Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কোহালি ফিরতেই স্বপ্ন শেষ ভারতের

ধোনির মঞ্চে আলো কাড়লেন কোহালি। তবুও জিততে পারল না ভারত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ মার্চ ২০১৯ ১৭:২০
Save
Something isn't right! Please refresh.
কোহালির সেঞ্চুরিও পারল না ভারতকে জেতাতে। ছবি: পিটিআই

কোহালির সেঞ্চুরিও পারল না ভারতকে জেতাতে। ছবি: পিটিআই

Popup Close

মহেন্দ্র সিংহ ধোনির মঞ্চে আলো কাড়লেন বিরাট কোহালি। আগের দিন নাগপুরে ৪০ নম্বর ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। শুক্রবার ৯৫ বলে ১২৩ রানের ইনিংস খেললেন ভারত অধিনায়ক। তিনি যখন প্যাভিলিয়নে ফেরেন, তখন জেতার জন্য ৭৫ বলে ৯৫ রান দরকার ভারতের। কোহালি ফিরতেই ভারতের স্বপ্ন শেষ। ৪৮.২ ওভারে ভারত শেষ ২৮১ রানে। ভারত অধিনায়ক ছাড়া আর কোনও ব্যাটসম্যান সে ভাবে জ্বলে উঠতে পারলেন না।

কোহালির আগে অবশ্য অজি ব্যাটসম্যানরা বিস্ফোরণ ঘটান। উসমান খোয়াজার সেঞ্চুরি। অ্যারন ফিঞ্চের ছন্দে ফেরা। চুম্বকে, রাঁচীতে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়াকে বড় রানে পৌঁছে দিলেন দুই ওপেনারই। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিততে ভারতকে করতে হবে ৩১৪ রান, এই অবস্থায় ব্যাট করতে নেমে শিখর ধওয়ন (১) ও রোহিত শর্মা (১৪) ব্যর্থ। রায়ুডু করেন মাত্র ২। কেদার যাদব (২৬), বিজয় শঙ্কর (৩২), রবীন্দ্র জাডেজাও (২৪) বড় রান না পাওয়ায় ৩২ রানে ম্যাচ জেতে অজিরা। সিরিজের ফলাফল এখন ২-১।

এ দিন টস হেরে ব্যাট করতে নেমে ওপেনিংয়েই ১৯৩ রান তোলে অস্ট্রেলিয়া। ৩১.৫ ওভারে পড়ে প্রথম উইকেট। দীর্ঘদিন পরে মেজাজে ব্যাট করতে দেখা গেল ফিঞ্চকে। ৯৯ বলে তিনি করলেন ৯৩। যাতে ছিল দশটি চার ও তিনটি ছয়। এই ইনিংস চাপ কমাবে অস্ট্রেলিয়ার অধিনায়কের উপর। কুলদীপ যাদবের বলে এলবিডব্লিউ হন তিনি। ফিঞ্চ অবশ্য রিভিউ নিয়েছিলেন। কিন্তু লাভ হয়নি।

Advertisement

ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে খেলুন কুইজ

ফিঞ্চ সেঞ্চুরি হারালেও খোয়াজা ভুল করেননি। তাঁর ওয়ানডে কেরিয়ারের প্রথম সেঞ্চুরি আসে ১০৭ বলে। শেষ পর্যন্ত ১১৩ বলে ১০৪ রানে মহম্মদ শামির বলে জশপ্রীত বুমরাকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। খোয়াজার ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও একটি ছয়। তিন নম্বরে নেমে গ্লেন ম্যাক্সওয়েল ৩১ বলে করেন ৪৭। তাঁর ইনিংসে ছিল তিনটি চার ও তিনটি ছয়। একসময় মনে হচ্ছিল, সাড়ে তিনশোর কাছাকাছি তাড়া করতে হবে ভারতকে। কিন্তু দ্রুত কয়েকটা উইকেট নিয়ে দলকে ম্যাচে ফেরান বোলাররা। কুলদীপ যাদব এদিনও সফলতম বোলার। তিনি ৬৪ রানে নেন তিন উইকেট। অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত পাঁচ উইকেটে তোলে ৩১৩ রান। মার্কাস স্টোয়নিস (৩১) ও অ্যালেক্স কারে (২১) অপরাজিত থাকেন।

আরও পড়ুন: বিজয় শঙ্করকে বিশ্বকাপের স্কোয়াডে দেখতে চাইছেন সৌরভ​

আরও পড়ুন: আর ২৭ রান করলে একদিনের ক্রিকেটে কোন রেকর্ড হবে কোহালির?​

ভারতীয় দলে এদিন কোনও পরিবর্তন ঘটেনি। প্রথম দুই একদিনের ম্যাচে জয়ী দলের উপরই ভরসা রাখা হয়। অবশ্য চোটের জন্য খেলতে পারেননি অস্ট্রেলিয়ার পেসার নেথাল কুল্টার-নিল। তাঁর পরিবর্তে প্রথম এগারোয় আসেন ঝাই রিচার্ডসন। রাঁচীতে ঘরের মাঠে এটাই সম্ভবত ধোনির শেষ ম্যাচ। ব্যাট হাতে করলেন মাত্র ২৬ রান। ম্যাচটাও হারতে হল। ঘরের মাঠে শেষটা ভাল হল না ধোনির।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ৩১৩-৫ (৫০ ওভার), খোয়াজা ১০৪

ভারত (৪৮.২ ওভার) ২৮১, কোহালি ১২৩

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement