×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

খেলা

অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পরেও দলে একাধিক পরিবর্তন? দেখুন ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৯:০১
ব্রিসবেন টেস্টে ছিলেন না বিরাট কোহালি। চোটের জন্য বাদ পড়েছিলেন যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিনরা। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ফিরছেন তাঁরা। দলে যে একাধিক পরিবর্তন হবে, তা নিশ্চিত। দেখে নিন চেন্নাইয়ে প্রথম ম্যাচের সম্ভাব্য প্রথম একাদশ।

রোহিত শর্মা: অস্ট্রেলিয়ার মাটিতে ওপেনিং জুটিতে ভরসা দিয়েছিলেন ভারতকে। দেশের মাটিতে হিটম্যানকে দলে নিশ্চয়ই চাইবেন বিরাট। ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেনার হিসেবে সম্ভবত তাঁকেই চাইবে ভারত।
Advertisement
শুভমন গিল: রোহিতের সঙ্গে তাঁর জুটি এই মুহূর্তে ভাঙতে চাইবে না বলেই মনে করছেন সমর্থকরা। ইংল্যান্ডের বিরুদ্ধে তরুণ ওপেনারকেই দেখতে পাওয়ার সম্ভাবনা।

চেতেশ্বর পূজারা: কোচ রবি শাস্ত্রী তাঁকে যোদ্ধার শিরোপা দিয়েছেন। বহু যুদ্ধের নায়ককে ছাড়া দল গড়ার কথা বিরাট ভাবতে পারবেন বলে মনে হয় না।
Advertisement
বিরাট কোহালি: দলে ফিরছেন ভারত অধিনায়ক। কন্যা সন্তানের জন্মের পর প্রথম ম্যাচ স্মরণীয় করে রাখতে চাইবেন বিরাট।

অজিঙ্ক রাহানে: অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতে এ বার তিনি সহ-অধিনায়ক। এই নিয়ে আক্ষেপ যে তাঁর নেই তা আগেই জানিয়ে দিয়েছেন রাহানে। এই সিরিজে ব্যাটসম্যান রাহানের সামনে রয়েছে ধোনিকে টপকে যাওয়ার সুযোগ।

ঋষভ পন্থ: ব্রিসবেনের নায়ককে বাদ দিয়ে ঋদ্ধিমানের সুযোগ পাওয়া এই মুহূর্তে বেশ কঠিন বলেই মনে করা হচ্ছে। ভারতের মাটিতে ব্যাটসম্যান পন্থ নন, পরীক্ষার মুখে পড়বেন উইকেটকিপার পন্থ। সেই দায়িত্ব কতটা সফল ভাবে পালন করতে পারেন সেই দিকেই তাকিয়ে থাকবেন সমালোচকরা।

ওয়াশিংটন সুন্দর: রবীন্দ্র জাডেজা এখনও পুরোপুরি সুস্থ নন। তাঁর বদলে চেন্নাইয়ের মাঠেও দেখা যেতে পারে ওয়াশিংটনকে। ব্যাট, বল ২ বিভাগেই সমান পারদর্শী এই ক্রিকেটার এখন ভারতীয় টেস্ট ক্রিকেটের নতুন তুরুপের তাস।

অক্ষর পটেল: চেন্নাইয়ে অভিষেক ঘটতে পারে এই স্পিনার অলরাউন্ডারের। অশ্বিনের সঙ্গে বল হাতে দেখা যেতে পারে এই বাঁহাতি স্পিনারকেও।

রবিচন্দ্রন অশ্বিন: অস্ট্রেলিয়ার মাঠে অভিজ্ঞ এই ক্রিকেটারের লড়াই স্মরণীয় হয়ে থাকবে। ঘরের মাঠেও তিনিই ভারতের প্রধান স্পিনার।

যশপ্রীত বুমরা: ১০০ শতাংশ সুস্থ বুমরা। ব্রিসবেন টেস্টে তিনি খেলতে না পারলেও ভারতের ১ নম্বর বোলার তিনি। পেস আক্রমণে তিনি দলে থাকা মানে ভারতের আক্রমণ দ্বিগুণ হয়ে যাওয়া।

মহম্মদ সিরাজ: অস্ট্রেলিয়ার মাঠে অভিষেক ঘটেছিল তাঁর। ব্রিসবেনে তিনিই ছিলেন দলের সব চেয়ে অভিজ্ঞ বোলার। ইশান্ত সুস্থ হয়ে উঠলেও, মনে করা হচ্ছে দলে পাল্লা ভারী সিরাজেরই।