×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

খেলা

ধোনিকে অধিনায়ক বাছলেন কোহলীর সতীর্থ, দেখে নিন ডিভিলিয়ার্সের বেছে নেওয়া আইপিএল-এর সেরা একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ এপ্রিল ২০২১ ০৯:২০
আইপিএল-এ খেলেছেন ১৩ বছর। নিজে ছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। এহেন এবি ডি’ভিলিয়ার্স বেছে নিলেন আইপিএল-এর সেরা একাদশ।। তবে তাঁর সেরা একাদশে সেই সব ক্রিকেটারই স্থান পেয়েছেন যাঁদের সঙ্গে বা বিরুদ্ধে তিনি নিজে খেলেছেন। সেই দলে চমক তো রয়েইছে, তবে সবচেয়ে বড় চমক এবি-র অধিনায়ক নির্বাচনে। এ ক্ষেত্রে সতীর্থ বিরাট নয়, এবি ভরসা রেখেছেন ধোনির উপরেই। কেমন হল ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’র সেই দল? দেখে নেওয়া যাক।

বীরেন্দ্র সহবাগ: দিল্লি ডেয়ারডেভিলস দলে এক সঙ্গে খেলেছিলেন ডি’ভিলিয়ার্স এবং সহবাগ। ভারতের সেই বিধ্বংসী ওপেনারকেই পছন্দ দক্ষিণ আফ্রিকানের।
Advertisement
রোহিত শর্মা: ডি’ভিলিয়ার্সের মতে শেষ ৫ বছরে খেলা ক্রিকেটারদের মধ্যে রোহিত অন্যতম সেরা। এবি-র দলে বীরুর সঙ্গী রোহিতই।

বিরাট কোহলী: আরসিবি-র হয়ে ওপেন করবেন কোহলী। তবে ডি’ভিলিয়ার্সের দলে ৩ নম্বরেই থাকবেন তিনি। কোহলী থাকলেও অধিনায়ক নন তিনি।
Advertisement
এবি ডি’ভিলিয়ার্স: চার নম্বরে নিজেকেই রেখেছেন ডি’ভিলিয়ার্স। তবে তাঁর মতে সেই জায়গায় নামতে পারেন কেন উইলিয়ামসন বা স্টিভ স্মিথও।

বেন স্টোকস: ইংরেজ অলরাউন্ডার জায়গা করে নিয়েছেন ডি’ভিলিয়ার্সের দলে। ব্যাটে-বলে পারদর্শী তাঁর মতো একজন ক্রিকেটারকে ছাড়তে পারেননি ডি’ভিলিয়ার্সও।

মহেন্দ্র সিংহ ধোনি: ডি’ভিলিয়ার্সের দলের অধিনায়ক তিনিই। উইকেটরক্ষকের দায়িত্বও থাকবে তাঁরই কাঁধে। আইপিএলজয়ী অধিনায়কের ওপরই ভরসা রাখছেন ডি’ভিলিয়ার্স।

রবীন্দ্র জাডেজা: ভারতের অন্যতম সেরা অলরাউন্ডারকেও দলে রেখেছেন ডি’ভিলিয়ার্স। আইপিএল-এ চেন্নাইয়ের অন্যতম ভরসা তিনি। ভারতীয় দলেও ৩ ধরনের ক্রিকেটেই দাপটের সঙ্গে খেলছেন জাডেজা।

রশিদ খান: স্পিন বিভাগের দায়িত্ব থাকছে আফগান ক্রিকেটারের হাতে। জাডেজার সঙ্গে তিনিই সামলাবেন ডি’ভিলিয়ার্সের দলের স্পিন বিভাগ।

যশপ্রীত বুমরা: ভারতীয় দলের অন্যতম সেরা পেসারকে দলে রেখেছেন ডি’ভিলিয়ার্স। মুম্বই ইন্ডিয়ান্স দলের এই সম্পদকে হাতছাড়া করতে চাইবেন না কেউই। ডেথ বোলার হিসেবে তাঁর খ্যাতি বিশ্বজোড়া।

কাগিসো রাবাদা: স্বদেশীয়দের মধ্যে এই একজনকেই রেখেছেন ডি’ভিলিয়ার্স। নতুন বলে উইকেট নেওয়ার দায়িত্ব থাকবে রাবাদারই কাঁধে।

ভুবনেশ্বর কুমার: ভারতীয় দলের এই পেসারকে রাবাদার সঙ্গে নতুন বলের দায়িত্ব দেওয়া যেতেই পারে। বল সুইং করাতে তাঁর মতো দক্ষ খুব কম বোলারই রয়েছেন আইপিএল-এ।