Advertisement
০১ মে ২০২৪
Tennis

Rafael Nadal: ফরাসি ওপেনে নাদালকে ঘোল খাওয়ানো আলিয়াসিমে হারিয়েছেন ফেডেরারকেও!

ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে পাঁচ সেটের টান টান লড়াইয়ের পরে নাদালের কাছে হার মেনেছেন আলিয়াসিমে। ম্যাচ হারলেও মন জয় করেছেন তিনি।

ফেলিক্স অগার আলিয়াসিমে

ফেলিক্স অগার আলিয়াসিমে ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৫:৫১
Share: Save:

আর একটু হলেই অসাধ্যসাধন করে ফেলেছিলেন। আর একটু হলেই ফরাসি ওপেন থেকে ছিটকে দিচ্ছিলেন লাল সুরকির অবিসংবাদী নায়ককে। আর একটু হলেই টেনিসে বিগত কয়েক বছরের সব থেকে বড় অঘটন ঘটিয়ে ফেলছিলেন তিনি। এ বারের আগে ফরাসি ওপেনে একটিও ম্যাচ জেতেননি। সেই ফেলিক্স অগার আলিয়াসিমে কি না হারিয়ে দিচ্ছিলেন ১৩ বারের ফরাসি ওপেন জয়ী রাফায়েল নাদালকেই! যদিও শেষ পর্ঠন্ত অঘটন ঘটেনি। নাদালই জিতেছেন। কিন্তু তাঁকে ঘোল খাইয়ে ছেড়েছেন কানাডীয় আলিয়াসিমে। অবশ্য অঘটন এর আগেও ঘটিয়েছেন তিনি। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেডেরারকেও হারিয়েছেন তিনি।

রবিবার ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে নাদালের কাছে ৬-৩, ৩-৬, ২-৬, ৬-৩, ৩-৬ ব্যবধানে হেরেছেন আলিয়াসিমে। লাল সুরকির কোর্টে নাদালের থেকে দু’বার সেট কেড়ে নিয়েছেন তিনি, যা বিরল ঘটনা। নাদাল এই নিয়ে প্যারিসে ১১২তম ম্যাচ খেললেন। এর মধ্যে মাত্র ১২টি ম্যাচে প্রথম সেট হারিয়েছেন তিনি। এর আগে ফরাসি ওপেনে নোভাক জোকোভিচ ও জন ইসনারের বিরুদ্ধে পাঁচ সেটের ম্যাচ খেলতে হয়েছে নাদালকে। তৃতীয় ম্যাচটি তিনি খেললেন আলিয়াসিমের বিরুদ্ধে। বলা ভাল, নাদালকে বাধ্য করলেন তিনি। শক্তিশালী সার্ভিস ও ফোরহ্যান্ডের জেরে নাদালকে নাস্তানাবুদ করে ছেড়েছিলেন পুরুষদের টেনিসের নবম বাছাই তারকা। কোর্টের মধ্যে যথেষ্ট ক্ষিপ্র তিনি। শুধু অভিজ্ঞতার অভাব ও আনফোর্সড এররের প্রবণতা হারাল তাঁকে।

তবে এর আগেও ক্রমতালিকায় প্রথম দশে থাকা তারকাদের হারিয়েছেন আলিয়াসিমে। তার মধ্যে অন্যতম নাম রজার ফেডেরার। ২০২১ সালে জার্মানির হ্যাল ওপেনে ঘাসের কোর্টে ফেডেরারকে ৪-৬, ৬-৩, ৬-২ ব্যবধানে হারান আলিয়াসিমে। অ্যান্ডি মারে, আলেকজান্ডার জেরেভ, স্টেফানোস সিতসিপাসের মতো প্রথম সারির টেনিস খেলোয়াড়দেরকেও হারিয়েছেন তিনি।

আলিয়াসিমের বাবা আফ্রিকার বাসিন্দা। টোগো থেকে কানাডায় এসে বসবাস শুরু করেন তিনি। মা ফরাসি-কানাডীয়। মোনাকোয় বসবাস করলেও জন্মসূত্রে কানাডার বাসিন্দা হওয়ায় সে দেশের হয়েই টেনিস খেলেন আলিয়াসিমে। মাত্র চার বছর বয়সে টেনিসে হাতেখড়ি হয় তাঁর। প্রথমে জুনিয়র। সেখানে সাফল্যের পরে সিনিয়র স্তরে টেনিস খেলা শুরু। এটিপি চ্যালেঞ্জার ট্যুরে সব থেকে কনিষ্ঠ খেলোয়াড় হিসাবে মাত্র ১৪ বছর ১১ মাস বয়সে প্রথম ম্যাচ জেতেন আলিয়াসিমে। ১৬ বছর বয়সে পান প্রথম চ্যালেঞ্জার খেতাব। তবে জুনিয়র টেনিসে তাঁর প্রথম বড় সাফল্য আসে ২০১৫ সালে। সে বছর ইউএস ওপেনে বয়েজ ডাবলসে ডেনিস শাপোভালভকে সঙ্গে নিয়ে খেতাব জেতেন তিনি। পরের বছরই ইউএস ওপেনে বয়েজ সিঙ্গলস খেতাব জেতেন কানাডীয় টেনিস খেলোয়াড়।

২০১৭ সাল থেকে সিনিয়র স্তরে টেনিস খেলা শুরু করেন আলিয়াসিমে। মাত্র পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় কনিষ্ঠ পুরুষ খেলোয়াড় হিসাবে টেনিস ক্রমতালিকায় প্রথম দশে ঢুকে পড়েন তিনি। কেরিয়ারে এখনও পর্যন্ত দশটি এটিপি সিঙ্গলসের ফাইনালে উঠেছেন আলিয়াসিমে। এক বার চ্যাম্পিয়ন হয়েছেন। বাকি ন’বার রানার হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। একটি ডাবলস এটিপি খেতাবও রয়েছে তাঁর। এখনও অনেক পথ চলা বাকি আলিয়াসিমের। শুরুটা ভাল হয়েছে। স্বপ্ন দেখাচ্ছেন ৬ ফুট ৪ ইঞ্চির দীর্ঘদেহী টেনিস তারকা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE