Advertisement
০৪ মে ২০২৪
Wrestling Controversy

খেলরত্ন না পেয়ে হতাশ বধিরদের অলিম্পিক্সে সোনাজয়ী গুঙ্গা পহলওয়ান, মোদীর দ্বারস্থ কুস্তিগির

কুস্তিতে দেশকে একের পর এক পদক দেওয়ার পরেও খেলরত্ন পাননি গুঙ্গা পহলওয়ান। হতাশ হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অভিযোগ করেছেন তিনি।

wrestler

নিজের পাঁচ পদকের সামনে বসে গুঙ্গা পহলওয়ান। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৮:২০
Share: Save:

বধিরদের অলিম্পিক্সে তিনটি সোনা জিতেছেন কুস্তিগির বীরেন্দ্র সিংহ। কুস্তির দুনিয়ায় গুঙ্গা পহলওয়ান নামে তিনি বেশি পরিচিত। কিন্তু তার পরেও খেলরত্ন পাননি তিনি। তাই হতাশ কুস্তিগির অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে। তাঁর প্রশ্ন, বধির বলেই কি তাঁকে সম্মান দেওয়া হয়নি।

প্রধানমন্ত্রী মোদী ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে ট্যাগ করে সমাজমাধ্যমে গুঙ্গা লেখেন, ‘‘বধিরদের অলিম্পিক্সে পাঁচটা পদক জেতার পরেও আমি খেলরত্ন পাইনি। হরিয়ানা সরকার ৮ কোটি টাকা দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা-ও পাইনি। আমার একটাই অপরাধ যে আমি বধির।’’

২০২১ সালে বধির কুস্তিগিরদের দাবিদাওয়া নিয়ে দিল্লিতে হরিয়ানা ভবনের সামনে ধর্নায় বসেছিলেন গুঙ্গা। সেই সময় তাঁর ভাই দাবি করেছিলেন যে ২০১৭ সালে হরিয়ানা সরকার তাঁকে ৮ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। সেই প্রতিশ্রুতি মেটানো হয়নি। আরও এক বার সেই অভিযোগ করলেন কুস্তিগির।

২০০৫, ২০১৩ ও ২০১৭ সালে বধিরদের অলিম্পিক্সে সোনা জিতেছিলেন গুঙ্গা। ২০০৯ ও ২০২১ সালে তিনি ব্রোঞ্জ জিতেছিলেন। বিশ্ব বধির কুস্তি প্রতিযোগিতাতেও অনেক পদক জিতেছেন গুঙ্গা। তার মধ্যে ২০১৬ সালে সোনা রয়েছে। ক্রীড়া জগতে অবদানের জন্য ২০২১ সালে তাঁকে পদ্মশ্রী দেওয়া হয়েছিল। কিন্তু ক্রীড়া জগতের শ্রেষ্ঠ সম্মান না পেয়ে প্রধানমন্ত্রীকে অভিযোগ করলেন গুঙ্গা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE