Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বুমরা, সিরাজকে বর্ণবিদ্বেষী মন্তব্য, অভিযোগ জানাল সৌরভের বোর্ড

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ জানুয়ারি ২০২১ ১৬:০৯
সিডনি টেস্টের দ্বিতীয় এবং তৃতীয় দিনে বর্ণবিদ্বেষে অভিযোগ বুমরা, সিরাজের বিরুদ্ধে। ফাইল ছবি

সিডনি টেস্টের দ্বিতীয় এবং তৃতীয় দিনে বর্ণবিদ্বেষে অভিযোগ বুমরা, সিরাজের বিরুদ্ধে। ফাইল ছবি

বিতর্কের অস্ট্রেলিয়া সফরে এবার বর্ণবৈষম্যের অভিযোগ। সিডনি টেস্টের তৃতীয় দিন যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজের উদ্দেশে এসসিজি-র দর্শকাসন থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে, এই মর্মে সরাসরি অভিযোগ জানাল ভারত। শুধু তৃতীয় দিনই নয়, ভারতের অভিযোগ দ্বিতীয় দিনেও এই দুই ক্রিকেটারের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে। বিষয়টি আইসিসি বিবেচনা করছে।

তৃতীয় দিনের খেলা শেষে অজিঙ্ক রাহানে, রবিচন্দ্রন অশ্বিন-সহ দলের সিনিয়র ক্রিকেটাররা গিয়ে কথা বলেন দুই আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনের সঙ্গে। বুমরা এবং সিরাজও সেখানে হাজির ছিলেন। সেখানেই তাঁরা দর্শকাসন থেকে বর্ণবিদ্বেষী মন্তব্যের কথা উল্লেখ করেন। এরপর অন্তত মিনিট দশেক দুই আম্পায়ার, নিরাপত্তারক্ষী এবং ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আলোচনা হয়।

রাহানে, অশ্বিনরা এরপর ড্রেসিংরুমের দিকে পা বাড়ালেও ভারতীয় দলের নিরাপত্তা আধিকারিক মাঠের নিরাপত্তারক্ষীদের সঙ্গে কথা চালিয়ে যান। আইসিসি-র নিরাপত্তা আধিকারিকও সেখানে হাজির ছিলেন। এরপরেই ভারতের তরফে সরকারি ভাবে অভিযোগ জানানো হয়।

Advertisement

আরও খবর: ডিআরএসে অখুশি, আম্পায়ারকে গালিগালাজ অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেনের

আরও খবর: রাশ স্মিথদের হাতে, সিডনিতে জোড়া চোটে ব্যাকফুটে ভারত

জানা গিয়েছে, ফাইন লেগে যখন সিরাজ ফিল্ডিং করছিলেন তখন গ্যালারির র‌্যান্ডউইক স্ট্যান্ড থেকে কোনও দর্শক তাঁর উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন। এরপর খেলা চলাকালীন ভারতীয় সাপোর্ট স্টাফদের একজন বাউন্ডারির ধারে বুমরার সঙ্গে কথা বলেন। মনে করা হচ্ছে, তখনই বুমরা গোটা বিষয়টি ওই সাপোর্ট স্টাফকে জানান।

যেহেতু মাঠে মাত্র ১০ হাজার দর্শক হাজির ছিলেন, তাই প্রত্যেকটি আওয়াজ অনেক স্পষ্ট ভাবেই শোনা যাচ্ছিল। ফলে বুমরা, সিরাজরা যে অভিযোগ করেছেন, তার ভিত্তিতে কোনও অডিও ক্লিপ জমা দিতে পারে টিম ম্যানেজমেন্ট। জানা গিয়েছে, পুরো ব্যাপারটাই এখন আইসিসি-র হাতে। যদি ভারতের অভিযোগ সত্যি বলে প্রমাণিত হয়, তা হলে বাকি দিনগুলিতে মাঠে দর্শকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হতে পারে।

সিডনির এই ঘটনা মনে করিয়ে দিয়েছে সেই বিখ্যাত ‘মাঙ্কিগেট’ বিতর্কের কথা। ২০০৮-এর ওই সিরিজে ভারতীয় দলের স্পিনার হরভজন সিংহের উদ্দেশে সে বার বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস। অভিযোগ প্রমাণিত হওয়ার পর তিন ম্যাচ নির্বাসিত হয়েছিলেন সাইমন্ডস। তবে আবেদনের পর নির্বাসন কমে আর্থিক জরিমানা হয়।

অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষের ঘটনা নতুন নয়। ক্রিকেট, ফুটবল, রাগবি, অস্ট্রেলিয়ান রুল্স ফুটবল, সব ক্ষেত্রেই বর্ণবিদ্বেষের ঘটনা দেখা গিয়েছে। এবার সেই অধ্যায়ে নতুন সংযোজন ভারত-অস্ট্রেলিয়া সিরিজ।

সিডনি টেস্টে তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া ২ উইকেটে ১০৩ রান তুলেছে। তারা ১৯৭ রানে এগিয়ে, হাতে ৮ উইকেট। মার্নাস লাবুশানে ৪৭ রানে এবং স্টিভ স্মিথ ২৯ রান করে উইকেটে। অস্ট্রেলিয়ার ৩৩৮ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ২৪৪ রানে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement