Advertisement
১৭ মে ২০২৪
Vikas Rana

হরিয়ানার কৃষকের মেয়ের ইতিহাস, বিদেশে বরফের উপর জিতলেন প্রথম পদক

ইতিহাস তৈরি করলেন হরিয়ানার কৃষকের মেয়ে বিকাশ রানা। জার্মানির স্কি চ্যাম্পিয়নশিপে ক্রস কান্ট্রি বিভাগে দেশের হয়ে প্রথম সোনা জিতলেন তিনি।

sports

বিকাশ রানা। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৯:১৭
Share: Save:

ইতিহাস তৈরি করলেন হরিয়ানার কৃষকের মেয়ে বিকাশ রানা। জার্মানির স্কি চ্যাম্পিয়নশিপে ক্রস কান্ট্রি বিভাগে দেশের হয়ে প্রথম সোনা জিতলেন তিনি। পঞ্জাবের সুখাইন খুর্দ গ্রামের উচানা এলাকার মেয়ে রানা এর আগে এশিয়ান গেমসে দলকে নেতৃত্ব দিয়েছেন। জার্মানির প্রতিযোগিতায় জেতার পর গলায় সোনা ঝোলার পাশাপাশি তাঁর মাথার একটি হেডব্যান্ডও নজর কেড়ে নিয়েছে। তাতে লেখা রয়েছে ‘মহাকাল’।

রানার বাবা ওমপাল চাষের কাজ করেন। মা গৃহবধূ। খুব ছোটবেলা থেকেই স্কি করা শুরু করেন রানা। প্রথমে নিজের গ্রামেই অনুশীলন শুরু করেন। তার পরে চলে যান কাশ্মীরের গুলমার্গে। সেখানেই বাকি শিক্ষা পান। তিনি বলেছেন, “মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসায় শুরুতে অনেক সমস্যা হয়েছিল। কিন্তু পরিবার, বন্ধুবান্ধব, কোচ এবং ক্রীড়া মন্ত্রক যে সুযোগসুবিধা দিয়েছে তার জন্য এত দূর আসতে পেরেছি। সব সমস্যা পেরিয়ে এসেছি। নিজের পুরো সময়টাই অনুশীলনে দিয়েছি। একটা পদকের পিছনে অনেক প্রস্তুতি এবং অনেক বছরের পরিকল্পনা থাকে। নিজেকে প্রমাণ করার জন্য একটা সুযোগ দেওয়ায় আমি সত্যিই আপ্লুত।”

তিনি আরও বলেছেন, “জার্মানিতে গত ৩১ ডিসেম্বর পাঁচ কিলোমিটারের ক্রস কান্ট্রি স্কি-তে জিতেছি। এ ধরনের প্রতিযোগিতায় এটাই আমার প্রথম পদক। গুলমার্গে প্রচুর অনুশীলন করেছি। দেশবাসীর থেকে যে প্রশংসা পাচ্ছি তাতে আমি আপ্লুত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ski
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE