Advertisement
০২ মে ২০২৪
Asian Games 2023

অপেক্ষার অবসান, দু’দিন পরে এশিয়ান গেমসে সোনা এল ভারতে, দৌড়ে ৫০০০ মিটারে চ্যাম্পিয়ন পারুল

সোমবার এশিয়ান গেমসে সোনা জিততে পারেনি ভারত। মঙ্গলবার আবার ভারতে সোনা এল। মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে সোনা জিতলেন ভারতের পারুল চৌধরি।

asian games

পারুল চৌধরি। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৭:৪১
Share: Save:

এশিয়ান গেমসে ১৪তম সোনা এল ভারতের। সোমবার এশিয়ান গেমসে সাতটি পদক এলেও সোনা জিততে পারেনি ভারত। মঙ্গলবার আবার ভারতকে সোনা এনে দিলেন পারুল চৌধরি। মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হলেন তিনি।

ফাইনালে ভারতের বড় ভরসা ছিলেন পারুল। শুরু থেকেই প্রথম তিন দৌড়বিদের মধ্যে জায়গা করে নেন পারুল। শুরুতে সবাই নিজেদের দম ধরে রেখে দৌড়চ্ছিল। ফলে কেউ খুব একটা এগিয়ে যায়নি। যত প্রতিযোগিতা এগোল তত দূরত্ব বাড়ল প্রতিযোগীদের মধ্যে। পারুল কিন্তু কখনওই পিছিয়ে পড়েননি। একটি জায়গা ধরে রেখে এগোচ্ছিলেন তিনি।

৩০০০ মিটার অতিক্রমের পরে প্রতিযোগীদের মধ্যে তিন জন বাকিদের থেকে অনেকটা এগিয়ে যান। সেই তালিকায় ছিলেন, পারুল। এক নম্বরে দৌড়চ্ছিলেন জাপানের রিরিকা হিরোনাকা। শেষ ল্যাপে দেখে মনে হচ্ছিল, রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হবে পারুলকে। কিন্তু শেষ ৫০ মিটারে গতি বাড়ালেন পারুল। রিরিকা কিছু বুঝে ওঠার আগেই তাঁকে টপকে গেলেন তিনি। এক নম্বরে প্রতিযোগিতা শেষ করে সোনা জিতলেন পারুল। ৫০০ মিটার শেষ করতে তিনি সময় নিলেন ১৫ মিনিট ১৪.৭৫ সেকেন্ড।

সোমবার ৩০০০ মিটার দৌড়ের ফাইনালে নেমেছিলেন পারুল। সেখানে দ্বিতীয় স্থানে শেষ করে রুপো পান তিনি। দ্বিতীয় স্থানে শেষ করে খুব একটা খুশি দেখাচ্ছিল না তাঁকে। আসলে সোনা জিততে চাইছিলেন তিনি। সোমবারের দুঃখ মঙ্গলবার ভোলালেন পারুল। জিতলেন সোনা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পারুলের সোনা জয়ের ফলে এশিয়ান গেমসে ভারতের সোনা পৌঁছল ১৪তে। এ ছাড়া ২৪টি রুপো ও ২৬টি ব্রোঞ্জ জিতেছে ভারত। মোট ৬৪টি পদক নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে তরা। ১৫৬টি সোনা, ৮৫টি রুপো ও ৪৪টি ব্রোঞ্জ, অর্থাৎ মোট ২৮৫টি পদক নিয়ে এক নম্বরে রয়েছে চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold medal Athletics Parul Chaudhary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE