Advertisement
১৩ জুন ২০২৪

সাফ জিতে ভারতের র‌্যাঙ্কিং ১৬৩

একদিন আগেই জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী বলেছিলেন, ভারতের র‌্যাঙ্কিংয়ের থেকে ভারতীয় ফুটবল দল অনেক এগিয়ে। হাতে নাতে তাঁর কথাকে মিলিয়ে দিল ফিফা। সাফ জয় তিন ধাপ তুলে আনল ভারতীয় ফুটবল দলকে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৬ ১৮:১৬
Share: Save:

একদিন আগেই জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী বলেছিলেন, ভারতের র‌্যাঙ্কিংয়ের থেকে ভারতীয় ফুটবল দল অনেক এগিয়ে। হাতে নাতে তাঁর কথাকে মিলিয়ে দিল ফিফা। সাফ জয় তিন ধাপ তুলে আনল ভারতীয় ফুটবল দলকে। গত ডিসেম্বরেই ছ’ধাপ উঠেছিল। এবার তিনধাপ উঠে ১৬৩তে ভারত। ২০১৫তে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে জিতে ১৬৬তে উঠে এসেছিল কনস্টানটাইনের ভারত।

সদ্য আফগানিস্তানকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় ফুটবল দল। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের একটি ম্যাচ জেতা আর সাফ জেতার মধ্যে যে বড় পার্থক্য সেটাই বোঝা গেল এই র‌্যাঙ্কিংয়ে। একটি ম্যাচ জিতে ছ’ধাপ উঠলেও একটি টুর্নামেন্ট জিতে উন্নতির মাত্রা তিন। এই র‌্যাঙ্ক ধরে রাখতে হলে ভারতকে আরও বেশি করে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলতে হবে। এশিয়ার দেশের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার উপরে রয়েছে ইরান। তাদের র‌্যাঙ্ক ৪৩। তিন ধাপ নেমে আফগানিস্তান এখনও ভারতের থেকে ১০ ধাপ আগে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

india football ranking sunil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE