Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

খেলা

স্বপ্নের ফর্মে রোহিত শর্মা, যে রেকর্ডগুলি করলেন, ভাঙার অপেক্ষায় যেগুলি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৭ জুলাই ২০১৯ ১৭:০৪
চলতি বিশ্বকাপে স্বপ্নের ফর্মে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। নকআউট পর্ব শুরু হওয়ার আগেই গড়ে ফেলেছেন একাধিক রেকর্ড। অনেক রেকর্ড আবার ভাঙার সামনে দাঁড়িয়ে। চলুন দেখে নেওয়া যাক বিশ্বকাপ ২০১৯ এ রোহিত শর্মার করা রেকর্ডগুলির দিকে।

৯টি লিগ ম্যাচের মধ্যে ৮বার ব্যাট করে ৬৪৭ রান করে ফেলেছেন তিনি। যা এখনও পর্যন্ত কোনও একটি বিশ্বকাপে করা দ্বিতীয় মোট সর্বোচ্চ ব্যক্তিগত রান।
Advertisement
আর মাত্র ২৭ রান করতে পারলেই ভেঙে ফেলবেন সচিন তেন্ডুলকরের করা কোনও একটি বিশ্বকাপে সর্বোচ্চ মোট ব্যক্তিগত রানের রেকর্ডটি।

৮টা ইনিংসে ৫বার শতরান করে ভেঙে দিয়েছেন প্রাক্তন শ্রীলঙ্কান কিংবদন্তী ক্রিকেটার কুমার সঙ্গকারার রেকর্ড। এর আগে একটি বিশ্বকাপে ৪টি শতরানের রেকর্ড ছিল এই বাঁহাতির ঝুলিতেই।
Advertisement
শ্রীলঙ্কার ম্যাচের মধ্যে দিয়ে লিগ ম্যাচের যাত্রা শেষ করেই নতুন একটি রেকর্ড করে ফেলেন রোহিত। সেটি হল, একটি বিশ্বকাপের লিগ ম্যাচে সর্বাধিক ব্যক্তিগত রানের রেকর্ড। এর আগে ৬০৬ রান করে চলতি বিশ্বকাপেই রেকর্ডটি করেছিলেন বাংলাদেশের শাকিব অল হাসান।

শ্রীলঙ্কার ম্যাচে শতরান করার সঙ্গে সঙ্গেই সচিনের আরও একটি রেকর্ড ছুঁয়েছেন রোহিত। সেটি হল বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক শতরানের রেকর্ড।

আর একটি শতরান করতে পারলেই বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক শতরান করার সচিন তেন্ডুলকরের রেকর্ডটি ভেঙে দেবেন রোহিত শর্মা। বিশ্বকাপে মোট ৬টি শতরান আছে সচিন তেন্ডুলকরের।

শ্রীলঙ্কার বিরুদ্ধে আরও একটি রেকর্ড করেন রোহিত শর্মা। লোকেশ রাহুলের সঙ্গে জুটি বেঁধে প্রথম উইকেটের জন্য করেন ১৮৯ রান। যা চলতি বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক ওপেনিং পার্টনারশিপ।

শ্রীলঙ্কার ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হওয়ার সঙ্গে সঙ্গে ধরে নিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিংহের একটি বিশ্বকাপে সর্বাধিক মোট ৪বার ম্যান অব দ্য ম্যাচ হওয়ার রেকর্ডটি।

নকআউট পর্বের যেকোনও একটি ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের শিরোপা অর্জন করলেই একটি বিশ্বকাপে ৫বার ম্যান অব দ্য ম্যাচ হয়ে ভেঙে ফেলবেন যুবরাজ সিংহের রেকর্ড।

এই বিশ্বকাপে রোহিত শর্মা মোট ৬৭টি চার মেরেছেন। যা এখনও পর্যন্ত চলতি বিশ্বকাপে সর্বাধিক। ৬৪টি চার মেরে দ্বিতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার।

রোহিত শর্মা চলতি বিশ্বকাপেমোট ৮১টি বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি মেরেছেন। যা এখনও পর্যন্ত বিশ্বকাপে সর্বাধিক। এখানেও দ্বিতীয় স্থানে রয়েছেন (৭২টি) ডেভিড ওয়ার্নার।

এই বিশ্বকাপে ব্যাটিং গড়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। তাঁর ব্যাটিং গড় হল ৯২.৪২। ৯৬.২০ ব্যাটিং গড় নিয়ে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসান আছেন তালিকার প্রথম স্থানে।

Tags: ক্রিকেট বিশ্বকাপ ২০১৯