Advertisement
১৬ জুলাই ২০২৪
ICC Women's T20 World Cup

ফের হ্যাটট্রিকের সুযোগ হারালেও আফসোস নেই

উইকেট নেওয়ার পর পুনম যাদবের উচ্ছাস হরমনপ্রীতের সঙ্গে।—ছবি পিটিআই।

উইকেট নেওয়ার পর পুনম যাদবের উচ্ছাস হরমনপ্রীতের সঙ্গে।—ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৫৮
Share: Save:

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে দুরন্ত ভাবে অভিযান শুরু করল ভারত। জয়ের নেপথ্যে প্রত্যাবর্তন ঘটানো লেগ স্পিনার পুনম যাদব (৪-১৯) ও শিখা পাণ্ডের (৩-১৪) দুরন্ত বোলিং।

প্রথমে ব্যাট করে ভারতের মেয়েরা তুলেছিল ১৩২-৪। পুনমের ঘূর্ণিতে জবাবে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়ে যায় ১৯.৫ ওভারে ১১৫ রানে। এর আগে ছ’টি টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে চারটিই জিতেছিল অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে তাঁদের ধাক্কা দিতে পেরে খুশি ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর। ‘‘পুনমের মতো বোলার সামনে থেকে নেতৃত্ব দেয়। আমরা আশা করেছিলাম মাঠে ফিরে এসে ও এ রকমই একটা পারফরম্যান্স উপহার দেবে। আগে আমদের দল দু’তিন জন খেলোয়াড়ের উপরে নির্ভরশীল ছিল। কিন্তু এখন আর সেটা নেই,’’ জেতার পরে বলেন হরমনপ্রীত।

হাতে চোট লাগার জন্য এর আগে ত্রিদেশীয় সিরিজে খেলতে পারেননি পুনম। তাঁকে যোগ্য সঙ্গত দেন শিখাও। আগরার ২৮ বছর বয়সি খেলোয়াড় পুনম এ দিনের ম্যাচে হ্যাটট্রিক করার সুযোগও পেয়েছিলেন। কিন্তু ভারতের উইকেটকিপার তানিয়া ভাটিয়া সেই কঠিন সুযোগ নষ্ট করেন। ‘‘চোট সারিয়ে ফিরে এসে এ রকম পারফর্ম করতে পেরে দারুণ লাগছে। এই নিয়ে তৃতীয় বার হ্যাটট্রিক করার সুযোগ ছিল আমার সামনে। তবে দলের কাজে আসতে পেরে তৃপ্ত,’’ বলেছেন ম্যাচের সেরা পুনম। ২৪ ফেব্রুয়ারি ভারতের মেয়েরা মুখোমুখি হবে বাংলাদেশের।

এক সময় রান তাড়া করতে নেমে এ দিন অস্ট্রেলিয়া ভাল জায়গায় ছিল। ওপেনার অ্যালিসা হিলি ছটি বাউন্ডারি ও একটি ছক্কার সাহায্যে ৩৫ বলে ৫১ রান করেন। এর পরেই আঘাত হানেন ভারতীয় বোলারেরা। ১২তম ওভারে পরপর দু’বলে উইকেট তুলে নেন পুনম। অস্ট্রেলিয়ার ব্যাটিং এতেই ধসে পড়ে। অ্যাশলে গার্ডনার ৩৬ বলে ৩৪ রান করে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দীপ্তি শর্মা ৪৬ বলে অপরাজিত ৪৯ রান করেন।

অভিনন্দনের স্রোতে ভাসছে ভারতীয় দল। ঝুলন গোস্বামীর টুইট, ‘‘দারুণ শুরু করল ভারত। দীপ্তি শর্মা (অপরাজিত ৪৯) ব্যাট হাতে অসাধারণ খেলেছে। বল হাতে শিখা পাণ্ডে এবং পুনম যাদব অনবদ্য।’’ এ ছাড়া সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সহবাগ, ভিভিএস লক্ষ্মণও অভিনন্দন জানিয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই দুরন্ত জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন ভারতের মেয়েদের। সচিন তেন্ডুলকরের টুইট, ‘‘শুরুতেই অনবদ্য জয়ের জন্য ভারতীয় দলকে অভিনন্দন। এ ভাবেই খেলে যাও।’’ বীরেন্দ্র সহবাগ টুইটারে লিখেছেন, ‘‘দুরন্ত একটা জয়। দারুণ খেলেছে মেয়েরা। অস্ট্রেলিয়াকে ১৩২ রান তুলতে না দেওয়াটা সোজা ছিল না। অভিনন্দন জানাই ভারতীয় দলকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE