Advertisement
১০ মে ২০২৪
Mirabai Chanu

Mirabai Chanu: কমনওয়েলথে চানুর লড়াই ৪৯ কেজিতে

যদি আমরা কোনও বিভাগে কারও নাম প্রত্যাহার করতাম, তা হলে সংশ্লিষ্ট বিভাগে সেই বিভাগের সেরা যোগ্যতা অর্জন করত।’’ যোগ করেছেন, ‍‘‍‘৬৪ কেজি বিভাগে আমাদের কোনও সদস্য নেই। যে তিন বিভাগে নির্বাচন হয়েছে, তাতে আমরা পদক পাব আশা করি।’’ 

লক্ষ্য: বার্মিংহামে পুরনো বিভাগে নামবেন মীরাবাঈ। ফাইল চিত্র

লক্ষ্য: বার্মিংহামে পুরনো বিভাগে নামবেন মীরাবাঈ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ০৭:১৮
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে রুপো প্রাপ্ত ভারতের মহিলা ভারোত্তোলক মীরাবাঈ চানু আসন্ন কমনওয়েলথ গেমসে ৫৫ কেজি ওজন বিভাগে নামতে পারবেন না। টোকিয়ো অলিম্পিক্সে ৪৯ কেজি বিভাগে রুপো প্রাপ্ত চানুকে এ বার ৫৫ কেজি বিভাগে কমনওয়েলথ গেমস বিভাগে নামাতে চেয়েছিল, জাতীয় ভারোত্তোলন ফেডারেশন। এই প্রতিযোগিতায় পদকের সংখ্যা বাড়ানোর জন্যই নাকি এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। কিন্তু তা খারিজ করে দিয়েছে ভারোত্তোলনের আন্তর্জাতিক সংস্থা। ফলে ২৮ জুলাই থেকে ৮ অগস্টের মধ্যে হওয়া কমনওয়েলথ গেমসে চানু তাঁর পুরনো ৪৯ কেজি বিভাগেই নামবেন দেশের হয়ে। উল্লেখ্য, এ বারের কমনওয়েলথ গেমস হবে বার্মিংহামে।

হঠাৎ কেন এই সিদ্ধান্ত? জানা গিয়েছে, আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশন চানুর ৫৫ কেজি বিভাগে কমনওয়েলথ গেমসে নামার আবেদন খারিজ করে দিয়েছে। কারণ এই ৫৫ কেজি বিভাগে তিনি দেশের সেরা নন। ৫৫ কেজি বিভাগে ভারতে মেয়েদের মধ্যে এই মুহূর্তে এক নম্বরে বিন্দিয়ারানি দেবী। ২২ বছরের এই মেয়েই এখন এই বিভাগে ভারতের জাতীয় চ্যাম্পিয়ন। কমনওয়েলথ গেমসে প্রাক্তন চ্যাম্পিয়ন মীরাবাঈ ৪৯ কেজি বিভাগে চ্যাম্পিয়ন। আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশন বিভিন্ন ওজন বিভাগে জাতীয় সেরাদের সেই বিভাগেই পাঠানোর নিয়ম জারি রেখেছে আসন্ন কমনওয়েলথ গেমসে। সে কারণেই এই বদল।

জাতীয় ভারোত্তোলন ফেডারেশন যদিও এর আগে জুনিয়র বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপ্রাপ্ত ঝিল্লি দালাবেহেরাকে ৪৯ কেজি বিভাগে ও মীরাবাঈকে ৫৫ কেজি বিভাগে কমনওয়েলথ গেমসে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। বিন্দিয়ারানিকে ৫৯ কেজি বিভাগে ও দু’বারের জাতীয় চ্যাম্পিয়ন পপি হাজারিকাকে ৬৪ কেজি বিভাগে কমনওয়েলথ গেমসের জন্য ভাবা হয়েছিল। কিন্তু ভারোত্তোলনের আন্তর্জাতিক সংস্থার নিয়ম জানার পরে আবার নতুন করে কে কোন বিভাগে নামবেন, তা ঠিক করেছে জাতীয় সংস্থা। ফলে মীরাবাঈ (৪৯ কেজি), বিন্দিয়ারানি (৫৫ কেজি) এবং পপি (৫৯ কেজি) যাবেন কমনওয়েলথ গেমসে। ভারতীয় ভারোত্তোলন দলের কোচ বিজয় শর্মার মতে, চিন্তার কিছু নেই। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেছেন, ‍‘‍‘আমরা চেয়েছিলাম যে ও দু’টি বিভাগেই যোগ্যতা অর্জন করুক। কিন্তু নিয়ম বদলে গিয়েছে। অলিম্পিক্সেও এ রকম নিয়ম ছিল। যদি আমরা কোনও বিভাগে কারও নাম প্রত্যাহার করতাম, তা হলে সংশ্লিষ্ট বিভাগে সেই বিভাগের সেরা যোগ্যতা অর্জন করত।’’ যোগ করেছেন, ‍‘‍‘৬৪ কেজি বিভাগে আমাদের কোনও সদস্য নেই। যে তিন বিভাগে নির্বাচন হয়েছে, তাতে আমরা পদক পাব আশা করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mirabai Chanu Commonwealth Games 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE