×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

ব্রিসবেন থেকে চেন্নাই, পন্থ থেকে অশ্বিন, ফের স্বমহিমায় বিরাট কোহালির ভারত

সংবাদ সংস্থা
চেন্নাই ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩:০১
সিরিজে সমতা ফেরাল ভারত।

সিরিজে সমতা ফেরাল ভারত।
ছবি: টুইটার থেকে

চারদিনেই ম্যাচ জিতে নিলেন বিরাট কোহালিরা। প্রথম ম্যাচে হারের বদলা নিলেন চেন্নাইয়েই। ভারতীয় স্পিনারদের সামনে প্রায় আত্মসমর্পণ করলেন জো রুটরা। প্রথম ইনিংসে রোহিত শর্মা এবং দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের শতরান বড় ভূমিকা নিল ভারতের জয়ে। ৩১৭ রানে জয় পেল ভারত। ম্যাচের সেরা অশ্বিন।

৪ ম্যাচে টানা হারের পর জয় পেলেন অধিনায়ক কোহালি। শনিবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। রোহিতের ১৬১ রানের ইনিংসে ভর করে ৩২৯ তোলে ভারত। রোহিতকে সঙ্গ দেন সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে এবং উইকেটকিপার ঋষভ পন্থ। চিপকের পিচে সেই রানই বিশাল পাহাড় হয়ে দাঁড়ায় রুটদের সামনে। ১৩৪ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ১৯৫ রানের লিড পেয়ে যায় ভারত। ৫ উইকেট নেন অশ্বিন

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কীর্তি গড়েন অশ্বিন। একই ম্যাচে ৫ উইকেট এবং শতরান করলেন তৃতীয় বার। তাঁর সামনে শুধু ইয়ান বোথাম। ইংল্যান্ডের সামনে ৪৮২ রানের লক্ষ্য রাখেন বিরাটরা। হাতে সময় ছিল প্রায় আড়াই দিন। চিপকের পিচে ব্যাট করা সহজ ছিল না ইংল্যান্ডের পক্ষে। মঙ্গলবার ১৬৪ রানেই শেষ হয়ে ইংল্যান্ডের ইনিংস। ৩১৭ রানে ম্যাচ জিতে নেন বিরাটরা। অভিষেক ম্যাচেই ৫ উইকেট পেলেন অক্ষর পটেল।

Advertisement
Advertisement