে। তোমার অ্যাকাডেমিতে আমাকে খেলতে দিয়েছে। নাদাল আমার অনুপ্রেরণা। আরও অনেকের অনুপ্রেরণা। আশা করব তুমি খেলা চালিয়ে যাবে।”

নিজের দলকে ধন্যবাদ জানালেন। আরও অনেক গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলতে চাইলেন। নিজের দলকে পাশে চাইলেন। কিন্তু সে সবই বলার জন্য বলা। নাদালের জয় নিয়েই মুগ্ধ হয়ে রইলেন রুদ।

বাবা ক্রিশ্চিয়ান রুদের কাছে টেনিসে হাতেখড়ি। অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে ওঠা বাবা কয়েক দিন আগে পর্যন্ত দেশের সেরা টেনিস খেলোয়াড় ছিলেন। ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে গত সপ্তাহেই বাবাকে টপকে গিয়েছিলেন ছেলে। ফাইনালে নাদালের মুখোমুখি হওয়ার পর দেশের তাঁর জনপ্রিয়তাও যে বাড়বে, তা বলা বাহুল্য। নাদালের অ্যাকাডেমিতে অনুশীলন করলেও, নাদালের কাছে খেলা শেখার সৌভাগ্য হয়নি তাঁর। তবে নাদালের বিরুদ্ধে খেললেন। ফরাসি ওপেনের ফাইনালে খেললেন। যে লাল সুরকির কোর্টের সম্রাট নাদাল, সেই কোর্টেই তাঁর মুখোমুখি হলেন রুদ। পরিণতি যা হওয়ার তাই হল। ১৪তম বার ফরাসি ওপেনের ফাইনালে উঠে অপরাজিত থেকে গেলেন নাদাল।

ফরাসি ওপেনে পুরুষদের ফাইনাল ছিল গুরু-শিষ্যের লড়াই। নাদালের অ্যাকাডেমিতে বেড়ে ওঠা রুদের কাছে সুযোগ ছিল ফরাসি ওপেনের ট্রফিটা গুরুদক্ষিণা দেওয়ার। পারলেন না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE