Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs England 2021

সেরা কে? কোহালি, রুটের মধ্যে কে এগিয়ে? বিশ্লেষণ করল আনন্দবাজার ডিজিটাল

টেস্ট ক্রিকেটে এই মুহূর্তে সেরা চার ব্যাটসম্যান নিয়ে কারও মনে বিন্দুমাত্র সন্দেহ নেই।

রুটের থেকে অনেক পিছিয়ে কোহালি।

রুটের থেকে অনেক পিছিয়ে কোহালি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫২
Share: Save:

টেস্ট ক্রিকেটে এই মুহূর্তে সেরা চার ব্যাটসম্যান নিয়ে কারও মনে বিন্দুমাত্র সন্দেহ নেই। লাখ টাকার প্রশ্ন হল, বিরাট কোহালি, জো রুট, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথের মধ্যে সেরা কে। প্রত্যেকের শেষ ১০টি টেস্টের পারফরম্যান্স বিচার করলে পরিষ্কার বোঝা যাবে, অনেক এগিয়ে ইংরেজ অধিনায়ক রুট। অনেকটাই পিছিয়ে রয়েছেন কোহালি।

মোট রানে তাঁর শেষ ১০টি টেস্টে অনেক এগিয়ে রয়েছেন রুট। তাঁর রান ১০১২। শেষ ১০ টেস্টের বিচারে হাজার রানের গণ্ডি আর কেউ পেরতে পারেননি। খুব কাছাকাছি রয়েছেন উইলিয়ামসন। তাঁর মোট রান ৯৭২। এরপর অনেক পিছনে রয়েছেন কোহালি। তাঁর মোট রান ৭০৫। স্মিথ এই তালিকায় সবার শেষে। অজি ব্যাটসম্যানের শেষ ১০টি টেস্টে রান ৬৪৫।

গড়েও স্বাভাবিক ভাবেই শীর্ষে রুট। শেষ ১০ টেস্টে তাঁর গড় ৭২.২৮। রানের মতোই গড়ের ক্ষেত্রে তাঁর কাছাকাছি রয়েছেন উইলিয়ামসন। কিউই অধিনায়কের শেষ ১০ টেস্টে গড় ৬৯.৪২। এই তালিকাতেও অনেকটা পিছনে থেকে এরপর রয়েছেন কোহালি। তাঁর গড় ৫০.৩৫। চার নম্বরে স্মিথ। তাঁর গড় ৪১.৮৭।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বড় রানের ইনিংস খেলার ক্ষেত্রেও কোহালি বেশ পিছিয়ে। দ্বিশতরানে পাল্লা দিয়ে চলছেন রুট এবং উইলিয়ামসন। দুজনেরই শেষ ১০টি টেস্টে ২টি করে দ্বিশতরান। কোহালির রয়েছে ১টি দ্বিশতরান। স্মিথের একটিও নেই। শতরানে অবশ্য শীর্ষে রয়েছেন উইলিয়ামসন। তিনি শেষ ১০টি টেস্টে ৪টি শতরান করেছেন। এরপর রয়েছেন রুট, ৩টি শতরান। কোহালি করেছেন ২টি এবং স্মিথ করেছেন ১টি শতরান। অর্ধশতরানে অবশ্য স্মিথ এগিয়ে। তিনি ৫টি অর্ধশতরান করেছেন। এরপর রয়েছেন রুট (৩) এবং কোহালি ও উইলিয়ামসন (২টি করে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE