Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Sandpaper Gate: বল বিকৃতি কাণ্ড, ওয়ার্নারের অবসরের অপেক্ষায় রয়েছেন ব্রড

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ মে ২০২১ ১৭:১৪
ব্রড জানিয়েছেন বলের রিভার্স সুইং ধরে রাখতে গোটা দলকে প্রয়োজন হয়।

ব্রড জানিয়েছেন বলের রিভার্স সুইং ধরে রাখতে গোটা দলকে প্রয়োজন হয়।
—ফাইল চিত্র

স্টুয়ার্ট ব্রডের মতে ডেভিড ওয়ার্নার অবসরের পর আত্মজীবনী লিখলে বল বিকৃতি কাণ্ড সম্পর্কে আরও তথ্য বেরিয়ে আসতে পারে। ২০১৮ সালে ঘটে যাওয়া সেই ঘটনা ফের উঠে আসে ক্যামেরন ব্যানক্রফ্টের দেওয়া একটি তথ্যে। তিনি জানিয়েছিলেন যে সেই ম্যাচের অস্ট্রেলীয় বোলাররাও জানতেন মাঠে কী ঘটছে।

চাঞ্চল্যকর সেই অভিযোগ ফের নাড়িয়ে দেয় ক্রিকেট বিশ্বকে। ইংরেজ পেসারের মতে আরও অনেক তথ্য বেরিয়ে আসতে পারে। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার বোলারদের কখনও বল করিনি, তবে ইংল্যান্ড দলের কথা বলতে পারি। আমি যদি চার সেন্টিমিটারের জন্যেও সিম মিস করি, জেমস অ্যান্ডারসন আমার ওপর চড়াও হয়। ও বলে, ‘বলের এখানে দাগ কেন? তুমি সিম মিস করেছ তাই। সিমে রেখে বল করো।”

ব্রড জানিয়েছেন বলের রিভার্স সুইং ধরে রাখতে গোটা দলকে প্রয়োজন হয়। তিনি বলেন, “অনেক কারণে রিভার্স সুইং বন্ধ হয়ে যেতে পারে। সীমানা থেকে বল ছোড়ার সময় ঘাসে বল পড়লে রিভার্স সুইং বন্ধ হতে পারে। ভেজা হাতে বল ধরলে রিভার্স সুইং বন্ধ হতে পারে। ভুল দিকে ঘষলেও রিভার্স সুইং বন্ধ হয়ে যেতে পারে। ইংল্যান্ড দলে সবাই জানে যখন রিভার্স সুইং করানোর চেষ্টা হচ্ছে, তখন কী করতে হবে।”

Advertisement

২০১৮ সালের সেই ঘটনার পর স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্ট নির্বাসিত হয়েছিলেন। ব্রড বলেন, “অস্ট্রেলীয়রা চাইবেই এই ঘটনা যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে। খুব কঠিন সময় গিয়েছে ওই ৩ ক্রিকেটারের। অ্যাশেজ অবধি এই আলোচনা চলবে বলে মনে হয় না, তবে বার্মি আর্মি এই ঘটনা নিয়ে গান গাইতেই পারে। ওয়ার্নারের এজেন্টকেও আমি অনেক কিছু বলতে শুনেছি। খুব ভাল হবে যদি ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর আত্মজীবনী লেখে ওয়ার্নার।”

আরও পড়ুন

Advertisement