Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Commonwealth Games 2022

CWG 2022: স্কোয়াশে ব্রোঞ্জ সৌরভ ঘোষালের, কানাডাকে হারিয়ে মহিলাদের হকির সেমিফাইনালে ভারত

সেমিফাইনালে যেতে হলে গ্রুপের শেষ ম্যাচে কানাডার বিরুদ্ধে জিততেই হত ভারতকে। সবিতারা ৩-২ ব্যবধানে জিতলেও কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিল কানাডা।

ব্রোঞ্জ জিতলেন সৌরভ।

ব্রোঞ্জ জিতলেন সৌরভ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৯:৪০
Share: Save:

কমনওয়েলথ গেমসে পুরুষদের সিঙ্গলস স্কোয়াশে ব্রোঞ্জ পদক জিতলেন সৌরভ ঘোষাল। মহিলাদের হকির সেমিফাইনালে উঠল ভারত। গ্রুপ লিগের শেষ ম্যাচে কানাডাকে ৩-২ গোলে হারালেন সবিতা পুনিয়ারা। বুধবার বক্সিংয়েও একাধিক পদক নিশ্চিত করলেন ভারতীয় বক্সাররা।

আরও এক বাঙালির হাত ধরে কমনওয়েলথ গেমস থেকে পদক এল ভারতের ঘরে। পুরুষদের স্কোয়াশে সিঙ্গলসে ব্রোঞ্জ পদক জিতলেন সৌরভ। তৃতীয় স্থানের লড়াইয়ে সৌরভ ইংল্যান্ডের জেমস উইলস্ট্রপকে ৩-০ ব্যবধানে হারিয়ে ভারতকে ১৫তম পদক দিলেন। ম্যাচের ফল সৌরভের পক্ষে ১১-৬, ১১-১, ১১-৪। ফল থেকেই পরিস্কার ম্যাচে সম্পূর্ণ আধিপত্য ছিল ভারতীয় স্কোয়াশ খেলোয়াড়ের। কোনও সময়ই উইলস্ট্রপ তাঁকে চ্যালেঞ্জের সামনে ফেলতে পারেননি।

সেমিফাইনালে পৌঁছতে গ্রুপের শেষ ম্যাচে জিততেই হত ভারতের মহিলা হকি দলকে। টোকিয়ো অলিম্পিক্সে চতুর্থ হওয়া ভারতীয় দলকে অবশ্য জিততে হল বেশ লড়াই করে। দাপটেই খেলা শুরু করে ভারতীয় দল। প্রথম ২২ মিনিট প্রায় এক তরফা খেলেন সবিতারা। ম্যাচের তিন মিনিটে সালিমা তেতে এবং ২২ মিনিটে নবনীত কউর এগিয়ে দেন ভারতকে। ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও হাল ছাড়েনি কানাডা। পাল্টা আক্রমণে ভারতীয় রক্ষণে চাপ বাড়ায় তারা। ২৩ মিনিটে ব্রিনি স্টেয়ার্স এবং ৩৯ মিনিটে হানা হাউনের গোলে সমতা ফেরায় কানাডা।

২-২ হওয়ার পর ভারতের সঙ্গে সমানে সমানে লড়াই করে কানাডা। ৫১ মিনিটে লালরেমসিয়ামি ভারতের হয়ে তৃতীয় গোল করেন। কানাডার গোলরক্ষক রোয়ান হ্যারিস পেনাল্টি কর্নার বাঁচান। ফিরতি বলে গোল করেন লালরেমসিয়ামি। ভারতের প্রথম গোলটিও পেনাল্টি কর্নারের ফিরতি বল থেকেই। তুলনায় কম শক্তিশালী কানাডার বিরুদ্ধেও পেনাল্টি কর্নারে ভারতীয় দলের দুর্বলতা নকআউট পর্বের আগে চিন্তার কারণ। ভারত আরও কয়েকটি গোল পেতে পারত। কিন্তু কানাডার গোলরক্ষক হ্যারিসের দক্ষতায় তা হয়নি। ম্যাচের শেষ পর্যন্ত গোল শোধ করতে মরিয়া লড়াই চালায় কানাডা। কারণ ম্যাচ অমীমাংসিত রাখতে পারলেও সেমিফাইনালে চলে যেত তারা। শেষ পর্যন্ত অবশ্য তা হয়নি। ৩-২ ব্যবধানে জিতে শেষ চারে জায়গা করে নিল ভারত।

পুরুষদের হকিতেও এ দিন কানাডাকে হারিয়েছে ভারত। গোটা ম্যাচেই ছিল ভারতীয় দলের দাপট। দু’টি করে গোল করেছেন অধিনায়ক হরমনপ্রীত সিংহ এবং আকাশদীপ সিংহ। ভারতের অন্য গোলদাতারা হলেন অমিত রুইদাস, ললিত উপাধ্যায়, গুরযন্ত সিংহ এবং মনদীপ সিংহ। এ দিনের জয়ের ফলে ইংল্যান্ডকে টপকে গ্রুপ শীর্ষে উঠে এল ভারত। গ্রুপের শেষ ম্যাচে বৃহস্পতিবার ওয়ালসের মুখোমুখি হবে ভারতের পুরুষ হকি দল। সেই ম্যাচ ড্র রাখতে পারলেও শেষ চারে পৌঁছে যাবে ভারত।

অন্য দিকে, বক্সিংয়ে নিশ্চিত হয়েছে দু’টি পদক। পুরুষদের ৫৭ কেজি বিভাগে সেমিফাইনালে উঠেছেন হুসামুদ্দিন মহম্মদ। তিনি নামিবিয়ার প্রতিপক্ষকে হারিয়েছেন ৪-১ ব্যবধানে। মহিলাদের ৪৮ কেজি বিভাবে শেষ চারে জায়গা করে নিয়েছেন নীতু গাংঘাস। ২১ বছরের নীতু হারিয়েছেন নর্দান আয়ারল্যান্ডের নিকোলে ক্লাইডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE