Advertisement
০১ মে ২০২৪
Neeraj Chopra

অনায়াসে বিশ্ব অ্যাথলেটিক্সের ফাইনালে, রবিবার নামার আগে কী বলছেন নীরজ?

বিশ্ব অ্যাথলেটিক্সের ফাইনালে নীরজের প্রধান দুই প্রতিপক্ষ পাকিস্তানের নাদিম এবং চেক প্রজাতন্ত্রের ভালদেচ। গত বার দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন নীরজ।

picture of Neeraj Chopra

নীরজ চোপড়া। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৯:৪০
Share: Save:

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে উঠে আরও আত্মবিশ্বাসী নীরজ চোপড়া। পদক জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী টোকিয়ো অলিম্পিক্সে সোনা জয়ী।

শুক্রবার ফাইনালের যোগ্যতা অর্জন পর্বের প্রথম প্রচেষ্টাতেই ৮৮.৭৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে ফাইনালে উঠেছেন নীরজ। মরসুমের সেরা পারফরম্যান্স করে আগামী বছরের প্যারিস অলিম্পিক্সের টিকিটও পেয়েছেন তিনি। রবিবারের ফাইনাল নিয়েও আত্মবিশ্বাসী নীরজ। পদক জয় ছাড়া কিছু ভাবছেন না তিনি। যোগ্যতা অর্জন পর্বের পর তিনি বলেছেন, ‘‘পদক জেতার জন্য নিজেকে উজাড় করে দিতে চাই ফাইনালে।’’ তিনি আরও বলেছেন, ‘‘প্রতিযোগিতা শুরুর আগে গা ঘামানোর সময় দু’বার ভাল ছুড়েছিলাম। তাতেই প্রথম পর্বের বাধা অতিক্রম করার আত্মবিশ্বাস পেয়ে যাই। এ বছর খুব বেশি প্রতিযোগিতায় নামিনি। বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে চোট-আঘাত এড়ানোর জন্য কম প্রতিযোগিতায় নামার পরিকল্পনা করেছিলাম।’’

গত বারের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছিলেন নীরজ। প্রাক্তন লং জাম্পার অঞ্জু ববি জর্জের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্সে পদক জয়ের নজির গড়েছিলেন তিনি। রবিবার পদক পেলে প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্সে একাধিক বার পদক জয়ের নজির গড়বেন ২৫ বছরের নীরজ। সোনা জিততে পারলেও প্রথম ভারতীয় হিসাবে নজির গড়বেন তিনি।

জ্যাভলিনের ফাইনালে নীরজ ছাড়াও আছেন ভারতের আরও দুই প্রতিযোগী ডিপি মানু এবং কিশোর জেনা। তবে সোনা জয়ের ক্ষেত্রে নীরজের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হতে পারেন পাকিস্তানের আর্শাদ নাদিম এবং চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভালদেচ। আর্শাদ ৮৬.৭৯ মিটার এবং ভালদেচ ৮৩.৫০ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। আর্শাদ গত কমনওয়েলথ গেমসে ৯০ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে সোনা জিতেছিলেন। আর টোকিয়ো অলিম্পিক্সের রুপো জয়ী ভালদেচ ২০২২ সালের সেরা পারফরমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE