Advertisement
০৬ মে ২০২৪
Asian Games

রবিবারের প্রথম সোনা, এনে দিল সেই শুটিংই, এ বারের এশিয়ান গেমসে ১১তম সোনা হল ভারতের

এশিয়ান গেমস থেকে ১১তম সোনা পেল ভারত। দেশকে আবার সোনা দিলেন শুটারেরা। এ বার পদক এল পুরুষদের দলগত ট্র্যাপ ইভেন্টে।

picture of CHENAI Kynan Darius

কিনান দারিয়াস। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১০:২৪
Share: Save:

রবিবারের প্রথম সোনা এনে দিল সেই শুটিংই। পুরুষদের দলগত ট্র্যাপ ইভেন্ট থেকে দেশকে সোনা দিলেন কিনান দারিয়াস, জ়োরাভার সিংহ সান্ধু এবং টি পৃথ্বীরাজ। নতুন গেমস রেকর্ড করেছেন ভারতীয় শুটারেরা। এই নিয়ে এ বারের এশিয়ান গেমসে ১১তম সোনা হল ভারতের। শুটিংয়ে সপ্তম সোনা।

৩৬১ পয়েন্ট তুলে সোনা জিতেছে ভারতীয় দল। দ্বিতীয় রাউন্ডের পর কিছুটা পিছিয়ে পড়েছিল ভারত। পরে তিন রাউন্ডে ভাল পারফরম্যান্স করে সোনা ছিনিয়ে নিয়েছেন দারিয়াসেরা। দ্বিতীয় স্থানে শেষ করেছে কুয়েত। তাদের পয়েন্ট ৩৫৯। ব্রোঞ্জজয়ী চিনের পয়েন্ট ৩৫৪।

এর আগের গেমস রেকর্ড (৩৫৭) ছিল কুয়েতের দখলে। সেই কুয়েতকে হারিয়েই রবিবার দিনের প্রথম সোনা দিলেন শুটারেরা। প্রথম রাউন্ড থেকেই ভারত, কুয়েত এবং চিনের মধ্যে তীব্র লড়াই হয়েছে। প্রথম রাউন্ডে ভারত তোলে ৭৪ পয়েন্ট। কুয়েত ৭২ এবং চিন ৭৩পয়েন্ট স্কোর করে। দ্বিতীয় রাউন্ডে ভারতের ফল ভাল হয়নি। ৬৯ পয়েন্ট তোলেন পৃথ্বীরাজেরা। কুয়েত এবং চিন তোলে যথাক্রমে ৭৩ এবং ৬৯ পয়েন্ট। তৃতীয় রাউন্ডে আবার ভাল করেন ভারতীয়েরা। ঝুলিতে আসে ৭২ পয়েন্ট। কুয়েত ৭২ এবং চিন ৭০ পয়েন্ট পায়। ভারতকে সোনা এনে দিয়েছে মূলত চতুর্থ রাউন্ডের পারফরম্যান্স। ৭৪ পয়েন্ট তুলে অনেকটা এগিয়ে যায় ভারতীয় দল। সেখানে কুয়েত ৭২ এবং চিন ৬৯ পয়েন্ট তোলে।

গ্রাফিক: সনৎ সিংহ।

পঞ্চম তথা শেষ রাউন্ডে সোনার জন্য ভারতের মূল লড়াই ছিল কুয়েতের সঙ্গে। কারণ চতুর্থ রাউন্ডের পরেই সোনার লড়াই থেকে কার্যত ছিটকে যায় চিন। শেষ দফায় চাপ সামলে লক্ষ্যে অবিচল থাকেন দারিয়াস, সান্ধু এবং পৃথ্বীরাজ। তিন জনে মিলে তোলেন ৭২ পয়েন্ট। চাপ সামলাতে পারেননি কুয়েতের শুটারেরা। তাঁরা তোলেন ৭০ পয়েন্ট। শেষ পর্যন্ত ২ পয়েন্টে এগিয়ে থেকে সোনা জিতে নেয় ভারত।

এই নিয়ে এ বারের এশিান গেমস থেকে সপ্তম সোনা জিতলেন ভারতীয় শুটারেরা। সব মিলিয়ে ২১ পদক দিলেন তাঁরা। এ দিনই আরও একটি রুপো এসেছে শুটিং থেকে। মহিলাদের ট্র্যাপের দলগত ইভেন্টে দ্বিতীয় স্থানে শেষ করেছেন ভারতের রাজেশ্বরী কুমারী, মনীষা কের এবং প্রীতি রজক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Shooting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE