Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩

হকিতে চিরপ্রতিদ্বন্দ্বীর কাছে হেরে শেষ চারও অনিশ্চিত

চিনও এখন হকিতে আট বারের অলিম্পিক চ্যাম্পিয়ন ভারতের সামনে এশিয়াডে তারা আদৌ পদক পাবে কি না, তার নির্ণায়ক হয়ে উঠছে! আজ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ১-২ হারের ফলে সর্দার সিংহের দলের এমনই করুণ ভবিষ্যৎ! ভারতকে এখন সেমিফাইনালে ওঠার জন্য শনিবার গ্রুপের শেষ ম্যাচে চিনকে হারাতেই হবে।

গোলের জন্য প্রাণপাত। ইনচিওনে ভারত-পাক হকি যুদ্ধে। ছবি: পিটিআই

গোলের জন্য প্রাণপাত। ইনচিওনে ভারত-পাক হকি যুদ্ধে। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
ইনচিওন শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৪ ০৩:৩৭
Share: Save:

চিনও এখন হকিতে আট বারের অলিম্পিক চ্যাম্পিয়ন ভারতের সামনে এশিয়াডে তারা আদৌ পদক পাবে কি না, তার নির্ণায়ক হয়ে উঠছে! আজ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ১-২ হারের ফলে সর্দার সিংহের দলের এমনই করুণ ভবিষ্যৎ! ভারতকে এখন সেমিফাইনালে ওঠার জন্য শনিবার গ্রুপের শেষ ম্যাচে চিনকে হারাতেই হবে। শেষ চারে উঠলেও রেহাই নেই। অস্ট্রেলীয় হকি কিংবদন্তি টেরি ওয়ালশের প্রশিক্ষণাধীন দল সেখানে খুব সম্ভবত সংগঠক তথা এশীয় হকির র্যাঙ্কিংয়ে এক নম্বর দক্ষিণ কোরিয়ার সামনে পড়বে। কারণ, এই মুহূর্তে অন্য গ্রুপে কোরীয়দের শীর্ষে থাকা প্রায় নিশ্চিত।

Advertisement

ভারতীয় হকিপ্রেমীদের কাছে একটা তথ্যই আশা জাগাতে পারে। চার বছর আগের এশিয়াডে গ্রুপ লিগে পাকিস্তানকে অনুরূপ ফলে হারিয়েছিল ভারত। তার পর সেমিফাইনালে মালয়েশিয়ার কাছে অপ্রত্যাশিত ৩-৪ হেরেছিল। এ বার কি তা হলে উলটপুরাণ ঘটবে? কিন্তু তার আগে তো শেষ চারে উঠতে চিনের চ্যালেঞ্জ টপকাতে হবে রুপিন্দর পাল সিংহদের! মনে রাখা দরকার, চিনকে এখানে মাত্র দু’গোল দিতে পেরেছে এশিয়াডে আট বারের সোনাজয়ী পাকিস্তান!

আগের দু’ম্যাচে চারটে পেনাল্টি কর্নার ও একটি পেনাল্টি স্ট্রোক থেকে গোল করা ভারতের হায়েস্ট স্কোরার তথা সেরা ড্র্যাগ ফ্লিকার রুপিন্দরের এ দিন কুঁচকির চোটে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ না-খেলতে পারাটাও পাকিস্তানিদের পক্ষে গিয়েছে। ভারতীয় দলের দ্বিতীয় ড্র্যাগফ্লিকার ভি আর রঘুনাথ প্রাপ্ত পেনাল্টি কর্নারের একটিরও সদ্ব্যবহার করতে পারেননি।

তবে সর্দারদের হারের আসল কারণ নিজেদের ডিফেন্সের গলদ আর বিপক্ষের ‘ডি’-এর মধ্যে আক্রমণের সময় তীক্ষ্মতার অভাব। চিফ কোচ ওয়ালশ-ও ম্যাচ শেষে বলেছেন, “আমাদের খেলায় তীক্ষ্মতা গড়পরতার অনেক নীচে ছিল আজ।” সঙ্গে আরও যোগ করেন, “এ রকম বিগ ম্যাচে ভারতের যতটা ভাল খেলা উচিত ছিল, সেটা পারেনি। আমরা সে ভাবে গোলের সুযোগ তৈরি করতে পারিনি। একইসঙ্গে বল যখন নিজেদের পজেশনে ছিল, তার সদ্ব্যবহার করতে পারিনি। পাকিস্তানের সমান মানে পৌঁছতে পারিনি। ওদের সমান তীক্ষ্মতা ছিল না ভারতের খেলায়। পাকিস্তানকে জয়ের জন্য কৃতিত্ব দিলেও আমাদের নিজেদের ভুলগুলো স্বীকার করতেই হবে।”

Advertisement

ভারতের বিদেশি হকি কোচের কথায় স্পষ্ট, চিন ম্যাচ নিয়েই একদা বিশ্ব হকির সুপারপাওয়ার এখন টেনশনে। “কয়েক দিনের মধ্যেই চিনের সঙ্গে আমাদের বড় ম্যাচ। ম্যাচটা আমাদের পক্ষে মোটেই সহজ হবে না। কারণ, চিন বেশ কঠিন দল। ম্যাচটা থেকে তিন পয়েন্ট পাওয়াটাই এখন আসল। ফলে এটাও বড় ম্যাচ।”

এ দিন চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে মাঠে নামার আগে ভারতীয় দলকে কি ঠিক ভাবে উদ্দীপ্ত করা হয়নি? এই প্রশ্নে অস্ট্রেলীয় কোচের জবাব, “এটা বলা যাবে না যে, ড্রেসিংরুমে ভারতীয় প্লেয়াররা উত্তেজিত ছিল না। প্রত্যেকে মাঠে নামার জন্য ছটফট করছিল। কিন্তু ম্যাচে আমরা প্রচুর ভুল করেছি।” এ বারের এশিয়াড হকি চ্যাম্পিয়ন সরাসরি ২০১৬ রিও অলিম্পিকে খেলার যোগ্যতা পাবে। পাকিস্তানের কাছে হারে ভারতের সেই স্বপ্নে বড় ব্যাঘাত ঘটল কি না জানতে চাইলে ওয়ালশ বলেছেন, “এখনও পর্যন্ত নয়। আমরা যে রকম পারফর্ম করতে চাই সেটা এই ম্যাচে পারিনি, তা মেনে নিয়েও বলছি, এখনও টুর্নামেন্ট শেষ হয়ে যায়নি।”

কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে সর্দারদের সাদামাঠা খেলা অন্য কথাই বলছে। চিফ কোচই স্বীকার করেছেন, “আমার দলের অধিনায়ক যতটা ভাল খেলতে দক্ষ, এ দিন তা পারেনি। সর্দারের তুলনায় অন্য ডিপ ডিফেন্ডার মনপ্রীত নজর কেড়েছে।” ভারত-পাক দু’দলেরই ডিফেন্স এ দিনের আগে পর্যন্ত টুর্নামেন্টে কোনও গোল হজম করেনি। তবে শ্রীলঙ্কা, ওমানদু’টো দলের বিরুদ্ধেই সর্দারদের ডিফেন্সে ফাঁকফোকর তৈরি হয়েছিল। এবং আজ পাকিস্তানের শাফকাত রসুল, মহম্মদ ওয়াকাসদের প্রচণ্ড দ্রুত গতির কাউন্টার অ্যাটাকের সামনে পড়তেই ভারতের মেরুদণ্ডহীন ডিফেন্স ভেঙে পড়ে। এক-একটা লম্বা স্কুপে ভারতীয় গোলমুখ খুলে ফেলেছেন শাকিল আব্বাসি, উমর ভুট্টারা।

তবু ৬০ মিনিটের মহালড়াইয়ের প্রথম দু’টো কোয়ার্টারে ভারত নিজেদের পতন আটকে রেখেছিল। কিন্তু তৃতীয় কোয়ার্টারের মাঝামাঝি (ম্যাচের ৩৮ মিনিটে) রঘুনাথের খারাপ ক্লিয়ারিংয়ের সুযোগ নিয়ে উমর ভুট্টা পাকিস্তানকে ১-০ এগিয়ে দেন। যদিও শেষ কোয়ার্টারের শুরুতে রঘুনাথেরই তৈরি আক্রমণে ‘ডি’-এর ভেতর কোঠাজিৎ সিংহ ডাইভ দিয়ে স্টিকে বল ছোঁয়ালে সেটাকে আরও ডিফ্লেক্ট করে পাক গোলে পাঠিয়ে ১-১ করেন ভারতের রোভিং ফরোয়ার্ড নিকিন থিম্মাইয়া। কিন্তু দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের সমান-সমান সমর্থকে ঠাসা সিওনহক হকি স্টেডিয়ামে ভারতীয় সমর্থকদের আনন্দ এক মিনিটের বেশি টেঁকেনি। কারণ পরের মিনিটেই (৫৪) অসাধারণ কাউন্টার অ্যাটাকে রসুল-আব্বাসি হয়ে বল ওয়াকাস পেলে তিনি পাকিস্তানের পক্ষে ২-১ করতে ভুল করেননি। ভারতীয় গোলকিপার শ্রীজেস প্রথম হিট প্যাডে আটকালেও রিবাউন্ড হিটে পরাজিত হন।

ফুটবলে গড়াপেটার কালো ছায়া

সংবাদ সংস্থা • ইনচিওন

এশিয়াডে যত কাণ্ড যেন ফুটবলে! এ বারের গেমসের এখনও পর্যন্ত একমাত্র ডোপ-কেলেঙ্কারি ফুটবলে। ডোপ পরীক্ষায় ধরা পড়েন এক কাজাখ ফুটবলার। এ দিন ফুটবলে ম্যাচ গড়াপেটার অভিযোগও উঠল! সিঙ্গাপুরের একটি সংবাদপত্রে এক সুইস বেটিং বিশ্লেষক সংস্থা দাবি করেছে, চলতি এশিয়াডে পুরুষদের ফুটবলে একাধিক ম্যাচে গড়াপেটা হয়েছে। কোন কোন ম্যাচ, তা ফাঁস না করলেও সংস্থার অন্যতম কর্তাটি বলেছেন, “এশিয়ার এই অঞ্চলে যে সব বেটিং সিন্ডিকেট ফুটবলে গড়াপেটা করে থাকে, তারাই দক্ষিণ কোরিয়ায় এশিয়াডেও ফুটবল ম্যাচ গড়াপেটা করছে।” এশিয়াডের এক কর্তা বলেছেন, “অভিযোগের পূর্ণ তদন্ত হবে। এশীয় অলিম্পিক সংস্থা ব্যাপারটা অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে। এএফসি এবং ফিফার সঙ্গে যোগাযোগ রাখছে।”

এ দিকে, কাতারের মহিলা বাস্কেটবল দলের প্লেয়ারদের রুমালে মাথা ঢেকে খেলতে না দেওয়ার অভিযোগে তাঁরা এশিয়াড থেকে দলই তুলে নিয়েছেন। দলের ফরোয়ার্ড রেফা মোরজান বলেছেন, “ম্যাচে আমাদের মাথায় রুমাল বাঁধতে না দিয়ে সংগঠকেরা আমাদের ধর্মকে আঘাত করেছেন। বিশ্বের সর্বত্র আমরা এই ভাবেই কোর্টে নামি, খেলি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.