×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

মারাদোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি হতে পারে আপনার, কত খরচ করতে হবে জানেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ নভেম্বর ২০২০ ১৩:০১
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে দিয়েগো মারাদোনার সেই বিতর্কিত গোল এবং অবশ্যই তার ৪ মিনিট পরে শতাব্দির সেরা গোলের জার্সি রাখতে চান নিজের সংগ্রহে? এমনই সুযোগ দিতে চলেছে আমেরিকার এক নিলাম সংস্থা।

সেই বিখ্যাত জার্সি এই মুহূর্তে রাখা আছে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে সেখানকার জাতীয় ফুটবল মিউজিয়ামে। যে ইংল্যান্ডের বিরুদ্ধে এই বিতর্কিত গোল সেই ইংল্যান্ডেই কেন জার্সি? মেক্সিকো সিটিতে ১৯৮৬ সালের বিশ্বকাপের সেই কোয়ার্টার ফাইনালের পর ইংল্যান্ডের সেই ম্যাচের মিডফিল্ডার স্টিভ হজের সঙ্গে জার্সি বদল করেন মারাদোনা। স্টিভ বলেছিলেন, “টানেলের ভিতর দিয়ে ফেরার সময় মারাদোনার সঙ্গে সে দিন জার্সি বদল করতে পেরেছিলাম।” সেই জার্সিই নিলামের প্রস্তাব দিচ্ছেন আমেরিকার এক নিলাম সংস্থার প্রধান ডেভিড আমেরমান। তিনি বলেন, “ওই জার্সির দাম নির্ধারণ করা কঠিন। তবে ২০ ক্ষ ডলার খরচ করতে রাজি থাকবেন যে কেউ।” অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১৪ কোটি ৭৯ লক্ষ টাকা দাম উঠতে পারে বলে ডেভিডের মত।

তবে এখনই নিলামে উঠছে না জার্সি। প্রস্তাব দেওয়া হয়েছে মাত্র। এর আগে মারাদোনার রুকি ফুটবল কার্ডের একটি প্রতীক ভারতীয় মুদ্রায় ৭ লক্ষ ৩৯ হাজার টাকায় বিক্রি হয়েছিল বলে জানিয়েছেন ডেভিড। এখন সেটির দাম আরও বেশি হতে পারে বলে তাঁর মত।

Advertisement
Advertisement