Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
IPL 2021

ওয়ার্নারদের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী স্মিথ, সুস্থ অক্ষরও

যত আইপিএল গড়াচ্ছে, তত খারাপ হচ্ছে চেন্নাইয়ের পিচ। মন্থর উইকেটে স্ট্রোক খেলতে সমস্যায় পড়ছেন ব্যাটসম্যানরা। ১৪০ রান তাড়া করাও খুব কঠিন হয়ে পড়ছে এখানে।

n প্রত্যাবর্তন: করোনা থেকে সুস্থ হয়ে দিল্লি শিবিরে যোগ অক্ষরের। টুইটার

n প্রত্যাবর্তন: করোনা থেকে সুস্থ হয়ে দিল্লি শিবিরে যোগ অক্ষরের। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ০৪:৪৯
Share: Save:

এমন একটা পিচে আজ, রবিবার সানরাইজ়ার্স হায়দরাবাদ এবং দিল্লি ক্যাপিটালস খেলতে চলেছে, যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। চেন্নাইয়ের এম এ চিদম্বরম
স্টেডিয়ামের পিচ।

আবার এমন দু’জন এই ম্যাচে মুখোমুখি হতে চলেছেন, যাঁদের নিয়ে বছর তিনেক আগে ঝড় বয়ে গিয়েছিল বিশ্ব ক্রিকেটে। যাঁরা নির্বাসিত পর্যন্ত হয়েছিলেন ক্রিকেট থেকে। অস্ট্রেলিয়ার দুই তারকা ব্যাটসম্যান— স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার।

যত আইপিএল গড়াচ্ছে, তত খারাপ হচ্ছে চেন্নাইয়ের পিচ। মন্থর উইকেটে স্ট্রোক খেলতে সমস্যায় পড়ছেন ব্যাটসম্যানরা। ১৪০ রান তাড়া করাও খুব কঠিন হয়ে পড়ছে এখানে। যদিও এই রকম উইকেটের জন্য পিচ প্রস্তুতকারকদের দোষ দিতে চান না হায়দরাবাদ অধিনায়ক ওয়ার্নার। কিন্তু ক্রিকেট মহলের অনেকেই এই পিচ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। চোটের কারণে ছিটকে যাওয়া ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস টুইট করেছেন, ‘‘আশা করব, আইপিএল যত গড়াবে, উইকেট তত খারাপ হবে না। জেতার জন্য ১৬০-১৭০ রান অন্তত করা উচিত। উইকেট জঘন্য বলে ১৩০-১৪০ করে কোনওমতে ম্যাচ জিতে যাওয়া কিন্তু ঠিক নয়।’’

অস্ট্রেলিয়া দলে তাঁর সতীর্থের বিরুদ্ধে মাঠে নামার আগে স্মিথ রীতিমতো আত্মবিশ্বাসী। এ বারই তিনি প্রথম দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে আগের ম্যাচে রানও পেয়েছেন। যা নিয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘কিছুটা সময় উইকেটে কাটাতে পেরে ভাল লেগেছে। বিশেষ করে শিখর ধওয়নের সঙ্গে। শিখর দারুণ ছন্দে আছে। ও বাকিদের ওপর থেকে চাপটা সরিয়ে নিচ্ছে।’’

মুখোমুখি লড়াইয়ে নামার আগে দু’রকম ছবি দুই শিবিরে। হায়দরাবাদ চারটে ম্যাচ খেলে কোনওমতে একটা জিতেছে। দিল্লি আবার চারটে ম্যাচে তিনটেতেই জিতেছে। একটুর জন্য হেরে যায় রাজস্থান রয়্যালসের কাছে। সব চেয়ে বড় কথা হল, দিল্লির বাঁ-হাতি স্পিনার অক্ষর পটেল করোনামুক্ত হয়ে দলে ফিরে এসেছেন। নিভৃতবাসের মেয়াদ শেষ করে তিনি দলের সঙ্গেও যোগ দিয়েছেন। দারুণ ফর্মে আছেন লেগস্পিনার অমিত মিশ্রও। উল্টো দিকে হায়দরাবাদ আবার হারিয়েছে তাদের অন্যতম সেরা বোলিং অস্ত্র টি নটরাজনকে। গত বার আইপিএলে সাড়া ফেলে দিয়ে যাঁর উত্থান হয়েছিল। কিন্তু এ বার হাঁটুর চোট আইপিএল শেষ করে দিল নটরাজনের।

কয়েক বছর আগে পুণের হয়ে খেলার সময় ফাইনালে উঠেও আইপিএল ট্রফি জিততে পারেননি স্মিথ। রাজস্থানের অধিনায়ক থাকার সময়ও ব্যর্থ হয়েছিলেন। এ বার দিল্লির হয়ে এই ট্রফিটা জিততে চান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। দিল্লি ক্যাপিটালসের টুইটারে স্মিথ বলেছেন, ‘‘আমরা ভাল জায়গাতেই আছি। চারটের মধ্যে তিনটে ম্যাচ জিতেছি। চার নম্বরটাও জিতে যেতাম। কিন্তু শেষ দিকে ক্রিস মরিস দারুণ ব্যাট করে রাজস্থানকে জিতিয়ে দেয়।’’ এ বারে নিজেদের লক্ষ্যটাও পরিষ্কার করে দিয়েছেন দিল্লির এই ব্যাটসম্যান। স্মিথ বলেছেন, ‘‘আমরা এই ছন্দটা ধরে রাখতে চাই। এবং অবশ্যই আইপিএল ট্রফিটা ঘরে তুলতে চাই।’’ গত বার ফাইনালে উঠে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে গিয়েছিল দিল্লি। এ বারে জৈব সুরক্ষা বলয়ে থাকার অভিজ্ঞতা নিয়ে স্মিথ বলেছেন, ‘‘আমার কাছে ব্যাপারটা মোটেই কঠিন নয়। দারুণ কতগুলো মানুষের সঙ্গে সময় কাটাচ্ছি। সবাই সবার পাশে থাকছি। সবাই আসল লক্ষ্যটা জানে। আইপিএল জয়।’’

চেন্নাইয়ের প্রচণ্ড গরমের মোকাবিলা করার জন্য দুটো দলকেই দেখা গিয়েছে অনেকটা করে সময় সুইমিং পুলে কাটাচ্ছে। ব্যস্ত থাকছে ‘ওয়াটার ভলি’ খেলায়। এর পাশাপাশি নেট প্র্যাক্টিসের যে সব ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছে এই দুটো দল, তাতে দেখা যাচ্ছে স্টিভ স্মিথ থেকে জনি বেয়ারস্টো— সবাই বেশ ভাল ফর্মে আছেন। আগের ম্যাচ পঞ্জাব কিংসের বিরুদ্ধে অপরাজিত হাফসেঞ্চুরি করে ম্যাচ জিতিয়েছিলেন হায়দরাবাদের বেয়ারস্টো। এ বারও তাঁর দিকে তাকিয়ে থাকবে দল। হায়দরাবাদের পক্ষে একটা ভাল খবর হল, সুস্থ হয়ে দলে ফিরেছেন কেন উইলিয়ামসন।

রবিবার আইপিএলে: সানরাইজ়ার্স হায়দরাবাদ বনাম দিল্লি ক্যাপিটালস, সন্ধে ৭.৩০ থেকে সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE