Advertisement
২৩ জুলাই ২০২৪
IPL 2024 Winner

খেলেছেন ১৮ জন, তার মধ্যে থেকে কেকেআরের সেরা একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন

চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে খেলেছেন মোট ১৮ জন। তার মধ্যে থেকে সেরা একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন।

cricket

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১১:১২
Share: Save:

তৃতীয় বারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হল কলকাতা নাইট রাইডার্স। গোটা প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে ভাল খেলেছে দল। গ্রুপ পর্বে পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করেছে কেকেআর। প্রতিযোগিতা শেষেও এক নম্বরে শ্রেয়স আয়ারেরা।

চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে খেলেছেন মোট ১৮ জন। মোট ২৩ জনের দল থেকে একটি কোর দল ধরে রেখেছিল কলকাতা। বাকিদের পরিস্থিতি অনুযায়ী সুযোগ দেওয়া হয়েছে। এ বারের আইপিএলের কেকেআরের সেরা একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন।

কেকেআরের সেরা একাদশ:

১) সুনীল নারাইন— চলতি আইপিএলে কেকেআরের মেরুদণ্ড নারাইন। ব্যাট-বল দুই ভূমিকাতেই নিজের সেরাটা দিয়েছেন তিনি। ১৪টি ইনিংসে করেছেন ৪৮৮ রান। ৩৪.৮৬ গড় ও ১৮০.৭৪ স্ট্রাইক রেটে রান করেছেন নারাইন। মেরেছেন ১টি শতরান ও ৩টি অর্ধশতরান। আবার বল হাতে ১৪টি ইনিংসে ১৭টি উইকেট নিয়েছেন নারাইন। যখনই প্রয়োজন হয়েছে তাঁর হাতে বল তুলে দিয়েছেন অধিনায়ক শ্রেয়স।

২) ফিল সল্ট— দেশে ফিরে যাওয়ায় প্লে-অফে খেলতে পারেননি। কিন্তু গ্রুপ পর্বে দেখিয়েছেন কেন তাঁকে টি-টোয়েন্টি বিশেষজ্ঞ বলা হয়। নারাইনের সঙ্গে তাঁর জুটি কেকেআরকে পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করতে সাহায্য করেছে। ১২টি ইনিংসে ৪৩৫ রান করেছেন সল্ট। ৩৯.৫৫ গড় ও ১৮২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। মেরেছেন ৪টি অর্ধশতরান। উইকেটের পিছনে দস্তানা হাতেও খুব ভাল খেলেছেন সল্ট। ক্যাচ, রান আউট, স্টাম্প আউট, সব ক্ষেত্রেই বিশেষজ্ঞদের প্রশংসা কুড়িয়েছেন তিনি।

৩) বেঙ্কটেশ আয়ার— কেকেআরের মিডল অর্ডারকে ভরসা দিয়েছেন। ১৩টি ইনিংসে করেছেন ৩৭০ রান। ৪৬.২৫ গড় ও ১৫৮.৭৯ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। মেরেছেন ৪টি অর্ধশতরান। বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে ভাল খেলছেন বেঙ্কটেশ। তা কাজে লেগেছে কেকেআরের।

৪) শ্রেয়স আয়ার— দলের অধিনায়ক। শুরুটা ভাল করতে না পারলেও যত প্রতিযোগিতা গড়িয়েছে, ব্যাট হাতে ভয়ঙ্কর হয়েছেন। বিশেষজ্ঞদের অবাক করেছে শ্রেয়সের অধিনায়কত্ব। তাঁর বোলিং ও ফিল্ডিং পরিবর্তনের দক্ষতা বেশি কিছু টান টান ম্যাচ জিতিয়েছে কেকেআরকে। ১৪টি ইনিংসে শ্রেয়স করেছেন ৩৫১ রান। ৩৯ গড় ও ১৪৬.৮৬ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। মেরেছেন ২টি অর্ধশতরান।

৫) আন্দ্রে রাসেল— নারাইনের মতোই ব্যাটে-বলে দলকে ভরসা দিয়েছেন রাসেল। ৯টি ইনিংসে করেছেন ২২২ রান। ৩১.৭১ গড় ও ১৮৫ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। মেরেছেন ১টি অর্ধশতরান। যখনই প্রতিপক্ষের জুটি ভাঙার দরকার হয়েছে রাসেলের হাতে বল তুলে দিয়েছেন শ্রেয়স। ১৪টি ইনিংসে ১৯টি উইকেট নিয়েছেন তিনি।

৬) রিঙ্কু সিংহ— চলতি আইপিএলে বেশি সুযোগ পাননি রিঙ্কু। বেশির ভাগ ম্যাচেই শেষ দিকে কয়েকটি বল খেলার সুযোগ পেয়েছেন। তাতেই নিজের কাজ করেছেন। ১১টি ইনিংসে ১৬৮ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার। ১৮.৬৭ গড় ও ১৪৮.৬৭ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। পাশাপাশি ফিল্ডিংয়েও নিজের কাজ করেছেন রিঙ্কু।

৭) রমনদীপ সিংহ— বেশির ভাগ ম্যাচেই শেষ দিকে কয়েকটি বল খেলেছেন। তার মধ্যে রমনদীপ নিজের কাজ করেছেন। দেখিয়েছেন, প্রথম বল থেকে বড় শট খেলতে পারেন। ৯টি ইনিংসে ১২৫ রান করেছেন। ৩১.২৫ গড় ও ২০১.৬১ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। রমনদীপ দুর্দান্ত ফিল্ডার। চলতি আইপিএলে তা দেখা গিয়েছে। প্রতিযোগিতার সেরা ক্যাচ ধরেছেন তিনি।

৮) মিচেল স্টার্ক— আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি বোলার শুরুর কয়েকটি ম্যাচে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু প্রতিযোগিতা যত এগিয়েছে, খোলস ছেড়ে বেরিয়েছেন তিনি। বিশেষ করে প্লে-অফে স্টার্ক দেখিয়েছেন, তিনি নতুন বল হাতে কতটা ভয়ঙ্কর। ১৪টি ইনিংসে ১৭টি উইকেট নিয়েছেন স্টার্ক।

৯) বরুণ চক্রবর্তী— চলতি আইপিএলে কেকেআরের সেরা বোলার। তাঁর স্পিন খেলতে সমস্যা হয়েছে প্রতিপক্ষ ব্যাটারদের। মাঝের ওভারে উইকেট তুলতে বড় ভূমিকা নিয়েছেন। ১৪টি ইনিংসে ২১টি উইকেট নিয়েছেন বরুণ। নারাইনের সঙ্গে তাঁর জুটি কেকেআরকে জেতাতে সাহায্য করেছে।

১০) হর্ষিত রানা— চলতি আইপিএলের আবিষ্কার। নতুন ও পুরনো বলে সমান কার্যকর। আইপিএলে কেকেআরের প্রথম ম্যাচ একা হাতে জিতিয়েছিলেন। তার পরেও ভাল বল করেছেন। গতির হেরফের করে ব্যাটারদের চমকে দিতে পারেন। ১১টি ইনিংসে ১৯টি উইকেট নিয়েছেন হর্ষিত।

১১) বৈভব অরোরা— দলের আর এক তরুণ পেসার। যখন স্টার্ক ভাল বল করতে পারছিলেন না তখন এই দুই পেসার দলকে টানছিলেন। বেশির ভাগ ম্যাচে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নেমে নিজের কাজ করেছেন বৈভব। ১০টি ইনিংসে ১১টি উইকেট নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KKR Shreyas Iyer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE