Advertisement
২৪ এপ্রিল ২০২৪
shikhar dhawan

India vs Sri Lanka: শ্রীলঙ্কা সিরিজে কোন কোন বিভাগে উন্নতি করতে হবে ধবনের ভারতকে

আসন্ন শ্রীলঙ্কা সিরিজে কোহলী নয়, শিখর ধওয়নের নেতৃত্বে নামবে ভারত। পরিসংখ্যান বলছে, রান তাড়া করার ক্ষেত্রে এখনও উন্নতি করতে হবে ভারতকে।

শ্রীলঙ্কা সিরিজে পরিসংখ্যানে উন্নতি চায় ভারত।

শ্রীলঙ্কা সিরিজে পরিসংখ্যানে উন্নতি চায় ভারত। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ২১:০৯
Share: Save:

প্রথমে ব্যাট করে বেশি রান তোলা নয়, বরং একদিনের ক্রিকেটে ভারতীয় দলের বেশি পছন্দ রান তাড়া করা। এই প্রথা শুরু হয়েছে বিরাট কোহলীর হাত ধরেই।

আসন্ন শ্রীলঙ্কা সিরিজে কোহলী নয়, শিখর ধবনের নেতৃত্বে নামবে ভারত। পরিসংখ্যান বলছে, রান তাড়া করার ক্ষেত্রে এখনও উন্নতি করতে হবে ভারতকে।

২০১৯ বিশ্বকাপের পর মোট ছ’বার রান তাড়া করেছে ভারত। এর মধ্যে জিতেছে তিনটিতে, হারতেও হয়েছে তিনটি ম্যাচে। দেখা গিয়েছে, হারের ক্ষেত্রে বিপক্ষের বড় রান তুলতে সমস্যা হয়েছে কোহলীদের।

পাশাপাশি, প্রথম ১০ ওভারে নিয়মিত উইকেট হারানোও একটা কারণ। যে তিনটি ম্যাচে ভারত হেরেছে, সেখানে প্রথম ১০ ওভারে একাধিক উইকেট পড়ে গিয়েছিল ভারতের। পরের দিকে সামাল দেওয়া যায়নি।

মাঝের ওভারগুলিতে বেশি ডট বল (যে বলে রান হয় না) খেলেছে ভারত। ফলে শেষের দিকে গিয়ে চাপ পড়ে গিয়েছে। লক্ষ্যমাত্রা তাড়া করা যায়নি। একই জিনিস প্রযোজ্য স্ট্রাইক বদলের ক্ষেত্রেও। যে ম্যাচে ভারতের স্ট্রাইক বদল বেশি হয়েছে, সেই ম্যাচে জয়ের হারও বেশি। ২১-৪০ ওভারের মধ্যে স্ট্রাইক বদল আরও বাড়াতে হবে।

বাউন্ডারি মারার ক্ষেত্রে বলের ব্যবধান কমাতে হবে ধওয়নদের। প্রথম দিকে বল পিছু বাউন্ডারির অনুপাত ভাল থাকলেও, শেষের দিকে গিয়ে তা অনেকটাই কমে যাচ্ছে। ধবনদের লক্ষ্য থাকবে সেই পরিসংখ্যানের উন্নতি ঘটানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ODI Cricket shikhar dhawan India vs Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE