Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সচিন, পন্টিংকে ছোঁয়ার লক্ষ্যে মঙ্গলবার নামছেন কোহলী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ মার্চ ২০২১ ১৮:৫০
বিরাট কোহলী।

বিরাট কোহলী।

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে একটি শতরান করলেই বিরাট কোহলী একই সঙ্গে ছোঁবেন সচিন তেন্ডুলকর ও রিকি পন্টিংকে। ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ঘরের মাটিতে একদিনের ক্রিকেটে সবথেকে বেশি শতরানে সচিনকে ধরে ফেলবেন কোহলী। অন্যদিকে একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবথেকে বেশি শতরানে পন্টিংয়ের রেকর্ড ছোঁবেন কোহলী।

একদিনের ক্রিকেটে ঘরের মাটিতে সচিনের মোট শতরানের সংখ্যা ২০। কোহলী এই মুহূর্তে রয়েছেন ১৯টি শতরানে। এরপর অনেকটাই পেছনে রয়েছেন রোহিত শর্মা। ভারতের মাটিতে এখনও পর্যন্ত রোহিতের শতরান ১১টি। এরপর এই তালিকায় রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি ও যুবরাজ সিংহ। দুজনেরই ভারতের মাটিতে শতরান ৭টি করে।

অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার প্রাক্তন পন্টিংয়ের শতরান রয়েছে ২২টি। এক্ষেত্রেও কোহলী একটি শতরান দূরে। এই তালিকায় এরপর রয়েছেন এবি ডিভিলিয়ার্স (১৩), সৌরভ গঙ্গোপাধ্যায় (১১), সনৎ জয়সূর্য (১০)। এখনকার ক্রিকেটারদের মধ্যে এই তালিকায় অনেক পেছনে রয়েছেন ইংল্যান্ডের অইন মর্গ্যান। অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে মর্গ্যানের শতরানের সংখ্যা ৯।

Advertisement

২০১৯ সাল ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে দিন-রাতের টেস্টে শেষ শতরান করেছিলেন কোহলী। তারপর থেকে তাঁর ব্যাটে শতরান নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে তিনি ছন্দে ছিলেন। সিরিজ সেরাও হয়েছেন। অনেকেই মনে করছেন সেই ছন্দ একদিনের সিরিজে ধরে রাখতে পারলে সচিন, পন্টিংয়ের পাশে নিজের জায়গা করে নেওয়া কোহলীর ক্ষেত্রে সমস্যা হবে না।

আরও পড়ুন

Advertisement