Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

রেকর্ড গড়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতল ভারত

নিজস্ব সংবাদদাতা
০৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:১৯
বিশ্বকাপ জয়ী অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল। ছবি: এএফপি।

বিশ্বকাপ জয়ী অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল। ছবি: এএফপি।

অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ফের এক বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল টিম ইন্ডিয়া। দীর্ঘ ছ’বছর পর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের খেতাব ঢুকলো উপমহাদেশে। ভারতের এই অনবদ্য জয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান যাঁর, তাঁর নাম মনজোত্ কালরা। কালরার ১০১ রানের অপরাজিত ইনিংসের সৌজন্যে শনিবারের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে দিল ভারত। এই নিয়ে রেকর্ড মোট ৪ বার যুব বিশ্বকাপ জিতল ভারত।

গ্রুপ লিগের পর ফাইনালেও ভারতের কাছে হারতে হল অস্ট্রেলিয়াকে।

এ দিন মেগা ফাইনালে নিউজিল্যান্ডে মাউন্ট মায়ুনগুয়ানির বে ওভালে মুখোমুখি হয় ভারত এবং অস্ট্রেলিয়া। প্রথমে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক জেসন সঙ্গা। কিন্তু প্রথমে ব্যাটিং করেও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়া। ৪৭.২ ওভারে ২১৬ রানে শেষ হয়ে যায় অজি ইনিংস। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন জোনাথন মের্লো। জোনাথন ছাড়াও কিছুটা চেষ্টা চালান পরম উপ্পল(৩৪) এবং জ্যাক এডওয়ার্ড(২৮)।

Advertisement

অস্ট্রেলিয়া ইনিংসকে গুঁড়িয়ে দিতে শুরু থেকেই আক্রমণাত্মক বোলিং করতে থাকেন ভারতীয় বোলাররা। এই ম্যাচে দু’টি করে উইকেট পান ঈশান পোড়েল, শিবা সিংহ, কমলেশ নাগারকোটি এবং অনুকুল রায়। একটি উইকেট পান শিভম মাভি।

আরও পড়ুন: যুব বিশ্বকাপের চ্যাম্পিয়নরা

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বারবার জ্বলে ওঠে মনজোতের ব্যাট

অস্ট্রেলিয়ার ২১৬ রানের জবাবে ব্যাট হাতে নেমে শুরু থেকেই অপ্রতিরোধ্য দেখায় পৃথ্বী শ-এর নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে। মনজোৎ কালরা এবং পৃথ্বী শ শুরু থেকেই চেপে বসেন অজি বোলারদের উপর। প্রথম উইকেটেই ৭১ রানের পার্টনারশিপ গড়ে ভারত। ভারতীয় ইনিংসে প্রথম উইকেটে উইকেটটি পড়ে ৭১ রানে। ২৯ রানে প্যাভিলিয়নে ফেরেন পৃথ্বী। তবে পৃথ্বী আউট হলেও সমস্যায় পড়তে হয়নি ভারতকে। কালরার দাপুটে ব্যাটে জয়ের রাস্তায় পৌছে যায় ভারত। কলরা ছাড়াও ভারতের জয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখেন শুভমান গিল(৩১) এবং হার্ভিক দেশাই।

আরও পড়ুন

Advertisement