Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Harry Kane

অন্য ইংল্যান্ড, হুঙ্কার হ্যারির

ছেষট্টির বিশ্বকাপ ফাইনালের পরে নক-আউট স্তরে এটাই জার্মানির বিরুদ্ধে ইংল্যান্ডের প্রথম জয়!

নজরে: সেমিফাইনালে ওঠা নিয়ে আত্মবিশ্বাসে ফুটছেন হ্যারি। রয়টার্স

নজরে: সেমিফাইনালে ওঠা নিয়ে আত্মবিশ্বাসে ফুটছেন হ্যারি। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ০৫:৪০
Share: Save:

এ বারের ইউরোয় গোল পাচ্ছিলেন না তিনি। পেলেন একেবারে মোক্ষম ম্যাচে মঙ্গলবার ওয়েম্বলিতে শক্তিশালী জার্মানির বিরুদ্ধে। ইংল্যান্ডের ২-০ জয়ে তাঁর অবদানও কম নয়। কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে রাহিম স্টার্লিংদের অধিনায়ক হ্যারি কেন প্রায় হুঙ্কারের সুরে বলে দিলেন, এ বার ইউরোপের সেরা প্রতিযোগিতায় বাকি দলগুলি তাদের ‘ভয়ঙ্কর প্রতিপক্ষই’ ভাববে।

ছেষট্টির বিশ্বকাপ ফাইনালের পরে নক-আউট স্তরে এটাই জার্মানির বিরুদ্ধে ইংল্যান্ডের প্রথম জয়! শনিবার কোয়ার্টার ফাইনালে গ্যারেথ সাউথগেটের দলের লড়াই ইউক্রেনের সঙ্গে। খেলা হবে রোমের স্তাদিয়ো অলিম্পিকোয়। তার আগে আত্মবিশ্বাস যেন উপচে পড়েছে ইংল্যান্ড শিবিরে। হ্যারি কেন যেমন বলেছেন, ‘‘এখন যে কোনও দলই আমাদের ভয়ঙ্কর প্রতিপক্ষ ভাববে।’’ যোগ করেছেন, ‘‘জার্মানদের বিরুদ্ধে জয়ের থেকে বড় কিছু হতে পারে না। এই ম্যাচটায় আমাদের নিয়ে আকাশছোঁয়া প্রত্যাশা ছিল। ভাল লাগছে, তা পূরণ করতে পেরে। এই জয়ের পরে আমরা সবাই আজ গর্বিত। তবে এখানেই থামলে চলবে না। আশা করি আবার আমরা ওয়েম্বলিতে সেমিফাইনাল খেলতে নামব।’’

উল্লসিত হ্যারি কেনদের কোচ সাউথগেটও। বলেছেন, ‘‘আমার ছেলেদের এই ফুটবলের জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। পুরো দলটাই যেন অসাধারণ হয়ে উঠেছিল।’’ ওয়েম্বলির প্রায় ৪৫ হাজার দর্শক যে ভাবে স্টার্লিংদের সমর্থন করেছেন, তা দেখেও অভিভূত সাউথগেট। ‘‘জীবনে কখনও ওয়েম্বলিতে এ রকম উচ্ছ্বাস দেখিনি। করোনা অতিমারির মধ্যে, এ রকম একটা খারাপ সময়ে ওঁরা খুশি মনে বাড়ি ফিরতে পেরেছেন ভেবে কী যে ভাল লাগছে, বলে বোঝাতে পারব না,’’ মন্তব্য ইংল্যান্ড কোচের। যোগ করেছেন, ‘‘এমন উচ্ছ্বাসের মধ্যেও আমাদের কিন্তু আবেগ সংবরণ করতে হবে। মনে রাখতে হবে, এখনই আনন্দে ভেসে গেলে চলবে না। সামনে আরও কঠিন পরীক্ষা রয়েছে। এই রকম সাফল্যের পরেও এক অর্থে তাই আমরা ঝুঁকির সন্ধিক্ষণে এসে পড়েছি।’’

এ দিকে, জাডন স‌্যাঞ্চোকে ৭৩ মিলিয়ন পাউন্ডে (প্রায় ৭৫০ কোটি টাকা) ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে ছাড়তে রাজি হয়েছে বরুসিয়া ডর্টমুন্ড ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

England Football Harry Kane Euro Cup 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE