Advertisement
২৭ নভেম্বর ২০২২
MS Dhoni

নানা প্রশ্নে বিদ্ধ কার্তিকের বড় পরীক্ষার ধ্বনি 

যদিও চেন্নাইয়ের স্পিন-নির্ভর আক্রমণের বিরুদ্ধে কার্তিকের সাফল্যের সম্ভাবনা নিঃসন্দেহে বাড়বে। কেকেআরের ব্যাটিং অস্ত্ররা প্রত্যেকে শরীরের দিকে ধেয়ে আসা শর্ট বলে দুর্বল।

রাসেল শক্তি বনাম মাহি মগজাস্ত্র কে জিতবে আজ

রাসেল শক্তি বনাম মাহি মগজাস্ত্র কে জিতবে আজ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২০ ০৫:৩১
Share: Save:

বলা যেতে পারত, দেশের দুই অভিজ্ঞ উইকেটকিপারের দ্বৈরথ। কিন্তু মরুদেশে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস বনাম দীনেশ কার্তিকের কলকাতা নাইট রাইডার্সের লড়াইয়ে আরও অনেক মশলা রয়েছে। বলা উচিত, চাপে থাকা দুই অধিনায়কের দ্বৈরথ।

Advertisement

ধোনি সুপার কিংসের অধিনায়ক হিসেবে কিছুটা স্বস্তি পেয়েছেন, দল শেষ ম্যাচে দশ উইকেটে দাপুটে জয় ছিনিয়ে নেওয়ায়। দুই বিদেশি ওপেনার শেন ওয়াটসন এবং ফ্যাফ ডুপ্লেসির অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে আসা হারের হ্যাটট্রিকের পরে সিএসকে শিবিরে হাসি ফিরিয়েছে। কিন্তু কার্তিকের তেমন পরিস্থিতি নেই।

ক্রমশ চাপ বাড়ছে তাঁর উপরে। ধোনির যেমন ব্যাটে রান খরা চললেও অধিনায়কত্ব নিয়ে প্রশ্নের মুখে পড়ার ভয় নেই। চেন্নাই দলে এখনও তিনিই সুপার কিং। কার্তিকের তত সৌভাগ্য নেই।

আরও পড়ুন: ম্যান ইউয়ে কাভানি, ব্যস্ত ছিলেন ব্যালে নিয়ে​

Advertisement

একে তো নাইট নেতার ব্যাটে রান নেই। যে কারণে গৌতম গম্ভীরের মতো সফল প্রাক্তন কেকেআর অধিনায়ক প্রশ্ন তুলেছেন, অইন মর্গ্যান বা আন্দ্রে রাসেলের আগে তাঁর ব্যাট করতে আসা নিয়ে। শ্রীসন্থের মতো কেউ কেউ সরাসরি বলেছেন, কার্তিককে সরিয়ে বিশ্বকাপজয়ী মর্গ্যানকেই অধিনায়ক করা উচিত। এই দাবি আরও বাড়ছে কারণ চার ম্যাচ থেকে মাত্র ৩৭ রান এসেছে কার্তিকের ব্যাট থেকে। তেমনই ফর্মে রয়েছে মর্গ্যান।

আরও পড়ুন: শ্রেয়সের নেতৃত্ব মুগ্ধ করেছে সচিনকেও ​

যদিও চেন্নাইয়ের স্পিন-নির্ভর আক্রমণের বিরুদ্ধে কার্তিকের সাফল্যের সম্ভাবনা নিঃসন্দেহে বাড়বে। কেকেআরের ব্যাটিং অস্ত্ররা প্রত্যেকে শরীরের দিকে ধেয়ে আসা শর্ট বলে দুর্বল। ওপেনার হিসেবে উঠে আসা সুনীল নারাইন, মর্গ্যান, আন্দ্রে রাসেল। এই তিন জনের বিরুদ্ধেই শরীর লক্ষ্য করে বল করার রণনীতি নেয় সব দল। ধোনির বোলিং আক্রমণে সেই আগুন নেই।

আরও পড়ুন:ফরাসি ওপেনে তদন্ত গড়াপেটা নিয়ে, নতুন মুখ নাদিয়ার ইতিহাস​

লুনগি এনগিডি বা জশ হেজ্লউডকে তা হলে খেলাতে হবে তাঁকে। কিন্তু তাতেও সমস্যা হচ্ছে, বসাবেন কাকে? ওয়াটসন, ডুপ্লেসির জায়গা নিয়ে প্রশ্ন ওঠার অবকাশই নেই। ব্যাটে-বলে স্যাম কারেন চেন্নাইয়ের নতুন চমক। একমাত্র উপায় চোট সারিয়ে সদ্য দলে ফেরা ডোয়েন ব্র্যাভোর জায়গায় বিদেশি পেসার নিয়ে আসা। ব্র্যাভোর উপরে দীর্ঘ আস্থার জায়গা থেকে ধোনি সরে আসেন কি না, সেটাই দেখার। সুস্থ হয়ে অম্বাতি রায়ডুর প্রত্যাবর্তন চেন্নাইয়ের ব্যাটিংকে আরও বেশি করে আশ্বস্ত করছে।

নাইট অধিনায়ক কার্তিক কয়েকটি কঠিন সিদ্ধান্তের লগ্নে দাঁড়িয়ে। একে তো নিজে কত নম্বরে নামবেন, সেই কাঁটা বিঁধে রয়েছে। তার উপরে এই প্রথম আইপিএলে ব্যাটে-বলে নিষ্প্রভ দেখাচ্ছে সুনীল নারাইনকে। ওপেনিংয়ে ব্যর্থ, বল হাতেও সেই রহস্যের জাল যেন আর বুনতে পারছেন না নাইটদের বহু যুদ্ধের ঘোড়া। বিগ ব্যাশে দারুণ খেলে আসা টম ব্যান্টনকে ওপেনার হিসেবে খেলানোর দাবি উঠছে। সঙ্গে কুলদীপ যাদব ধাঁধা। কথা উঠেছে, কুলদীপের উপরে এত তাড়াতাড়ি আস্থা হারিয়ে ঠিক করছে কি না কেকেআর দল পরিচালন সমিতি? প্রত্যেক দলেই স্পিনারেরা বড় ভূমিকা নিতে শুরু করেছেন। লম্বা টুর্নামেন্টে যত সময় যাবে, তত স্পিনারদের শাসন বেশি দেখা যাবে বলে বিশেষজ্ঞরা বলছেন। সেখানে কুলদীপকে নিয়ে এত তাড়াতাড়ি মোহভঙ্গ হয়ে কি ঠিক হল?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.