×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

খেলা

সেমিফাইনালের আগে যে জায়গাগুলি চিন্তায় রাখছে ভারতকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ জুলাই ২০১৯ ২১:১৯
মাত্র একটি ম্যাচ হেরে ১৩ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই সেমিফাইনালে বিরাটের ভারত। শেষ ম্যাচ ঠিক করে দেবে কাদের বিরুদ্ধে খেলতে হবে সেমিফাইনালে। কিন্তু তার আগে দলের কোন কোন জায়গা ভাবাচ্ছে বিরাটদের? দেখে নেওয়া যাক।

প্রতি ম্যাচেই নড়বড় করছে ভারতের মিডল অর্ডার। 'গব্বর'-এর বাদ পরায় রাহুল এখন ওপেনে। চোটের জন্য বাদ বিজয় শঙ্করও। ওপেনাররা তাড়াতাড়ি ফিরে গেলে কে হবেন বিরাটের সঙ্গী?
Advertisement
বাঁ হাতি ঋষভ পন্থের আগমন বৈচিত্র্য এনেছে মিডল অর্ডারে। তাঁর আক্রমণাত্মক ব্যাটিং ভাল শুরু দিলেও বড় ইনিংস গড়তে ব্যর্থ। দুই ম্যাচে ৮০ রান করে সাময়িক স্বস্তি দিলেও বড় ইনিংসের ক্ষেত্রে চিন্তা থাকবে।

ধোনির মন্থর ব্যাটিং অবশ্যই চিন্তার জায়গা বিরাটের। ব্যাট হাতে রান পেলেও নষ্ট করছেন প্রচুর বল। যা চাপ তৈরি করছে নীচের দিকের ব্যাটসম্যানদের ওপর।
Advertisement
স্পিনারদের বিরুদ্ধে ধোনির খারাপ ফর্ম আরও বেশি চিন্তায় রাখবে ভারতকে। কারণ সেমিফাইনাল ইংল্যান্ডের বিরুদ্ধে হলে রশিদ খান, মইন আলির বিরুদ্ধে খেলতে হতে পারে। আর মইন আলির যে ভারতকে দেখলেই চোখ চকচক করতে শুরু করে তা বলাই বাহুল্য।

চিন্তা থাকবে ভারতের স্পিন বিভাগ নিয়েও। চায়নাম্যান কুলদীপের ৬ ম্যাচে সংগ্রহ মাত্র ৫ উইকেট। দিয়েছেন ২৭৯ রান।

ভারতের চার পেসার যেখানে ৩৬টি উইকেট তুলেছেন, দুই স্পিনার মিলে সেখানে নিয়েছেন মাত্র ১৬টি উইকেট। ভারতীয় স্পিনারদের কি তা হলে পড়ে ফেলছেন বিপক্ষ ব্যাটসম্যানরা?

সেমিফাইনালে বাকি তিন দলেরই ব্যাটিং লাইনআপ বেশ গভীর। ব্যাট করতে পারেন ১০ নম্বরে নামা ব্যাটসম্যানরাও। কিন্তু ভারতীয় দলে জাদেজা বা ভুবি ছাড়া কোনও বোলাররাই ব্যাট হাতে ভরসা যোগ্য নাম নয়।

Tags: ক্রিকেট বিশ্বকাপ ২০১৯