×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

কোহালির দলে ‘কমপ্লিট প্যাকেজ’ নেই, ফিল্ডিং নিয়ে মত অসন্তুষ্ট কইফের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ মে ২০২০ ১১:৩০
ভারতের হয়ে ১৩ টেস্ট ও ১২৫ ওয়ানডে খেলেছেন মহম্মদ কাইফ। —ফাইল চিত্র।

ভারতের হয়ে ১৩ টেস্ট ও ১২৫ ওয়ানডে খেলেছেন মহম্মদ কাইফ। —ফাইল চিত্র।

বিরাট কোহালির দলে ভাল ফিল্ডার অনেকেই রয়েছেন। কিন্তু কোনও ফিল্ডারের মধ্যেই ‘কমপ্লিট প্যাকেজ’ নেই। এমনই মনে করছেন মহম্মদ কইফ

ভারতের হয়ে একশোরও বেশি ওয়ানডে খেলা কইফ বিখ্যাত ছিলেন ফিল্ডিংয়ের জন্য। ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালের মতো ম্যাচ-জেতানো ইনিংসের নায়ক একসময় ফিল্ডিংয়ের জোরেই টিকে ছিলেন জাতীয় দলে। পয়েন্টে যুবরাজ সিংহ আর এক্সট্রা কভারে তাঁর উপস্থিতি চাপে রাখত ব্যাটসম্যানদের। এক ইউটিউব চ্যানেলে কইফ বলেছেন, “কমপ্লিট প্যাকেজ হতে গেলে ক্যাচ ধরায় দক্ষতা থাকতে হবে, নিয়মিত স্টাম্পে বল লাগাতে হবে, দ্রুত দৌড়তে হবে, ছুটন্ত বলকে ধরার জন্য সঠিক টেকনিকেরও দরকার হবে।”

আরও পড়ুন: কবে খেলা ছাড়বেন? অবসর নিয়ে ইঙ্গিত দিলেন রোহিত​

Advertisement

আরও পড়ুন: ‘মাঠে নেমে মানিয়ে নিতে সময় লাগবে, তবে ফুটবল লিগ শুরু হওয়াটা অবশ্যই ইতিবাচক’​

নিজের উদাহরণ টেনে এনে কইফ বলেছেন, “আমরা যখন খেলতাম, আমি আর যুবরাজ ভাল ফিল্ডার হিসেবে নিজেদের চিহ্নিত করেছিলাম। এখন ভারতীয় দলে অনেক ভাল ফিল্ডার রয়েছে। কিন্তু ফিল্ডার হিসেবে কমপ্লিট প্যাকেজ কারও আছে বলে মনে হয় না। স্লিপে ক্যাচ নেওয়া, শর্ট-লেগে ক্যাচ নেওয়া, দ্রুত দৌড়ে লং বাউন্ডারি থেকে ফিল্ডিং করতে পারবে। সেই প্যাকেজটা আমার মনে হচ্ছে নেই।”

রবীন্দ্র জাডেজার প্রশংসা যদিও শোনা গিয়েছে কইফের মুখে। তিনি বলেছেন, “জাডেজা ভাল ফিল্ডার। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ও উন্নতি করছে। তবে ভারতের স্লিপ ফিল্ডিংয়ে উন্নতির অনেক জায়গা আছে।”

Advertisement