×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

শার্দুলের সাফল্যের চাবিকাঠি চার বছর আগের অস্ট্রেলিয়া সফর

সংবাদ সংস্থা
ব্রিসবেন ১৭ জানুয়ারি ২০২১ ১৬:১১
ব্যাট হাতে দুরন্ত খেললেন শার্দুল। ছবি টুইটার

ব্যাট হাতে দুরন্ত খেললেন শার্দুল। ছবি টুইটার

একসময় যেখানে ম্যাচের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল, শার্দুল ঠাকুর এবং ওয়াশিংটন সুন্দরের লড়াইয়ে সেই ম্যাচেই দুরন্ত ভাবে ফিরে এসেছে ভারত। বল নয়, ভারতের এই দুই ক্রিকেটার এবার নায়ক ব্যাট হাতে। শার্দুল জানালেন, ভারত ‘এ’ দলের হয়ে পারফরম্যান্সই তাঁকে বড় মঞ্চে সাফল্য দিয়েছে।

রবিবার ম্যাচের পর ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে বলেছেন, “এ দলের সফরগুলি হয় দ্বিতীয় দল তৈরি রাখার জন্যে। সেটাই আমাকে দারুণ সাহায্য করেছে। ২০১৬-য়ে আমরা এখানে এসে অ্যালান বর্ডার ফিল্ডে খেলেছিলাম। চারদিনের ওই ম্যাচে পিচ আলাদা ছিল। তা-ও অস্ট্রেলিয়ার পরিস্থিতির সঙ্গে আমরা পরিচিত হয়ে গিয়েছিলাম। তাই ‘এ’ দল থেকে সিনিয়র দলে ঢুকলে বেশি চাপ থাকে না। কী ভাবে নিজের দক্ষতা কাজে লাগাচ্ছেন তার ওপর সব নির্ভর করে।”

নিজের ব্যাটিং নিয়ে শার্দুল বললেন, “ব্যাটিংয়ে বরাবরই আমার আলাদা প্রতিভা রয়েছে। নেটে থ্রো ডাউন হওয়ার সময়ে আমি ব্যাটিং অনুশীলন করি। ওই সময়গুলোতেই ব্যাটিংয়ের সুযোগ পাই। এই ম্যাচে একটা সুযোগ সামনে এসে গিয়েছিল। আমি জানতাম ক্রিজে দীর্ঘক্ষণ পড়ে থাকলে দলের সুবিধা হবে। সুন্দরের সঙ্গে এর আগে এক-দু’বারই ব্যাটিং করেছি। কিন্তু আমাদের আজ তালমিল ভাল ছিল।”

Advertisement

আরও খবর: কোহালির টুইটে শার্দুল, সুন্দরের লড়াইয়ের বিরাট প্রশংসা

আরও খবর: ব্রিসবেন টেস্টে সুন্দর ঠাকুর গড়ে ম্যাচে ফিরল রাহানের ভারত

সপ্তম উইকেটে ১২৩ রান জুড়েছেন দু’জনে। যে মাঠে দলের সেরা ব্যাটসম্যানরা রান পাননি, সেখানে তাঁরা কী করে সফল হলেন? শার্দুলের উত্তর, “আমরা প্রথমে ডিফেন্ড করার চেষ্টা করছিলাম। যখনই বুঝলাম উইকেটে কিছুটা বাউন্স রয়েছে তখন সুযোগের অপেক্ষা করছিলাম। লুজ ডেলিভারি পেলেই সেটা কাজে লাগিয়েছি।”

Advertisement