Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Leander Paes

Paes-Bhupati: তিক্ততার কাহিনি ফাঁস লি-র

সাত পর্বের এই টিভি সিরিজ়ের ভার্চুয়াল ট্রেলারের উদ্বোধনে লিয়েন্ডার জানিয়েছেন, ‘‘মহেশের মুখ থেকে কথা বার করা কঠিন।

স্মরণীয়: ১৯৯৯ উইম্বলডনে ডাবলসে জয়ী লি-হেশ। ফাইল চিত্র

স্মরণীয়: ১৯৯৯ উইম্বলডনে ডাবলসে জয়ী লি-হেশ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ০৫:২৭
Share: Save:

ভারতীয় টেনিসে সর্বকালের অন্যতম সেরা বলা হয় তাঁদের জুটিকে। গ্র্যান্ড স্ল্যাম থেকে শুরু করে এক সময় দাপিয়ে বেড়িয়েছেন তাঁরা বিশ্ব টেনিসে। কিন্তু কেমন ছিল তাঁদের সম্পর্ক। যা নিয়ে অনেক বারই বিতর্ক তৈরি হয়েছে অতীতে। একটি টিভি সিরিজ়ের উদ্বোধনের আগে তাঁদের জুটি নিয়ে মুখ খুললেন লিয়েন্ডার পেজ এবং মহেশ ভূপতি।

এই সিরিজ়ে কোর্টে এবং কোর্টের বাইরে দুই টেনিস তারকার জুটি কেমন ছিল, তা তুলে ধরার চেষ্টা করা হয়েছে। যাঁরা দেশের প্রথম ডাবলস ইভেন্টে ১৯৯৯ সালে উইম্বলডন জেতেন। যাঁদের জুটিকে বলা হত ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’। ১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত প্রথম দফায় এবং ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত দ্বিতীয় বার লিয়েন্ডার এবং মহেশ জুটি বেঁধে খেলেছেন। তাঁদের মধ্যে সমস্যার কথা তখন প্রকাশ্যে চলে আসতেও দেখা গিয়েছে। দু’জনে এখন ফের জুটি বেঁধেছেন। এ বার তাঁদের নিজেদের কথা বলার জন্য।

সাত পর্বের এই টিভি সিরিজ়ের ভার্চুয়াল ট্রেলারের উদ্বোধনে লিয়েন্ডার জানিয়েছেন, ‘‘মহেশের মুখ থেকে কথা বার করা কঠিন। কারণ ও খুব একটা কথা বলত না। তবে আমি যদি এই ফুটেজটা ১৯৯৯ বা ২০০০ সালে দেখতে পারতাম, তা হলে হয়তো ছবিটা অন্য রকম হতে পারত।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘হয়তো তখন আমাদের মধ্যে কথাবার্তা আরও ভাল করে হতে পারত। নিজেও যদি সেটা পারতাম, উইম্বলডন এবং ফরাসি ওপেন জেতার পরে যদি আমাদের একটা ‘ব্রেক পয়েন্ট’ থাকত ১৯৯৯ সালে, তা হলে হয়তো আরও কয়েক বছর একসঙ্গে খেলতে পারতাম।’’

মহেশ আবার বলেছেন, ‘‘আমাদের খেলোয়াড় জীবনে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার ছিল প্রতিকূলতার মধ্যেও কী ভাবে সফল হয়েছি আমরা। বিশেষ করে আমাদের খেলোয়াড়ি জীবনের শেষের দিকে যা এসেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leander Paes Mahesh Bhupati Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE