Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

তৃতীয় দিনের খেলা শেষ, সিরিজে সমতা ফেরাতে কোহালিদের দরকার সাত ইংরেজ উইকেট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৩৬
জয় সময়ের অপেক্ষা। নেতা বিরাট তাই মজে ‘হুইসল পোডু়’-তেই।

জয় সময়ের অপেক্ষা। নেতা বিরাট তাই মজে ‘হুইসল পোডু়’-তেই।
ছবি টুইটার

তৃতীয় দিনের খেলা শেষ। ইংল্যান্ডের স্কোর ৫৩/৩। জিততে ভারতের দরকার সাত উইকেট। ইংল্যান্ডের দরকার দু’দিনে ৪২৯ রান। ক্রিজে রয়েছেন জো রুট (২) এবং ড্যান লরেন্স (১৯)

উইকেট। মাত্র কয়েক বলের ব্যবধানে দুটি উইকেট পড়ে গেল ইংল্যান্ডের। রোরি বার্নসকে অশ্বিন ফিরিয়ে দেওয়ার পর নৈশরক্ষী হিসেবে জ্যাক লিচকে নামিয়েছিল ইংল্যান্ড। তিনি অক্ষরের পরের ওভারেই আউট।

উইকেট। প্রথম উইকেট পতন ইংল্যান্ডের। ডম সিবলিকে ফিরিয়ে দিলেন অক্ষর পটেল।

Advertisement

৪ ওভার। ইংল্যান্ড বিনা উইকেটে আট। দীর্ঘক্ষণ ব্যাটিং করেও ক্লান্ত নন অশ্বিন। চলে এসেছেন বল করতে।

ব্যাট করতে নামল ইংল্যান্ড।

উইকেট। প্রায় ৪ ঘণ্টার ইনিংস শেষ হল। স্টোনের বলে বোল্ড হয়ে গেলেন অশ্বিন। ১০৬ রান করে সাজঘরে ফিরলেন। এই টেস্ট জিতলে ৪৮২ রান তুলতে হবে রুটদের।

শতরান। একেই বলে ঘরের ছেলে। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দুরন্ত শতরান করলেন অশ্বিন। ন’উইকেট পড়ে যাওয়ায় একসময় মনে হচ্ছিল তাঁর শতরান অপূর্ণ থেকে যাবে। কিন্তু মইনকে ছয় এবং চার মেরে শতরান পূরণ করলেন অশ্বিন। সেই সঙ্গে পিচ নিয়ে যাঁরা আওয়াজ তুলেছিলেন, সেই সমালোচকদের চুপ করিয়ে দিলেন।

উইকেট। ভাল খেলতে থাকলেও ধরে রাখতে পারলেন না ইশান্ত। জ্যাক লিচকে সুইপ করতে গিয়েছিলেন। বাঁ দিকে বেশ খানিকটা দৌড়ে তাঁকে তালুবন্দি করলেন অলি স্টোন।

চা-পানের বিরতির পর খেলা শুরু। ইশান্ত ধরে খেলছেন। স্ট্রাইক বদল করে নিজে বেশি বল খেলার চেষ্টা করছেন অশ্বিন।

চা-পানের বিরতি। ভারতের রান ২২১/৮। ৬৮ রানে অপরাজিত অশ্বিন। সঙ্গ দিচ্ছেন ইশান্ত শর্মা। ৪১৬ রানে এগিয়ে রয়েছে ভারত।

উইকেট। ফের ভারতীয় ইনিংসের ভাঙন শুরু। মইনের বলে এলবিডবলু হয়ে ফিরলেন কুলদীপ যাদব (৩)।

উইকেট। ভেঙে গেল জুটি। মইন আলির বলে এলবিডবলু হয়ে ফিরলেন কোহালি। রিভিউ চেয়েছিলেন তিনি। কিন্তু সফল হননি।

অর্ধশতরান। কোহালির পরে এবার অশ্বিনও পঞ্চাশ পেরোলেন। দু’জনের জুটি হল ৬৪ রানের। কোহালি একটু ধীরস্থির ভঙ্গিতে খেললেও অশ্বিন অনেকটাই আক্রমণাত্মক।

অর্ধশতরান। দুরন্ত ফর্মে রয়েছেন বিরাট কোহালি। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও কঠিন পিচে তাঁর ব্যাট থেকে এল অর্ধশতরান। ৫৬ ওভারের শেষে ভারত ১৭৭/৬। কোহালি ৫৩ রানে এবং অশ্বিন ৪০ রানে অপরাজিত।

খেলা শুরু। ৩৫১ রানে এগিয়ে ভারত। লক্ষ্য লিড আরও বাড়িয়ে নেওয়া।

মধ্যাহ্নভোজ। ভারতের স্কোর ১৫৬/৬। তৃতীয় দিন সকাল থেকেই একটানা উইকেট পড়ে চলেছিল ভারতের। সেই ধারা থামালেন কোহালি এবং রবিচন্দ্রন অশ্বিন। একদিকে কোহালি খেলে গেলেও উল্টোদিকে একের পর এক উইকেট পতন দেখছিলেন। অশ্বিন আসায় ভারত অধিনায়কও কিছুটা হাঁফ ছেড়ে বাঁচলেন। আপাতত ৩৫১ রানে এগিয়ে রয়েছে ভারত। কোহালি ৩৮ এবং অশ্বিন ৩৪ রানে অপরাজিত রয়েছেন।

উইকেট। ফিরলেন অক্ষর পটেল। এলবিডবলুর ফাঁদে ফেলে অক্ষরকে ফেরালেন মইন আলি।

উইকেট। বেশ জমে গিয়েছিলেন। আচমকাই ডিফেন্ড করতে গিয়ে আউট হলেন অজিঙ্ক রাহানে। ব্যাটে লেগে ওঠা বল শর্ট লেগে থাকা অলি পোপ তালুবন্দি করলেন। রাহানে ফিরলেন ১০ রান করে।

উইকেট। লিচকে চার মেরে পরের বলেই ফিরলেন ঋষভ পন্থ। লং অফের উপর দিয়ে ওড়াতে গিয়েছিলেন। বল ব্যাটের কানার লেগে উইকেটকিপারের হাতে।

উইকেট। ফিরে গেলেন রোহিত শর্মা। জ্যাক লিচের বল সামনে এসে খেলতে চেয়েছিলেন রোহিত। ব্য়াটের কানায় লেগে বল উইকেটকিপারের হাতে। ২৬ রানে ফিরলেন হিটম্যান।

উইকেট। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ পূজারা। রান আউট হয়ে ফিরে গেলেন ৭ রানে। শুরুতেই ধাক্কা খেল ভারত।

ইংল্যান্ডের বিরুদ্ধে ইতিমধ্যেই ২৪৯ রানে এগিয়ে রয়েছে ভারত। সোমবার খেলা শুরুর আগে বিরাট কোহালিদের একটাই লক্ষ্য, রানের ব্যবধান যতটা সম্ভব বাড়িয়ে নেওয়া। ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা, তৃতীয় দিনে যদি অন্তত ৩৫০-৪০০ রান তুলে ইংরেজদের পাল্টা ব্যাট করতে নামাতে পারে ভারত, তাহলে সিরিজে সমতা ফেরানোর সব রকম সম্ভাবনা থাকবে। পিচে যে ভাবে ক্ষতস্থান তৈরি হয়েছে এবং বল প্রথম দিন থেকে যে ভাবে ঘুরছে, তাতে দেড় দিন ইংল্যান্ডের পক্ষে এই পিচে টিকে থাকা সম্ভব, এমন অনুমান কেউই করছেন না।

রবিবারের খেলা শেষের আগে শুভমন গিলকে হারিয়েছিল ভারত। ফলে এদিন খেলা শুরু করবেন রোহিত শর্মা এবং চেতেশ্বর পূজারা। প্রথম ইনিংসে রোহিত দুরন্ত খেললেও পূজারা সে ভাবে সফল হননি। দ্বিতীয় ইনিংসে ভদ্রস্থ রান করতে চাইবেন তিনি। ইংরেজ বোলারদেরও লক্ষ্য থাকবে পূজারাকে যত দ্রুত সম্ভব প্যাভিলিয়নে ফেরানোর।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement