Advertisement
১৮ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: আইপিএল ট্রফি পেলেন না, কিন্তু পকেটে কত লাখ ঢুকল বাটলারের

ফাইনালে হারলেও এ বারের আইপিএলে সব থেকে বেশি রান করেছেন জস বাটলার। প্রতিযোগিতা শেষে মোট ছ’টি পুরস্কার পেয়েছেন তিনি।

আইপিএলের ফাইনালে ছ’টি পুরস্কার পেলেন বাটলার।

আইপিএলের ফাইনালে ছ’টি পুরস্কার পেলেন বাটলার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১২:৩৪
Share: Save:

পরাজিত নায়ক তিনি। পরিসংখ্যান বলছে, আইপিএলের ইতিহাসে এক মরসুমে সব থেকে বেশি রানের তালিকায় বিরাট কোহলীর পরেই রয়েছে জস বাটলারের নাম। কিন্তু যেটা বলছে না, সেটা হল একটা দলকে কী ভাবে একার কাঁধে ফাইনালে তুলেছেন তিনি। কোহলীর সঙ্গে এক জন এবি ডিভিলিয়ার্স ছিলেন। বাটলারের পরে রাজস্থানের ব্যাটারদের মধ্যে রানের তালিকায় দ্বিতীয় স্থানে অধিনায়ক সঞ্জু স্যামসন। রানের তফাত ৪০৫। এই পরিসংখ্যান থেকেই সবটা পরিষ্কার। ভাল খেলার পুরস্কার পেয়েছেন বাটলার। আইপিএল জিততে না পারলেও ছ’টি পুরস্কার পেয়েছেন তিনি। আইপিএলের ইতিহাসে এক মরসুমে কোনও ক্রিকেটার এত পুরস্কার জেতেননি। পুরস্কার বাবদ মোট ৬০ লক্ষ টাকা পেয়েছেন বাটলার।

হতে পারে রাজস্থান রয়্যালসে বাটলারের সতীর্থ যুজবেন্দ্র চহাল সব থেকে বেশি ২৭টি উইকেট নিয়েছেন, কিন্তু প্রতিপক্ষকে ধ্বংস করেছেন বাটলার। এক মরসুমে চারটি শতরান ও চারটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। গড় ৫৭.৫৩। স্ট্রাইক রেট ১৪৯.০৫। সব থেকে বেশি চার-ছক্কা এসেছে তাঁর ব্যাট থেকেই। রাজস্থানকে ফাইনালে তোলার পিছনে সব থেকে বেশি অবদান তাই ইংল্যান্ডের এই ডান হাতি ব্যাটারের। কিন্তু ২০১৬ সালে সব থেকে বেশি রান করেও যেমন হারতে হয়েছিল কোহলীকে, সেই একই ছবি দেখা গিয়েছে বাটলারের ক্ষেত্রেও। পরাজিত নায়কের তকমা নিয়েই থাকতে হয়েছে তাঁকে।

ফাইনালে যে যে পুরস্কার পেলেন বাটলার:

কমলা টুপি: এ বারের আইপিএলে সব থেকে বেশি ৮৬৩ রান করেছেন বাটলার। তাই কমলা টুপি তাঁর মাথাতেই উঠেছে। পুরস্কার বাবদ ১০ লক্ষ টাকা জিতেছেন তিনি।

প্রতিযোগিতার সেরা: এ বারের আইপিএলের সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন বাটলার। তাই পুরস্কার বাবদ ১০ লক্ষ টাকা পেয়েছেন তিনি।

সব থেকে বেশি ছয়: এ বারের আইপিএলে সব থেকে বেশি ৪৫টি ছক্কা মেরেছেন বাটলার। তাই পুরস্কার বাবদ ১০ লক্ষ টাকা পেয়েছেন তিনি।

সব থেকে বেশি চার: এ বারের আইপিএলে ছক্কার পাশাপাশি সব থেকে বেশি ৮৩টি চারও মেরেছেন বাটলার। পুরস্কার বাবদ ১০ লক্ষ টাকা পেয়েছেন তিনি।

মরসুমের সেরা পাওয়ার প্লেয়ার: পাওয়ার প্লে-কে সব থেকে ভাল ব্যবহার করেছেন বাটলার। পাওয়ার প্লে-তে সব থেকে বেশি রান করার জন্য পয়েন্টের নিরিখে সেরা পাওয়ার প্লেয়ার হয়েছেন। পেয়েছেন ১০ লক্ষ টাকা।

মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার: এ বারের আইপিএলের সব থেকে কার্যকরী ক্রিকেটার হিসাবে উঠে এসেছেন বাটলার। সেই কারণে পুরস্কার বাবদ ১০ লক্ষ টাকা পেয়েছেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL 2022 Jos Buttler Rajasthan Royals Orange cap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE