Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

FIFA World Cup: অভিনব ২০৩০ ফুটবল বিশ্বকাপ, একই সঙ্গে হতে পারে এশিয়া, ইউরোপে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ জুলাই ২০২১ ১৮:৩৬
দৌড়ে সৌদি আরব এবং ইটালি।

দৌড়ে সৌদি আরব এবং ইটালি।
ফাইল ছবি

২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথ ভাবে আয়োজন করতে চাইছে সৌদি আরব এবং ইটালি। ইংল্যান্ডের এক শীর্ষস্থানীয় ওয়েবসাইটের প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

শোনা গিয়েছে, এই কর্মকাণ্ডে উৎসাহ দিচ্ছে আমেরিকার একটি সংস্থা। মূলত সৌদি আরবকে সমর্থন করছে তারা। এমনকী ইটালি রাজি না থাকলে মরক্কো বা মিশরের সঙ্গে জুটি বাঁধতেও নির্দেশ দেওয়া হচ্ছে সৌদি আরবকে।

২০৩০ বিশ্বকাপের আয়োজনের জন্য ইতিমধ্যেই অনেক দাবিদার তৈরি হয়েছে। স্পেন এবং পর্তুগাল অনেক আগেই জানিয়েছে যে তারা যৌথ ভাবে এই বিশ্বকাপ আয়োজন করতে চায়। উয়েফার সমর্থনও রয়েছে তাদের প্রতি। দৌড়ে রয়েছে আর্জেন্টিনা এবং উরুগুয়েও।

Advertisement
শেষ বার বিশ্বকাপ জিতেছিল এমবাপের ফ্রান্স।

শেষ বার বিশ্বকাপ জিতেছিল এমবাপের ফ্রান্স।


তবে সৌদি আরব এবং ইটালির যৌথ ভাবে আয়োজন করার প্রচেষ্টা বিস্মিত করেছে অনেককে। কারণ, যৌথ আয়োজনের ক্ষেত্রে এতদিন দেখা গিয়েছে যে পড়শি দুই দেশ জোট বেঁধেছে। কিন্তু সৌদি আরব এবং ইটালির দূরত্ব অনেক। দুটি আলাদা মহাদেশ।

ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা সাধারণত বিভিন্ন মহাদেশে ঘুরিয়ে-ফিরিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে। কিন্তু দুটি আলাদা মহাদেশের দুটি দেশের এই উদ্যোগকে তারা সমর্থন জানাবে কিনা, তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। এখনও অবশ্য সরকারি ভাবে কোনও তরফেই মুখ খোলা হয়নি।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement