Advertisement
০৪ মার্চ ২০২৪
ICC World Cup 2019

দলে কেন দীনেশ কার্তিক, তীব্র ক্ষোভ উগরে দিলেন দিলীপ বেঙ্গসরকার

প্রথম একাদশে বিশেষজ্ঞ ব্যাটসম্যানের পরিবর্তে একাধিক উইকেটকিপার খেলানোর সিদ্ধান্তকে একেবারেই মেনে নিতে পারছেন না বেঙ্গসরকার।

প্ল্যান বি-এর অভাব ডোবালো ভারতকে বললেন প্রাক্তন অধিনায়ক, ছবি: এএফপি

প্ল্যান বি-এর অভাব ডোবালো ভারতকে বললেন প্রাক্তন অধিনায়ক, ছবি: এএফপি

সংবাদ সংস্থা
ম্যাঞ্চচেষ্টার শেষ আপডেট: ১২ জুলাই ২০১৯ ১৭:০৩
Share: Save:

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ভারতের অবাক হারের ময়নাতদন্ত করতে গিয়ে নানা মুনির নানা মত শোনা যাচ্ছে। ভারতের প্রাক্তন অধিনায়ক ও প্রাক্তন নির্বাচক প্রধান দিলীপ বেঙ্গসরকার এ বার মুখ খুললেন বিশ্বকাপে ভারতের হার নিয়ে।
হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ‘প্ল্যান বি’-এর অভাবকে দায়ী করছেন বিলেতের মাটিতে সর্বকালের অন্যতম সফল এশীয় ব্যাটসম্যান। প্রথম একাদশে বিশেষজ্ঞ ব্যাটসম্যানের পরিবর্তে একাধিক উইকেটকিপার খেলানোর সিদ্ধান্তকে একেবারেই মেনে নিতে পারছেন না বেঙ্গসরকার।
আশির দশকে ভারতীয় ব্যাটিং অর্ডারের স্তম্ভ ‘কলনেল’ বলেন, “একই দলে চার জন উইকেটকিপারকে এক সঙ্গে খেলতে ক্রিকেটবিশ্ব আগে কখনও দেখেনি। একই সঙ্গে দলে এতগুলো কিপার খেলানোর কোনও ম্যানে খুঁজে পাচ্ছি না আমি।”

আরও পড়ুন: ‘যারা চ্যাম্পিয়ন হবে, আমাদের চেয়ে কম ম্যাচ জিতেছে’

আরও পড়ুন: মাহির জন্য বিষণ্ণ রাঁচী, পুড়ল না আর আতসবাজি


ব্যাটিং অর্ডারের চার নম্বর জায়গাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে কোনও দলের কাছেই। টপ অর্ডার ব্যর্থ হলে চার নম্বর ব্যাটসম্যানকে উইকেট বাঁচিয়ে ক্রিজে টিকে থাকতে হয়। আবার শুরুটা ভাল হলে রান রেট ঠিক রাখার দায়িত্বটাও গিয়ে পরে তারই কাঁধে। সুতরাং এই পজিশনের গুরুত্ব কতটা, তা আলাদা করে আর বলার প্রয়োজন রাখে না।
বিশ্বকাপের আগে থেকেই বিরাট কোহালি-সহ ভারতীয় দলের চিন্তার বিষয় ছিল চার নম্বর ব্যাটিং পজিশন। কোনও ব্যাটসম্যানকে সেখানে সুযোগ না দেওয়ায় ক্ষুব্ধ দিলীপ। তাঁর মতে, “বিশ্বকাপ জুড়ে রোহিত বা বিরাট ভারতীয় দলকে ভাল শুরু দিয়ে এসেছে। তাই চার নম্বরের অভাব তেমন ভাবে অনুভাব করেনি দল। সেমিফাইনালে দু’জনে আউট হয়ে গেলে মাত্র ২৪০ রান করতেই ব্যর্থ হয় দল। একজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান থাকলে এমন ভরাডুবি হত না।”
দীনেশ কার্তিককে সুযোগ দেওয়া নিয়েও অভিযোগের সুর ধরা পড়েছে তাঁর গলায়। তিনি বলেন, “কার্তিকের বিরুদ্ধে আমার ব্যাক্তিগত কোনও ক্ষোভ নেই। কিন্তু এর আগেও ওকে ইংল্যান্ডে সুযোগ দেওয়া হয়েছিল। সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছিল কার্তিক। ও কেম দলে, বুঝলাম না। দলের বোঝা উচিত, এটা টিটোয়েন্টি ক্রিকেট নয়, যেখানে যে কেউ এসে অল্প রান করে দিলেই হয়ে যায়। এটা ৫০ ওভারের বিশ্বকাপ ক্রিকেট। এখানে তোমায় সব সময় একাধিক প্ল্যান তৈরি করে রাখতে হবে। তা না থাকাই ভারতের হারের মুখ্য কারণ।”
রঞ্জি ক্রিকেটে যারা প্রতি বছর ঝুড়ি ঝুড়ি রান করেও দলে সুযোগ পাচ্ছে না, তাদের হয়েও সওয়াল করেন দিলীপ। তিনি বলেন, “আমি বুঝতে পারছি না এই ব্যাটসম্যানদের মধ্যেই কোনও খামতি আছে নাকি রঞ্জির মান আর আগের মতো নেই!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE