Advertisement
০২ মে ২০২৪
Asian Games 2023

কন্যাশ্রীদের কল্যাণে আবার সোনা জয় ভারতের, সঙ্গে ব্রোঞ্জও, এশিয়ান গেমসে পঞ্চম সোনা

আরও দু’টি পদক এল শুটিংয়ে। এ বার মহিলাদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনসের ব্যক্তিগত প্রতিযোগিতায় সোনা জিতলেন সিফট কউর সামরা। সেই একই প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছেন আশি চোক্সী।

asian games

দেশকে সোনা এনে দিলেন সিফট কউর সামরা। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩০
Share: Save:

বুধবার সকাল থেকেই দাপট দেখাচ্ছেন ভারতীয় শুটারেরা। আরও দু’টি পদক এল শুটিংয়ে। এ বার মহিলাদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনসের ব্যক্তিগত প্রতিযোগিতায় সোনা জিতলেন সিফট কউর সামরা। সেই একই প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছেন আশি চোক্সী। রুপো জেতার সুযোগ ছিল আশির। শেষ শট খারাপ মারায় ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। এর আগে মহিলাদের দলগত ৫০ মিটার রাইফেল ৩ পজিশনসে ভারতকে রুপো দিয়েছেন আশি ও সিফট। তাঁদের হাত ধরে এশিয়ান গেমসে পঞ্চম সোনা জিতল ভারত।

শুটিং ৩ পজিশনসে মূলত তিনটি অবস্থা থেকে লক্ষ্যভেদ করতে হয় শুটারদের। প্রথমটি হল নিলিং (হাঁটু মুড়ে বসা)। দ্বিতীয়টি প্রোন (পেটে ভর দিয়ে শুয়ে থাকা)। তৃতীয় পজিশন স্ট্যান্ডিং (দাঁড়িয়ে থাকা)। নিলিংয়ে প্রথমে তিনটি রাউন্ড হয়। প্রোনেও হয় তিনটি রাউন্ড। স্ট্যান্ডিংয়ে শুরু হয় নকআউট।

নিলিংয়ে তিনটি শটে ৫০.৪, ৫১.৭ ও ৫২.৫ অর্থাৎ, মোট ১৫৪.৬ স্কোর করেন সিফট। প্রোনের তিনটি রাউন্ডে ৫২.৬, ৫২.৯ ও ৬৩.০ অর্থাৎ, মোট ১৭২.৫ স্কোর করেন তিনি। দু’টি বিভাগ মিলিয়ে সিফটের স্কোর হয় ৩১২.৫। অন্য দিকে নিলিংয়ে তিনটি শটে ৫০.৬, ৪৯.৬ ও ৫২.৩ অর্থাৎ, মোট ১৫২.৫ স্কোর করেন আশি। প্রোনের তিনটি রাউন্ডে ৫৩.০, ৫৩.০ ও ৬৩.৩ অর্থাৎ, মোট ১৬৯.৩ স্কোর করেন তিনি। দু’টি বিভাগ মিলিয়ে সিফটের স্কোর হয় ৩১১.৬।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

স্ট্যান্ডিং থেকে শুরু হয় লড়াই। প্রতি শটে এক জন করে প্রতিযোগী বাদ পড়তে থাকেন। শুরু থেকেই সিফট প্রথম ও আশি দ্বিতীয় স্থানে ছিলেন। কিন্তু নিজের শেষ শটটি খারাপ মারেন আশি। মাত্র ৮.৯ মারায় রুপোর বদলে ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। আশির মোট পয়েন্ট ৪৫১.৯। সিফট কোনও ভুল করেননি। ৪৬৯.৬ পয়েন্ট নিয়ে সোনা জেতেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Shooting gold medal Silver Medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE