Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

খেলা

বেঙ্গালুরুতে কামব্যাক করতে যে স্ট্র্যাটেজিক পরিবর্তনগুলি করতেই হবে বিরাটদের

সংবাদ সংস্থা
০৩ মার্চ ২০১৭ ১৫:২৩
জয়ন্ত যাদবের বদলে করুণ নায়ার: না ব্যাট না বল, কোনও বিভাগেই পুণে টেস্টে ছাপ ফেলতে পারেননি জয়ন্ত যাদব। পুণের ব্যাটিং ব্যর্থতাকে মাথায় রেখে ৭ ব্যাটসম্যানের ছকে ফেরা উচিত বিরাটের। সে ক্ষেত্রে জয়ন্ত যাদবের জায়গায় আসা উচিত ফর্মে থাকা করুণ নায়ারের।

টসে জিতে ব্যাটিং: ভারতের পর পর টেস্ট জেতার অন্যতম কারণ ছিল টসে জেতা এবং প্রথমে ব্যাটিং নেওয়া। মাইকেল ক্লার্কের মতে, ভারতের মাটিতে টেস্টে প্রাধান্য রাখতে হলে স্পিন ভাল খেলার পাশাপাশি অবশ্যই টসে জিতে প্রথমে ব্যাটিং করা উচিত। আগামিকালও টসে জিতলে বিরাট যেন প্রথমে ব্যাটিং নিতে ভুল না করেন।
Advertisement
ডিআরএসের সঠিক ব্যবহার: টেস্টে ডিআরএস নেওয়া শুরু করার পর থেকে ৫৫টি আবেদনের মধ্যে মাত্র ১৭টি ঠিক আবেদন করেছে ভারত। এত খারাপ ডিআরএসের ব্যবহার আর কোনও দেশ করেনি। বেঙ্গালুরুতে রিভিউ সিস্টেমের ব্যবহার ভাল করতেই হবে কোহালিদের।

ফিল্ডিংয়ের উন্নতি: পুণে টেস্টের একমাত্র শতরানকারি স্টিভ স্মিথের ক্যাচই দু’বার ফেলেছিল ভারত। এ ছাড়াও ছিল অসংখ্য মিস ফিল্ডিং। বেঙ্গালুরু টেস্টে এই বিভাগে অবশ্যই উন্নতি করতে হবে ভারতকে।
Advertisement
বোলিংয়ে উন্নতি: পুণে টেস্টে তেমন ভাল বল করতে পারেনি অশ্বিন-জা়ডেজা জুটি। একেবারে ব্যর্থ জয়ন্ত যাদবও। টেস্ট জিততে হলে এই জুটিকে ভাল বল করতেই হবে।

ব্যাটিংয়ে উন্নতি: পুণে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ভারত যা রান করেছে, স্টিভ স্মিথ এবং মিচেল স্টার্ক জুটি তার থেকে বেশি রান করেছে। টেস্ট জিততে বিরাট-পূজারাদের ব্যাট ঝলসে উঠতেই হবে।