Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিশ্বকাপ ড্রয়ের আগে বর্ণবৈষম্য বিতর্কে রাশিয়া

রুশ ফুটবল নিয়ে তাঁর অভিজ্ঞতা এতটাই তিক্ত যে, রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপ ড্র অনুষ্ঠান থেকে নাম তুলে নিলেন হাল্ক। তাঁর বদলে ড্র সহকারী হিসেবে হাজির

নিজস্ব প্রতিবেদন
২৫ জুলাই ২০১৫ ০৩:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

রুশ ফুটবল নিয়ে তাঁর অভিজ্ঞতা এতটাই তিক্ত যে, রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপ ড্র অনুষ্ঠান থেকে নাম তুলে নিলেন হাল্ক। তাঁর বদলে ড্র সহকারী হিসেবে হাজির থাকছেন রাশিয়ার প্রাক্তন জাতীয় অধিনায়ক অ্যালেক্সি স্মের্টিন। আজ, শনিবার ২০১৮ বিশ্বকাপের কোয়ালিফাইং ড্র। যেখানে ব্রাজিলের রোনাল্ডো, দিয়েগো ফোরলান, ফাবিও কানাভারো, স্যামুয়েল এটো, অলিভার বিয়েরহফের সঙ্গে হাল্কেরও থাকার কথা ছিল। ব্রাজিলীয় তারকার না থাকার কারণ হিসেবে বলা হচ্ছে, ওই সময় তাঁর ক্লাব জেনিট সেন্ট পিটার্সবার্গের ম্যাচ রয়েছে, তাই তিনি ড্র অনুষ্ঠানে থাকতে পারবেন না। কিন্তু ঘটনা হল, ওই ম্যাচের দিনক্ষণ ৩০ জুন ঠিক হয়ে গিয়েছিল। যার পর ড্রয়ের অনুষ্ঠানে হাল্কের থাকার কথা ঘোষণা হয়। তা হলে হঠাৎ তিনি সরে দাঁড়ালেন কেন?

অনেকে মনে করছেন, এর পিছনে রয়েছে রাশিয়ায় হাল্কের অসুখকর অভিজ্ঞতা। আরও ভাল করে বললে, তাঁর বর্ণবৈষম্যের শিকার হওয়া। যে অভিজ্ঞতা নিয়ে চার দিন আগেই মুখ খুলেছিলেন হাল্ক। বলে দিয়েছিলেন, রাশিয়ার ক্লাবের হয়ে খেলতে নেমে প্রতিটা ম্যাচে তাঁকে বর্ণবৈষম্যমূলক মন্তব্যের সামনে পড়তে হয়েছে। বলে দিয়েছিলেন, এই আবহাওয়ায় ২০১৮ বিশ্বকাপ কতটা সফল হবে, তা নিয়ে তাঁর যথেষ্ট সন্দেহ রয়েছে। ‘‘বিশ্বকাপেও বর্ণবৈষম্যমূলক কিছু ঘটলে সেটা বিশ্রী ব্যাপার হবে। রুশ ক্লাবে খেললে এই ব্যাপারটা হয় কিন্তু বাকি বিশ্ব সেটা জানতে পারে না,’’ বলে হাল্ক আরও যোগ করেছিলেন, ‘‘বলতেই হচ্ছে যে, প্রতিটা ম্যাচে এই জিনিস ঘটতে দেখেছি। আগে খুব রাগ হত। কিন্তু দেখলাম রাগ করে কোনও লাভ হয় না। তাই এখন এ রকম কিছু ঘটলে ফ্যানদের দিকে চুমু ছুড়ে দিই। চেষ্টা করি রাগ না করার।’’ গত বছর হাল্ককে ‘বাঁদর’ বলার জন্য নির্বাসিত হয় মস্কোর দুই ক্লাব স্পার্টাক এবং টর্পেডো। সেই মস্কোতেই ২০১৮ কাপ ফাইনাল হওয়ার কথা।

এ বার রাশিয়ান লিগের প্রথম ম্যাচে ঘানার এম্যানুয়েল ফ্রিমপংয়ের বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক মন্তব্য উড়ে আসে গ্যালারি থেকে। আর্সেনালের প্রাক্তন ফুটবলার এখন এফসি উফায় খেলেন। স্পার্টাক মস্কোর বিরুদ্ধে ম্যাচে এই ঘটনা ঘটে বলে অভিযোগ তাঁর। জবাবে দর্শকদের দিকে অশ্লীল অঙ্গভঙ্গি করায় দুই থেকে চার ম্যাচের নির্বাসনের মুখে দাঁড়িয়ে এম্যানুয়েল। ‘‘গালাগালি শোনার জন্য আমাকে শাস্তি পেতে হচ্ছে। আর এই দেশে নাকি বিশ্বকাপ হবে!’ ব্যঙ্গাত্মক টুইট করেন এম্যানুয়েল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement