Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

India vs Nepal: নেপালে প্রস্তুতির মাঠ নিয়ে অখুশি সুনীলেরা

অক্টোবরে মলদ্বীপে সাফ কাপের আগে ২ ও ৫ সেপ্টেম্বর নেপালের বিরুদ্ধে এই দুই ম্যাচকেই প্রস্তুতি হিসেবে দেখছেন ভারতীয় কোচ ইগর স্তিমাচ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩১
সতর্ক: নেপালে অনুশীলনে সুনীল ছেত্রী-সহ ভারতীয় দল।

সতর্ক: নেপালে অনুশীলনে সুনীল ছেত্রী-সহ ভারতীয় দল।
ছবি: টুইটার।

আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে নেপালের বিরুদ্ধে খেলতে সোমবারেই কাঠমান্ডু গিয়েছে ভারতীয় দল। যদিও মঙ্গলবার অনুশীলনে নেপাল সেনাবাহিনীর যে মাঠে অনুশীলন করলেন সুনীল ছেত্রীরা, তা নিয়ে খুশি নন ভারতীয় ফুটবলারেরা।

অক্টোবরে মলদ্বীপে সাফ কাপের আগে ২ ও ৫ সেপ্টেম্বর নেপালের বিরুদ্ধে এই দুই ম্যাচকেই প্রস্তুতি হিসেবে দেখছেন ভারতীয় কোচ ইগর স্তিমাচ। সুনীলদের নিয়ে এ দিন বিকেলে সেনা-মাঠে অনুশীলনে গিয়েছিলেন তিনি। কিন্তু গত কয়েক দিনে টানা বৃষ্টির কারণে মাঠের অবস্থা এতই খারাপ যে বল মাটিতে পড়ে লাফাচ্ছিল না। যা দেখে খুশি নন সুনীলেরা। গোলকিপারদের কিছুক্ষণ অনুশীলনের পরে স্তিমাচ ফিনিশিং অনুশীলন করান। যে অনুশীলনে কোচের নজর কেড়েছেন লিস্টন কোলাসো ও রহিম আলি। ঘণ্টাখানেক অনুশীলন করিয়ে দল নিয়ে হোটেলে ফেরেন স্তিমাচ।

কাঠমান্ডুতে ভারত অধিনায়ক সুনীল জনপ্রিয়। হোটেলে ও অনুশীলনে স্থানীয় ফুটবলপ্রেমীরা ভারত অধিনায়কের সঙ্গে আলাপ বা শুভেচ্ছা বিনিময় করতে এলে সুনীল দূরত্ব মেনেই তা সেরেছেন। করোনা নিয়ে দলের মধ্যে সতর্কতা চরম। এ দিন অনুশীলনে যাওয়ার সময়েই সতীর্থদের বার বার হাত ধোয়া, নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা, মুখাবরণ পরা-সহ সুরক্ষাবিধি দলকে মনে করিয়ে দেন সহ-অধিনায়ক গুরপ্রীত সিংহ সাঁধুও।

Advertisement

ভারত অধিনায়ক বলেছেন, ‍‘‍‘করোনা সংক্রমণের জেরে সাম্প্রতিক সময়ে ফ্রেন্ডলি ম্যাচ খেলা সমস্যা হয়েছে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন ও নেপাল ফুটবল সংস্থা সেই সুযোগ করে দেওয়ায় সাফ কাপের আগে দলের ভুলভ্রান্তি শুধরে নেওয়ার দারুণ সুযোগ পাওয়া গিয়েছে।’’ যোগ করেছেন, ‍‘‍‘নেপাল কঠিন প্রতিপক্ষ। দু’টি ম্যাচে ভালই লড়াই হবে।’’

নেপালে চলতি সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারতীয় কোচ যে সম্পর্কে বলেছেন, ‍‘‍‘আশা করি, খুব বেশি বৃষ্টি হবে না।’’

বিপক্ষ নেপাল ২০ দিন অনুশীলন করে খেলতে নামছে ভারতের বিরুদ্ধে। বৃহস্পতিবার ভারতীয় সময় বিকেল ৫.১৫ মিনিটে শুরু হবে ম্যাচ। তবে সেই ম্যাচে দর্শকদের প্রবেশাধিকার থাকবে কি না, তা নিয়ে এ দিন পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি। শোনা যাচ্ছে, তিনটি আসন ছেড়ে ছেড়ে দর্শকদের বসতে দেওয়া হতে পারে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন জানিয়েছে, তাদের ফেসবুক পেজে এই খেলা সরাসরি সম্প্রচার হবে।

এসসি ইস্টবেঙ্গলে আদিল খান: মঙ্গলবারই ফিফা ট্রান্সফার উইন্ডোর (দলবদল) শেষ দিনে এসসি ইস্টবেঙ্গল সই করাল আদিল খানকে। অতীতে সবুজ-মেরুন জার্সি গায়ে কলকাতায় খেলে গিয়েছেন আদিল। এ দিন সন্ধ্যা পর্যন্ত ১০ জনকে সই করিয়েছে এসসি ইস্টবেঙ্গল। আগেই এফসি গোয়া থেকে মাঝমাঠের রক্ষণাত্মক ফুটবলার অমরজিৎ সিংহ কিয়ামকে সই করিয়েছিল তারা। শোনা যাচ্ছে, এদের সঙ্গে শুভ ঘোষও সই করেছেন। নতুন ক্লাবে সই করে আদিল বলেছেন, ‍‘‍‘এই দলের সমর্থকদের আবেগ জানা আছে। রবি ফাউলারের প্রশিক্ষণে নিজের সেরাটা দিতে চাই।’’

আরও পড়ুন

Advertisement