Advertisement
২৫ এপ্রিল ২০২৪
স্ট্রেট ড্রাইভ
IPL 2021

IPL 2021: কোনও ম্যাচই সহজ নয়, নাইট অধিনায়ক তা নিশ্চয়ই জানে

গত বছরের আইপিএলে পঞ্জাব যে রকম বিস্ফোরক ব্যাট করছিল, এ বার সে রকম দেখা যাচ্ছে না।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সুনীল গাওস্কর
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ০৭:২১
Share: Save:

লিগ টেবলের শীর্ষে থাকা দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে প্লে-অফে ওঠার সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল করে তুলেছে কলকাতা নাইট রাইডার্স। এ রকম একটা কঠিন লড়াই দলের মনোবল অনেকটাই বাড়িয়ে দেয় এবং পরের কঠিন ম্যাচগুলোর জন্য আরও ভাল ভাবে তৈরি করে দেয়।

শুক্রবার কলকাতার প্রতিদ্বন্দ্বী পঞ্জাব কিংস। যাদের খেলা দেখে মনে হচ্ছে, জয়ের সামনে এসে কী ভাবে হারতে হয়, সেই রাস্তা বার করে ফেলেছে ওরা। পঞ্জাবের বিরুদ্ধে ম্যাচ নিয়ে কলকাতার বিশেষ চিন্তিত হওয়ার কিছু নেই। তবে কেকেআর অধিনায়ক অইন মর্গ্যান যথেষ্ট অভিজ্ঞ। ও জানে ক্রিকেটে সহজ ম্যাচ বলে কিছু হয় না। বিশেষ করে আইপিএলের মতো কঠিন প্রতিযোগিতায় তো নয়ই।

গত বছরের আইপিএলে পঞ্জাব যে রকম বিস্ফোরক ব্যাট করছিল, এ বার সে রকম দেখা যাচ্ছে না। তবে এটাও বলতে হবে, গত বার সংযুক্ত আরব আমিরশাহিতে যে রকম রান উঠছিল, কোনও দলই এ বার সে রকম গতিতে রান তুলতে পারছে না। পিচগুলো বেশ মন্থর। আর মাঝের ওভারগুলোয় স্পিনাররা দারুণ বল করে ব্যাটারদের দ্রুত রান তোলা আটকে দিচ্ছে।

এখানেই কলকাতা দারুণ করছে। ওদের দুই রহস্য স্পিনার— সুনীল নারাইন এবং সি ভি বরুণ স্পিনের জালে আটকে দিচ্ছে ব্যাটারদের। এই দুই স্পিনারকে খেলার সময় ব্যাটারদের ক্রিজ় ছেড়ে বেরিয়ে আক্রমণ করার কোনও ইচ্ছা দেখছি না। পাশাপাশি, ক্রিজ়ের ভিতরে ঢুকে একটু অপেক্ষা করেও খেলছে না। সেটা করলে ব্যাটাররা বুঝতে পারত বলটা কোন দিকে ঘুরছে। নাইটদের দুই স্পিনার অবশ্য দারুণ লেংথে বলটা করছে। ফ্লাইটও সে ভাবে দিচ্ছে না যে বলের কাছে পৌঁছনোর সুযোগ পাবে ব্যাটাররা। বেঙ্কটেশ আয়ারের মধ্যে কেকেআর দারুণ এক জন অলরাউন্ডারকে খুঁজে পেয়েছে। ও সেই অলরাউন্ডার হয়ে উঠতে পারে, যার খোঁজে রয়েছে ভারতও। বেঙ্কটেশের বলে হয়তো দারুণ গতি নেই। কিন্তু ইয়র্কারটা ঠিক জায়গায় রাখতে পারে। ব্যাটারদের মারার সুযোগ দেয় না। ব্যাটিংয়ের সময় ও শরীরটা সোজা রেখে শট খেলতে পারে। যে কারণে শর্ট বল খেলার সময় খুব ভাল জায়গায় থাকে। আর অফসাইডে দারুণ সব ড্রাইভ মারতে পারে যেটা এক জন বাঁ-হাতি ব্যাটারদের ক্ষেত্রে দেখা যায়।

রাহুল ত্রিপাঠীও খুব ভাল ফর্মে আছে। কেকেআর অধিনায়ক মর্গ্যান ছন্দে না থাকলে কী হবে, নিজেদের দিনে ও কিন্তু বিধ্বংসী হয়ে উঠতে পারে। শেষ কয়েকটা ম্যাচে জিতে কলকাতা বুঝিয়ে দিয়েছে, আন্দ্রে রাসেলের অভাব ওরা সে রকম টের পাচ্ছে না। তার পরেও কেকেআর নিশ্চয়ই প্রার্থনা করছে যাতে প্লে-অফের সময় সুস্থ হয়ে মাঠে নামতে পারে বিস্ফোরক ক্যারিবিয়ান অলরাউন্ডার। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2021 KKR Eoin Morgan Sunil Gavaskar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE