Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
MS Dhoni

ধোনির নেতৃত্বে মুগ্ধ স্টাইরিস

চেন্নাই সুপার কিংসের খেলার ধরনেও তা প্রতিফলিত হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহিতে যে দল সাত নম্বরে শেষ করেছিল, তারাই এ বার প্রতিযোগিতা শেষ হওয়ার আগে দ্বিতীয় স্থানে ছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২১ ০৬:১৬
Share: Save:

প্রাক্তন নিউজ়িল্যান্ড অলরাউন্ডার স্কট স্টাইরিস মনে করেন, আইপিএলে চেন্নাই সুপার কিংসের ঘুরে দাঁড়ানোর নেপথ্যে বড় অবদান রয়েছে অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির। স্টাইরিসের মত, গত বারের মতো পরিকল্পনা সাজাতে ভুল করেনি সিএসকে। বরং এ বার আইপিএলে বাকি দলগুলোর চেয়ে পরিকল্পনার দিক থেকে সব চেয়ে এগিয়ে ছিল ধোনির দল।

Advertisement

চেন্নাই সুপার কিংসের খেলার ধরনেও তা প্রতিফলিত হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহিতে যে দল সাত নম্বরে শেষ করেছিল, তারাই এ বার প্রতিযোগিতা শেষ হওয়ার আগে দ্বিতীয় স্থানে ছিল। এমনকি বিশেষজ্ঞদের মধ্যে অনেকেরই মনে হয়েছিল, এ বার কাপ উঠবে ধোনির হাতে। স্টাইরিস জানিয়েছেন, সবটাই সম্ভব হয়েছে ধোনির দুর্দান্ত নেতৃত্বের জন্য। আইপিএল সম্প্রচারকারী চ্যানেলকে প্রাক্তন নিউজ়িল্যান্ড অলরাউন্ডার বলেছেন, ‘‘ধোনির নেতৃত্ব দেওয়ার ধরন দেখে আমি মুগ্ধ। মাঠের বাইরে যা পরিকল্পনা সাজিয়েছিল, পুরোটাই ম্যাচের সময় প্রয়োগ করেছে। ধোনি জানত, গত বারের মতো একই মানসিকতা নিয়ে খেললে ফল ভয়ঙ্কর হতে পারে। তাই বুদ্ধিদীপ্ত কিছু পরিবর্তন করেছে।’’ যোগ করেন, ‘‘আমি তো বলব, আইপিএলে সব চেয়ে পরিকল্পনামাফিক ক্রিকেট খেলেছে সিএসকে। বাকি কোনও দল ওদের ক্রিকেটের সঙ্গে তাল মেলাতে পারছিল না।’’

ধোনির নেতৃত্বের সঙ্গে চেন্নাইকে এগিয়ে রেখেছিল দীপক চাহার ও স্যাম কারেনের সুইং। প্রথম ছয় ওভারে কম রান খরচ করার সঙ্গেই উইকেট তোলার কাজ করেছে এই মিডিয়াম পেসার জুটি। তাই মাঝের ওভারগুলোয় স্বস্তিতে রান বাড়ানোর কাজ করতে পারত না কোনও দলই। স্টাইরিসের কথায়, ‘‘শুরুতে যদি উইকেট তুলে নেওয়া যায়, তা হলে কিন্তু বিপক্ষ খেলার ধরন পাল্টাতে বাধ্য হয়। মাঝের ওভারগুলোয় কোনও দলই খোলা মনে খেলতে পারে না। চেন্নাইয়ের হয়ে শুরুতে উইকেট তোলার কাজ করত স্যাম কারেন ও দীপক চাহার। স্যাম এক দিকেই সুইং করাতে পারে। কিন্তু দীপক দু’দিকে সুইং করিয়ে বিভ্রান্ত করত প্রত্যেক ব্যাটসম্যানকে। আমি মনে করি, ওদের জুটি চেন্নাইয়ের কাছে আশীর্বাদ।’’

২০২১ আইপিএলে ৯টি উইকেট নিয়ে শেষ করেন কারেন। চাহারের উইকেটসংখ্যা আট। চেন্নাই শিবিরে সব চেয়ে বেশি উইকেট তাঁদের দখলেই। প্রতিযোগিতা শেষ পর্যন্ত চললে বেগুনি টুপির দাবিদারও হতে পারতেন এই দুই নবাগত পেসার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.